তথ্য-প্রযুক্তি

ঘরে বসেই ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য যা করতে হবে-অনলাইনে ভূমি উন্নয়ন

বাংলাদেশে জমি বা জায়গা সংক্রান্ত সমস্যার জটিলতার অবসান ঘটাতে সব মালিকের তথ্য নিয়ে ভূমি তথ্য ব্যাংক বুধবার উদ্বোধন করা হয়েছে। সেই সঙ্গে ভূমি কর অনলাইনে দেয়ার ব্যবস্থাও চালু করা হয়েছে।

এই তথ্য ব্যাংকে সকল ভূমি মালিকের তথ্য সংরক্ষিত থাকবে। ফলে জমি নিয়ে জালিয়াতি, দুর্নীতি বন্ধ হয়ে যাবে বলে আশা করছে কর্তৃপক্ষ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমি তথ্য ব্যাংকের পাশাপাশি অনলাইনে ভূমি কর দেয়ার ব্যবস্থাও বুধবার উদ্বোধন করেছেন।

ভালোবাসাকি এক দফাই হয়-ভালোবাসার ব্যাখ্যা আসলে কি?

১। প্রথমে www.land.gov.bd অথবা www.ldtax.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে ক) মোবাইল নাম্বার খ) ন্যাশনাল আইডি কার্ড নাম্বার ও গ) জন্মতারিখ লিখলে আপনার মোবাইল এ একটি ৬ ডিজিট এর OTP কোড যাবে।
মোবাইল এ প্রাপ্ত কোড লিখে পরবর্তী বাটনে ক্লিক করলে আপনার নিবন্ধন সম্পন্ন হবে।
নিবন্ধন সম্পন্ন হলে আপনি আপনার প্রোফাইল এর জন্য একটি পাসওয়ার্ড দিয়ে আপনাকে আপনার আইডিতে লগইন করতে হবে। আইডিতে প্রবেশ করে আপনি খতিয়ান অপশনে গিয়ে খতিয়ানের তথ্য দিলে আপনার কাজ শেষ। পরবর্তী কাজ ইউনিয়ন ভূমি কর্মকর্তা করবেন। আপনি এই আইডি থেকে পরবর্তীতে ঘরে বসেই ভূমি উন্নয়ন কর দিতে পারবেন। ভূমি অফিসে যেতে হবে না।
২। আপনি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে উদ্যোক্তাদের সহযোগিতা নিয়ে নিবন্ধন করতে পারবেন। এক্ষেত্রে প্রতিটি নিবন্ধন এর জন্য উদ্যোক্তাগন ভূমি অফিস থেকে ১০ টাকা করে পাবেন। এক্ষেত্রে নাগরিকদের কোন খরচ বহন করতে হবে না।
৩। আপনি সংশ্লিষ্ট তহশিল অফিসে গিয়ে আপনার মোবাইল, এনআইডি কার্ড নাম্বার ও জন্ম তারিখ, খতিয়ান নিয়ে গিয়েও আপনার অনলাইন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

ঘরে বসেই ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য যা করতে হবেঃ

আপনি এই আইডি থেকে পরবর্তীতে ঘরে বসেই ভূমি উন্নয়ন কর দিতে পারবেন। তহশিল অফিসে যেতে হবে না। ২। আপনি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে উদ্যোক্তাদের সহযোগিতা নিয়ে নিবন্ধন করতে পারবেন। এক্ষেত্রে প্রতিটি নিবন্ধন এর জন্য উদ্যোক্তাগন ভূমি অফিস থেকে ১০ টাকা করে পাবেন। এক্ষেত্রে নাগরিকদের কোন খরচ বহন করতে হবে না।

৩। আপনি সংশ্লিষ্ট তহশিল অফিসে গিয়ে আপনার মোবাইল, এনআইডি কার্ড নাম্বার ও জন্ম তারিখ, খতিয়ান নিয়ে গিয়েও আপনার অনলাইন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। এক্ষেত্রে নাগরিকদের কোন টাকা খরচ করতে হবে না। যে কোন সমস্যায় ফেইসবুক এ বা উপজেলা অথবা ইউনিয়ন ভূমি অফিসে আসুন।

মনে রাখবেন আগামী জুলাই ২০২১ থেকে সকল ভূমি উন্নয়ন কর অনলাইনে নেয়া হবে। সরকারের এই উদ্যোগ সফল করতে সকলের সহযোগিতা প্রয়োজন। এন্ড্রয়েড মোবাইল থেকেই এই কাজ করতে পারবেন। কম্পিউটার এর দরকার হবে না। সকল সম্মানিত ভূমি মালিকের দৃষ্টি আকর্ষণ সরকার ভূমি উন্নয়ন কর(ভূমির খাজনা) ব্যবস্থাপনা ডিজিটাল করার কার্যক্রম শুরু করেছে। #সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুন, ২০২১ এর পর থেকে প্রচলিত (ম্যানুয়াল) পদ্ধতিতে আর ভূমি উন্নয়ন কর আদায় করা হবে না।

এর পরিবর্তে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায় করা হবে। এর ফলে ভূমি মালিকগণ ইউনিয়ন ভূমি অফিসে না গিয়ে অর্থাৎ ঘরে বসে কিংবা দেশের বাইরে বসেও ভূমি উন্নয়ন কর প্রদান এবং দাখিলা সংগ্রহ করতে পারবেন। উপজেলার সকল ইউনিয়ন ভূমি অফিস সমূহে মৌজাওয়ারী ভূমি মালিকের তথ্য অনলাইনে এন্ট্রি দেওয়ার কার্যক্রম চলছে। এ প্রচেষ্টা সফল করার জন্য আপনাদের সহযোগিতা একান্তভাবে কাম্য।

নিম্নলিখিত প্রমাণকসমূহ যথাঃ ১. খতিয়ানের কপি, ২. দলিল, ৩. পূর্ববর্তী দাখিলার কপি, ৪. পাসপোর্ট সাইজের ছবি, ৫. জাতীয় পরিচয়পত্র এবং ৬. মোবাইল নাম্বার; সংশ্লিষ্ট ভূমি অফিসে যোগাযোগ করে আপনার ভূমি মালিকানা সংক্রান্ত তথ্য অনলাইনে এন্ট্রি দেওয়া নিশ্চিত করার জন্য অনুরোধ করা যাচ্ছে। অন্যথায় ভূমি উন্নয়ন কর প্রদানে জটিলতাসহ ভূমির মালিকানা সংক্রান্ত বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে।

FB IMG 1622276298376

ওয়ালটন কাস্টমার কেয়ার নাম্বার,Walton Mobile [Walton Customer Care]

ওয়ালটন এলইডি টিভির দাম-Walton Led TV Price in Bangladesh 2021

ওয়ালটন বাটন ফোন 2021-Walton Button Phone 2021

ওয়ালটন মোবাইলের দাম-2021-Walton Mobile price in Bangladesh

সাইবার হামলা ঠেকাতে সক্ষমতায় দ্বিতীয় বিকাশ

মিজানুর রহমান আজহারী তথ্য-razuaman.com
ভালোবাসাকি এক দফাই হয়-ভালোবাসার ব্যাখ্যা আসলে কি?

Leave a Reply

Your email address will not be published.