এসাইনমেন্ট

এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর উত্তর? razuaman

এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর উত্তর

উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণির অর্থনীতি অ্যাসাইনমেন্ট ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১, এইচএসসি ২০২২ পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট অর্থনীতি উত্তর ,২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রণীত সপ্তাহের অ্যাসাইনমেন্ট সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ভূগোল ও পরিবেশ, রসায়ন, হিসাববিজ্ঞান, অর্থনীতি, জীববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, পৌরনীতি ও নাগরিকতা, উচ্চতর গণিত পাঠ্য বই সমূহ থেকে ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানসমূহ থেকে আগামী ২৪ আগস্ট ২০২১ থেকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অ্যাসাইনমেন্ট সমূহ সংগ্রহ করবে এবং ২৯ আগস্ট ২০২১ তারিখের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত অ্যাসাইনমেন্ট লেখার গাইডলাইন অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

                              স্তর: এসএসসি পরিক্ষা ২০২১


বিভাগ: মানবিক ও ব্যবসায় শিক্ষা

বিষয়: অর্থনীতি

বিষয় কোড: ১৪১

অধ্যায় ও অধ্যায়ের শিরোনাম: অধ্যায়-তৃতীয়; উপযােগ, চাহিদা , যােগান ও ভারসাম্য;

অ্যাসাইনমেন্ট: কোভিট-১৯ পরিস্থিতিতে মাস্কের বিভিন্ন দামে চাহিদা ও যােগানের পরিমাণ

মাস্কের দাম(টাকায়) – চাহিদার পরিমান(সংখ্যায়) – যোগানের পরিমান(সংখ্যায়)
৩০০ -৬ -১০
২০০- ৮ -৮
১০০ -১০ -৬

• উক্ত সূচি অনুযায়ী চাহিদা রেখা, যােগান রেখা, ভারসাম্য দাম ও পরিমাণ নির্ণয়সহ পছন্দমতাে দ্রব্যের একটি চাহিদা সূচি নিয়ে চাহিদা রেখা অংকন;

শিখনফল বিষয়বস্তু:

• দাম ও চাহিদার পরিমাণের সম্পর্ক ব্যাখ্যা করতে পারবে। দাম ও যােগানের পরিমাণের সম্পর্ক ব্যাখ্যা করতে পারবে;

• ভারসাম্য পরিমাণ নির্ণয় করতে পারবে;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

• চাহিদা;

• চাহিদা সূচি;

ক) চাহিদা রেখা অংকন ও ব্যাখ্যা


ক) চাহিদা রেখা অংকন ও ব্যাখ্যা

ক) চাহিদা রেখা অংকন ও ব্যাখ্যাক) চাহিদা রেখা অংকন ও ব্যাখ্যা

খ) যোগান রেখা অংকন ও ব্যাখ্যা


ক) চাহিদা রেখা অংকন ও ব্যাখ্যা

গ) ভারসাম্য দাম ও পরিমাণ নির্ধারণ


ভারসাম্য দাম: চাহিদা ও যোগানের পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়ার মাধ্যমে বাজারে দ্রব্যের দাম ও পরিমাণ নির্ধারিত হয়। বাজারে কিভাবে দাম নির্ধারিত হয় তা বিশ্লেষণের জন্য ভোক্তার চাহিদা ও বিক্রেতার যোগানের মধ্যে তুলনা করতে হবে এবং দেখতে হবে কোথায় চাহিদা ও যোগান পরস্পর সমান। সারণি-৩ ও চিত্র-৩ এ ব্যাপারে আমাদেরকে সাহায্য করবে।
এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর উত্তর?

ঘ) পছন্দমত দ্রব্যের চাহিদা সূচি ও রেখা অঙ্কন


এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর উত্তর?
চিত্রে বাজার চাহিদা রেখা (DD) ও বাজার যোগান রেখা (SS) পরস্পরকে e বিন্দুতে ছেদ করেছে। এই e বিন্দুতে বাজার ভারসাম্য বদ্যমান। ভারসাম্য হচ্ছে এমন একটি অবস্থা যেখানে একটি নির্দিষ্ট দামে চাহিদার পরিমাণ ও যোগানের পরিমাণ সমতায় পৌঁছে। চাহিদা ও যোগানের ছেদবিন্দুতে যে দাম বিদ্যমান তা হচ্ছে ভারসাম্য দাম এবং দ্রব্যের পরিমাণ হচ্ছে ভারসাম্য পরিমাণ।

চিত্রে, ভারসাম্য দাম ২০০ টাকা এবং ভারসাম্য পরিমাণ ৮টি। ভারসাম্য দামে ভোক্তা বা ক্রেতা যে পরিমাণ দ্রব্য ক্রয় করতে ইচ্ছুক এবং বিক্রেতা যে পরিমাণ দ্রব্য বিক্রি করতে রাজি থাকে এ দু’য়ের পরিমাণ সমান থাকে। এই ভারসাম্য দামকে মাঝে মাঝে market clearing price ও বলা হয়। কারণ- এ দামে বাজারে ক্রেতা ও বিক্রেতা উভয়ই সন্তুষ্ট থাকে।

Leave a Reply

Your email address will not be published.