সংবাদ

আতিকুল ইসলাম ও শেখ তাপস

আতিকুল ইসলাম ও শেখ তাপস শহরটিকে তিনটি নতুন যাত্রায় অংশীদার হতে হবে

আতিকুল ইসলাম ও শেখ তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (এসসিসিসি) ব্যারিস্টার শেখ ফজ নূর তাপস বলেন, ঘাটার-কাঁচপুর রুটে পরীক্ষামূলকভাবে ঢাকা শহরের নগর শিক্ষার্থীদের অভিজ্ঞতার আলোকে তিনটি রুটের শহুরে অংশে নতুন রুট নির্মাণ করা হবে।

মঙ্গলবার (২২ মার্চ) সকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কার্যালয় নগর ভবনে ২২ দলের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ মন্তব্য করেন।

আতিকুল ইসলাম ও শেখ তাপস

তিনি বলেন, ঢাকা নগর উপজেলা প্রশাসনের সেবায় আমাদের জীবন। রাজ্যগুলি খুব খুশি। আপনি তাদের দিতে হবে না. মারনি শিকার হতে হবে না. একটি নির্দিষ্ট স্থান থেকে উঠতে পারে এবং একটি নির্দিষ্ট স্থানে নেমে যেতে পারে। আমরা নাগরিকদের এই আশা পূরণ করতে চাই। বাকি যাত্রায় আমরা ঢাকা শহরের সাথে এই অভিজ্ঞতা শেয়ার করব। তবে এটি তখনই সম্পূর্ণ হবে যখন আমরা একটি ‘ঢাকা সিটি কোম্পানি’ হিসেবে কাজ করতে পারব এমন একটি কোম্পানির সাথে যা সর্বত্র ভ্রমণ করে।

শেখ তাপস বলেন, “আমরা সেই উদ্দেশ্যে গৃহীত কার্যক্রমগুলি পর্যালোচনা করেছি। বিশ্ববিদ্যালয় সামগ্রিক পর্যালোচনা যাত্রা পথগুলি নির্দিষ্ট করেছে। আমরা এগিয়ে যাওয়ার সাথে সাথে সেই পথটিকে আরও প্রসারিত করতে থাকব। নতুন রুটের মধ্যে 22 নম্বর রুটে 50টি বাস রয়েছে, 100টি বাস রয়েছে৷ 23 নম্বর রুটে এবং 26 নম্বর রুটে 75টি বাস। সব মিলিয়ে আরও 225টি বাসের নাম পরিবর্তন করা হবে।

আতিকুল ইসলাম ও শেখ তাপস

এ সময় আনিসুল ঢাকাবাসী ও গণমাধ্যমকে তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, এটা খুবই কঠিন পরিকল্পনা ছিল।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসি) ড. আতিকুল ইসলাম বলেন, আমরা দ্রুত বাস করতে চাইলে আবাসন রুট আন্দোলনের সড়ক পথগুলো নিতে চাই যা দেওয়া যাবে না। ব্যক্তিগত গাড়ির সংখ্যা কমিয়ে গণপরিবহন ও সেবার মান উন্নয়নে আমরা বেশি জোর দেব।

আতিকুল ইসলাম বলেন, জরিপে দেখা গেছে, ঢাকা শহরে বসবাসকারী ৭২ শতাংশ মানুষ সেবার পক্ষে ভোট দিয়েছেন। তাই বাস সার্ভিস সঠিকভাবে চালু করতে কোড ট্রাফিক ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে।

আতিকুল ইসলাম ও শেখ তাপস

অন্যান্য অংশের মধ্যে তুকরোড রোডপোর্ট কর্পোরেশন বাংলাদেশ। তাজুল ইসলাম, ঢাকাটনের অভিযোগ, নীলিমা আক্তার ঢাকা সিটি করপোরেশনের প্রধান কর্মকর্তা ফরিদ আহাদ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার সৈয়দ নুরুল ইসলাম, নির্বাচনী সংসদ সদস্য এসএম বর্ষীয়ান, রাজউক সদস্য ডা. শফিকুল টিক, বিআরটিএ-র শীতার্ত শেখর, বাংলাদেশ প্রতিনিধি পরিষদের মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ কামাল মিলিটারি ফেডারেশনের জেনারেল ওসমান আলী এবং বাংলাদেশ ক্ষমতায়ন সংস্থা আফজাল সমরিক আহমেদের সহযোগী সদস্যরা উপস্থিত ছিলেন।

রুট 22:

ঘাটার-ওয়াশপুর-বসিলা-মোহাম্মদপুর টাউন হল-আসাদ গেট-ফার্মগেট কাওরানবাজার-শাহবাগ-কাকরাইল ফকিরাপুল-মতিঝিল-টিকাটুলি-সায়েদাবাদ-ভ্রমণবাড়ি-কোনাপাড়া-ডেমরা স্টাফ কোয়ার্টার

রুট 23:

ঘাটার-ওয়াশপুর-বসিলা-মোহাম্মদপুর-জাপান গার্ডেন সিটি-শ্যামলী-ফুল গেট-আসা গেট-কলাবাগান-বিজ্ঞান আইন-শাহবাগ-মাট ভবন-প্রেস ক্লাব-স্টান (জিরো পয়েন্ট)-বাংলা-রাজারবাগ-কমলাপুর-ধলপুর-যাত্রাবাড়ী- শনির আখড়া রায়েরবাগ-মাতুয়াইল-সাইনবোর্ড-চট্টগ্রাম রোড

রুট 26:

ঘাটার-ওয়াশপুর-বসিলা-মোহাম্মদপুর-টাউন হল-আসাদ গেট-কলাবাগান-সায়েন্স লেন্স-নিউ মার্কেট-আজিমপুর-পলাশী-চাঁনখার পুল-ফ্লাইওভার-পোস্তগোলা কাদালি

আতিকুল ইসলাম ও শেখ তাপস

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
x