কৃষি খামার

আধুনিক পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ ও চিকিৎসা এবং দুগ্ধবতী গাভী পালন।

আধুনিক পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ চিকিৎসা ও দুগ্ধবতী গাভী পালন বইটি বর্তমান বাংলাদেশের মানুষের খাদ্য নিরাপত্তা পুষ্টি জ্বালানির জৈব সার দারিদ্রতা কর্মসংস্থান এবং জৈব বৈচিত্র সহ নানাবিদ কর্মকাণ্ডে কে সামনে রেখে লেখা হয়েছে। বইটি এদেশের ছাত্র ও গবেষক এবং খামারিদের আরো সমৃদ্ধ করবে।

বাংলাদেশ এগিয়ে যাবে সমৃদ্ধ হবে প্রয়োজন যথাযথ উদ্যোগ বাস্তবায়ন আমার বইটি শিক্ষিত বেকার যুবকদের চিন্তা-চেতনাকে বেগবান করবে।
বইয়ের সূচিপত্র ছবিতে দেওয়া হল।

গবাদি পশুর ঔষধ ও চিকিৎসা বিদ্যা

গরুর মারাত্মক ভাবে ব্লোট বা ফাঁপা পরিলক্ষিত হলে চি‌কিৎসা:  খুব বেশি ও দ্রুত পেট ফাঁপতে থাকলে যত তারাতারি সম্ভব গ্যাস বের করার ব্যবস্থা গ্রহণ করতে হব। এটি ট্রকার এন্ড কানুলা পশুর বাম পার্শ্ব ফ্লাঙ্ক বা ত্রিভুজ আকৃতির অংশে ব্যবহার করা হয়( যে পাশে ফোলা অংশ বেশি বুঝা যায়) গ্যাস ।

সকল গবাদি পশুর রোগ ও চিকিৎসা

এই ডকুমেন্টে গরুর বিভিন্ন রোগ ও এর প্রতিকার/চিকিৎসা বিষয়ি আলোচনা করা হয়েছে।বাঙালী ভাইদের কৃষি শিক্ষা হিসাবে একটু কষ্ট করে এই বিষয় গুলো খেয়াল রাখতে হবে তা হলো :- ক্ষুরা রোগ ,জলাতংক ,পি পি আর,রক্ত আমাশায় রক্ত প্রস্রাব,কৃমি (পরজীবি) ,দুগ্ধ জ্বর ,তড়কা ,বাদলা ,গলাফুলা ,ওলান ফুলা ,বাছুরের সাদা উদরাময় (ডায়েরিয়া)

বাছুরের নাভীফোলা (নেভাল ইল) রোগ,প্যারাটিউবারকিউলসিস প্রতিরোধ ,গরুর প্রাণঘাতী রোগ ব্যাবেসিওসিস থাইলেরিয়াসিস রোগ ও প্রতিকার ,ফুট রট রোগ নিয়ন্ত্রণ ,ইন্টারডিজিটাল ডার্মাটাইটিস/স্টেবল ফুট রট,ভেরুকোজ ডার্মাটাইটিস ,ফুট রট ,ওলান পাকা রোগ,পাতলা পায়খানা ,কিটোসিস ,জলুবায়ুর প্রদাহ ,গর্ভপাত এসব বিষয়ে বলা হয়েছে এই আপ্প্সটিতে ডাউনলোড করে বিস্তারিত পড়ুন |

একটি বাড়ি একটি খামার-আমার বাড়ি আমার খামার প্রকল্প

Leave a Reply

Your email address will not be published.