স্বাস্থ্য

আমাদের নম্র নারকেলের অনেকগুলো গুন। 

আমাদের নম্র নারকেলের অনেকগুলো গুন।

নারকেল দুধ, তেল এবং ময়দা সহ অসংখ্য ধরণের গ্রহণ এবং প্রস্তুতিতে নিজেকে ধার দেয়

সমসাময়িক যুগের সবচেয়ে অনুপ্রেরণাদায়ক প্রত্যাবর্তনের গল্পগুলির মধ্যে একটি নারকেল জড়িত। আপনি নিঃসন্দেহে শুনেছেন যে এটি যে কোনও মূল্যে এড়ানো উচিত কারণ এতে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট রয়েছে, যা অতিরিক্তভাবে আপনার হৃদয়ের জন্য ক্ষতিকারক হতে পারে। যাইহোক, কিছু লোক নারকেলকে একটি সম্ভাব্য খাবার হিসাবে গ্রহণ করতে শুরু করেছে যা সাম্প্রতিক বছরগুলিতে স্বাস্থ্যের উন্নতি করতে পারে।

আরও পড়ুন: ভারতীয় রান্নাঘরে কেন নারকেল দুধ জনপ্রিয়তা পাচ্ছে?

একটি নারকেল একটি ফল না একটি বাদাম?

নারকেল একটি ফল, বাদাম এবং বীজ হতে পারে তা বিভ্রান্তি বাড়িয়ে তোলে। এটি প্রযুক্তিগতভাবে আঁশযুক্ত এক বীজযুক্ত ফল। একটি নারকেল পাম থেকে একটি পতিত নারকেল তুলে নিলে এর এক্সোকার্প প্রকাশ পাবে, যা একটি শক্ত, সবুজ আবরণ। ভুসি, বা মেসোকার্প, যা গাঢ় এবং লোমশ দেখায়, সেই স্তরের ঠিক উপরে থাকে। এন্ডোকার্প, বীজের বাহ্যিক অংশ এর মধ্যেই থাকে। আপনি বীজ খোলার মাধ্যমে নারকেলের “মাংস” এবং তরলের সাদা স্তর অ্যাক্সেস করতে পারেন।

 

এখানে সুপরিচিত নারকেল পণ্য সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে

নারিকেলের দুধ

আপনি একটি ক্যানে নারকেল দুধ পেতে পারেন এবং আপনার খাদ্যতালিকাগত উদ্দেশ্যগুলির উপর ভিত্তি করে আপনি পূর্ণ-চর্বি এবং কম চর্বিযুক্ত জাতগুলির মধ্যে বেছে নিতে পারেন। আপনি যে ব্র্যান্ডটি কেনার জন্য বেছে নিয়েছেন তাতে কোনও অতিরিক্ত উপাদান নেই তা নিশ্চিত করুন। নারকেল দুধে শুধু নারকেল এবং জলই হওয়া উচিত। আপনার প্যান্ট্রিতে, ক্যানগুলি সিল করে রাখা যেতে পারে। নারকেল পানীয় যেগুলি দুধের জন্য একটি নন-ডেয়ারি বিকল্প তা টিনজাত নারকেল দুধ থেকে আলাদা, যা সাধারণত রান্নায় ব্যবহৃত হয়। যোগ চিনি ছাড়া সংস্করণ জন্য দেখুন. আপনি অতিরিক্ত চিনি মিস করবেন না কারণ নারকেল পানীয় ইতিমধ্যে বেশ মিষ্টি। সাধারণত, এগুলি হয় একটি শেল্ফ-স্থিতিশীল বাক্সে প্যাকেজ করা হয় বা রেফ্রিজারেটর বিভাগে অবস্থিত। খোলার পরে এগুলি অবশ্যই ঠান্ডা রাখতে হবে।

নারকেল তেল

আপনি যে উদ্দেশ্যে এটি ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে, আপনার অনেকগুলি সম্ভাবনা রয়েছে। সাধারণভাবে বলতে গেলে, আপনি কুমারী, পরিশোধিত বা সর্ব-উদ্দেশ্য নারকেল তেল পেতে পারেন। ভার্জিন অপরিশোধিত নারকেল তেল আপনার ত্বক এবং চুলে প্রয়োগ করা যেতে পারে এবং 350 ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত তাপমাত্রায় রান্নায় ব্যবহার করা যেতে পারে। এর বৃহত্তর ধূমপান বিন্দুর কারণে, সর্ব-উদ্দেশ্য নারকেল তেল 400 ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত খাবার রান্না করতে ব্যবহার করা যেতে পারে। এটি একটি ভাল নিরপেক্ষ রান্নার তেল কারণ এতে কুমারী নারকেল তেলের স্বতন্ত্র গ্রীষ্মমন্ডলীয় গন্ধ এবং গন্ধের অভাব রয়েছে। মুদি বা প্রাকৃতিক পণ্যের দোকানে, আপনি অন্যান্য রান্নার তেলের সংলগ্ন নারকেল তেল খুঁজে পেতে পারেন। ঠান্ডা তাপমাত্রায়, নারকেল তেল একটি কঠিন; উষ্ণ বেশী, একটি তরল. তেলের স্বাদ বা গুণমানকে প্রভাবিত না করা সত্ত্বেও, এটি ব্যবহার করার সময় এটি মনে রাখতে হবে।

নারিকেলের পানি

নারকেল জলের সন্ধান করার সময়, আপনার অনেক পছন্দ রয়েছে এবং সেগুলির বেশিরভাগই আপনার ব্যক্তিগত পছন্দগুলির উপর নির্ভর করে। রাস্তার ধারে বা সবজির বাজারে পাওয়া প্রাকৃতিক এবং টাটকা নারকেলের জল সবচেয়ে বেশি সুপারিশ করা হয়। যদি প্যাক করা একটি বিবেচনা করে, যোগ করা চিনি ছাড়া পানীয় সন্ধান করুন। যদিও ক্যালোরি-মুক্ত সুইটেনার নির্দিষ্ট স্বাদযুক্ত বৈচিত্র্যের মধ্যে উপস্থিত থাকে। এগুলি প্রায়শই ঠাণ্ডা অবস্থায় থাকে।

নারিকেল গুঁড়া

মুদি দোকানে, নারকেলের ময়দার সন্ধান করুন কারণ এটি অন্যান্য ময়দার সাথে একটি নতুন সংযোজন। উপরন্তু, এটি অনলাইন ক্রয় এছাড়াও সহজ. একটি শীতল, শুষ্ক স্থানে সরাসরি সূর্যালোক থেকে নারকেলের ময়দা রাখুন।

পুরো নারকেল

পুরো নারকেল মাঝে মাঝে আপনার মুদি দোকানে পাওয়া যেতে পারে, কিন্তু ছিন্ন বা ফ্ল্যাক করা নারকেল পাওয়া অনেক সহজ। আপনি যে নারকেলটি ব্যবহার করছেন তা ব্যবহারের আগে নিশ্চিত করুন যে এতে অতিরিক্ত চিনি নেই; প্যাকেজ সাধারণত “unsweetened” হিসাবে ট্যাগ করা হবে। আপনার মুদি দোকানের বাল্ক বিন বা বেকিং বিভাগে এগুলি সন্ধান করুন। আপনার প্যান্ট্রিতে একটি ঠান্ডা, শুষ্ক স্থানে রাখুন।

ব্যবহারসমূহ

নারকেল ময়দা দিয়ে বেক করার সময়, রেসিপিতে 20% ময়দার জন্য নারকেলের ময়দা প্রতিস্থাপন করুন।

নারকেল তেলে মাখনের চেয়ে বেশি চর্বি থাকে যদি আপনি এটি দিয়ে বেক করেন। মাখনের জায়গায় নারকেল তেল ব্যবহার করার সময় আপনাকে কম তেল ব্যবহার করতে হবে।

যেকোন রান্নার রেসিপি যা তেলের জন্য কল করে তা কেবল নারকেল তেল দিয়ে প্রতিস্থাপিত করা যেতে পারে; শুধু কুমারী বা সর্ব-উদ্দেশ্যের বৈচিত্র্য বাছাই করতে ভুলবেন না যা আপনার ব্যক্তিগত পছন্দগুলির জন্য সবচেয়ে উপযুক্ত।

ভার্জিন নারকেল তেল রান্নায় ব্যবহার করার সময় স্টির-ফ্রাই এবং কারির মতো খাবারে একটি সুন্দর গ্রীষ্মমন্ডলীয়, নারকেল স্বাদ যোগ করে। সমস্ত উদ্দেশ্যে নারকেল তেলের আরও মসৃণ স্বাদ রয়েছে।

ক্রিমের বিকল্প হিসাবে, নারকেল দুধ ব্যবহার করুন, যা দুগ্ধ-মুক্ত।

নারকেল তেল ব্যবহার করে চুলায় পপকর্ন তৈরি করুন।

কিছু স্বাদ-পরিবর্তিত নারকেল দুধের দই চেষ্টা করার কথা বিবেচনা করুন। এটি সাধারণত মুদি দোকানের রেফ্রিজারেটর বিভাগে নিয়মিত এবং নন-ডেইরি দইয়ের পাশে অবস্থিত।

 

🍀🍀আরো দেখুন 🍀🍀

নিউরোমেডিসিন বিশেষজ্ঞ (রংপুর)

ডাঃ মোঃ শফিকুল ইসলাম
এমবিবিএস, এমফিল (ইএম), এমডি (নিউরোলজি)
নিউরোমেডিসিন বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, নিউরোলজি
রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল
চেম্বার: ল্যাবএইড ডায়াগনস্টিক রংপুর
হটলাইন: 01766663099

রাজ কুমার রায় ড
চেম্বার: পপুলার ডায়াগনস্টিক সেন্টার লি.
বাড়ি # 77/1, রোড # 1, ধাপ,
জেল রোড, রংপুর।
টেলিফোন: ০৫২১-৫৩৮৯১

এমদাদুল হক ড
নিউরোমেডিসিন বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক
চেম্বার: পপুলার ডায়াগনস্টিক সেন্টার লি.
বাড়ি # 77/1, রোড # 1, ধাপ,
জেল রোড, রংপুর।
টেলিফোন: ০৫২১-৫৩৮৯১

সুকুমার মজুমদার ড
এমবিবিএস, এফসিপিএস (মেডিসিন), এমডি (নিউরোমেডিসিন)
ব্রেন, স্পিন, মেডিসিন ও নিউরোলজি বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক, নিউরোমেডিসিন বিভাগ
রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল
চেম্বার: পপুলার ডায়াগনস্টিক সেন্টার, রংপুর ইউনিট-২
দেখার সময়: প্রতিদিন বিকেল ৩টা থেকে ৮টা (শুক্রবার সকাল ১০টা থেকে ১টা)

সুকুমার মজুমদার ড
এমবিবিএস, এফসিপিএস (মেডিসিন), এমডি (নিউরোমেডিসিন)
ব্রেন, স্পিন, মেডিসিন ও নিউরোলজি বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক, নিউরোমেডিসিন বিভাগ
রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল
চেম্বার: পপুলার ডায়াগনস্টিক সেন্টার, রংপুর ইউনিট-২
দেখার সময়: প্রতিদিন বিকেল ৩টা থেকে ৮টা (শুক্রবার সকাল ১০টা থেকে ১টা)

প্রশান্ত কুমার পণ্ডিত ড
এমবিবিএস, এফসিপিএস (মেডিসিন), এমডি (নিউরোলজি)
মেডিসিন ও নিউরোমেডিসিন বিশেষজ্ঞ
কনসালটেন্ট-মেডিসিন ও নিউরোলজিস্ট
চেম্বার: পপুলার ডায়াগনস্টিক সেন্টার, রংপুর ইউনিট-২
দেখার সময়: প্রতিদিন বিকাল ৪টা-৯টা (শুক্রবার সকাল ১০টা থেকে ২টা)

আশফাক আহমেদ ড

এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (মেডিসিন), এমডি (নিউরোলজি) নিউরোমেডিসিন বিশেষজ্ঞ রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল

চেম্বার ও অ্যাপয়েন্টমেন্ট

আপডেট ডায়াগনস্টিক, রংপুর
ঠিকানাঃ ধাপ, জেল রোড, রংপুর
ভিজিটিং আওয়ার: অজানা। পরিদর্শন ঘন্টা জানতে কল করুন
অ্যাপয়েন্টমেন্ট:  ০১৯৭১৫৫৫৫৫৫

শেষ কথা

সম্মানিত ভিউয়াস, আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার আর্টিকেলটি পড়ার জন্য। আর হ্যাঁ, আমার আর্টিকেলটি পরে যদি আপনি একটু উপকৃত হন, তাহলে আমি নিজেকে ধন্য মনে করব। আমি প্রতিনিয়তঃ চেষ্টা করি নতুন নতুন বিষয় আর্টিকেল লেখার। তাই আপনারা যারা আপডেট কোনো বিষয় সম্পর্কে জানতে চান তারা প্রতিনিয়ত আমার সাইটকে ভিজিট করতে পারেন। আপনার যদি কোন বিষয় সম্পর্কে জানার আগ্রহ থাকে। তাহলে আপনারা কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে বলতে পারেন। আমি যথাসাধ্য চেষ্টা করব ইনশাআল্লাহ আপনার বিষয়  নিয়ে আর্টিকেল লেখার । এই আশা ব্যক্ত করে আবারো সালাম দিয়ে শেষ করছি আসসালামু আলাইকুম রহমতুল্লাহ বারাকা তুহ।

🌿🌿Razuaman.com 🌿🌿

Leave a Reply

Your email address will not be published.