টিপস ও ট্রিকস

আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম,Rs খতিয়ান বের করার নিয়ম – razuaman.com

আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম,Rs খতিয়ান বের করার নিয়ম,ভূমি সেবা আর এস খতিয়ান,www.land.gov bd 2022

আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম,Rs খতিয়ান বের করার নিয়ম,ভূমি সেবা আর এস খতিয়ান,www.land.gov bd 2022, আর এস খতিয়ান,আর এস খতিয়ান অনলাইন,আর এস খতিয়ান অনলাইন আবেদন,আর এস খতিয়ান চেক,বি আর এস খতিয়ান যাচাই ইত্যাদি বিষয় যদি জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ হবে বলে আশাবাদী। সম্মানিত পাঠকবৃন্দ আপনি যদি আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে যদি জানতে চান। তাহলে আপনার জন্য আমার এই আর্টিকেলটি লেখার মূল উদ্দেশ্য।

মানুষ এখন দিনদিন আপডেট হয়ে যাচ্ছে। প্রয়োজনীয় কোন কিছু জানার জন্য অন্যকে বলার আগে ইন্টারনেটের মাধ্যমে সেই বিষয়টি জেনে নেয়। তাই আপনি যদি আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম,ভূমি সেবা আর এস খতিয়ান,www.land.gov bd আর এস খতিয়ান,আর এস খতিয়ান অনলাইন,আর এস খতিয়ান অনলাইন আবেদন,আর এস খতিয়ান চেক,বি আর এস খতিয়ান যাচাই ইত্যাদি সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে থাকেন। তাহলে অন্য কোন ওয়েবসাইটে যাওয়ার কোনো প্রয়োজন নেই, উপরোক্ত সব বিষয়ের ওপর উত্তর পেয়ে যাবেন।

বর্তমান সময়ে বাংলাদেশের যে হারে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তার তুলনায় জমির পরিমাণ খুবই কম। এই জমির জন্য ভাইয়ে ভাইয়ে দ্বন্দ্ব, ভাই আপনি তো দ্বন্দ্ব আর থানাগুলো তে জমির জন্য নানা রকম মামলা হয়ে থাকে।

তাই আপনারা যদি বিবেকবান মানুষ হয়ে থাকেন তাহলে জমি নিয়ে নানারকম মামলা-হামলায় না গিয়ে, নিজের সমস্যার নিজেই সমাধান করার চেষ্টা করুন। জমি সম্পর্কে কোন কিছু জানার জন্য স্থানীয় ভূমি অফিস, স্থানীয় ইউনিয়ন পরিষদ কিংবা ইন্টারনেট ব্রাউজিং করেই আপনাদের সমস্যার অবসান ঘটাতে পারেন।

আর এস খতিয়ান দেখতে প্রয়োজনীয় তথ্যাবলী

আর এস খতিয়ান দেখার জন্য আপনাকে বিভাগ, জেলা, উপজেলা, গ্রাম, মৌজা, দাগ নাম্বার এবং জমির মালিকের নাম লাগবে।আর ইত্যাদি তথ্য থাকলে আপনি খুব সহজেই জমির আসল মালিকের নাম খুঁজে বের করতে পারবেন।
আপনি নিম্নোক্ত চারভাবে জমির খতিয়ান দেখতে পারবেন।

জমির মালিক এর পিতার নামজমির মালিকের নামদাগ নম্বরখতিয়ান নাম্বারRS খতিয়ান

আর এস খতিয়ান দেখার নিয়ম

প্রথমে আপনাকে বাংলাদেশ সরকারের ভূমির সম্পর্কিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। নিচে উল্লেখিত বিষয়গুলো ফর্মে উল্লেখ থাকবে। আর আপনি সেসব বিষয় গুলো দিয়ে ফরম পূরণ করুন।

আপনি কোন বিভাগের মধ্যে বসবাস করেন অর্থাৎ আপনার নিজস্ব বিভাগ সিলেক্ট করুন।এরপর আপনার জেলা শহরের নাম সিলেক্ট করুন।আপনার জমিটি কোন উপজেলায় অবস্থিত তা সিলেক্ট করুন।এবং পরিশেষে আপনার জমিটি কোন মৌজায় অবস্থিত তা সিলেক্ট করুন।

আপনার কাছে যেসব তথ্য চাওয়া হয়েছে সেসব তথ্য সঠিকভাবে প্রদান করুন আর পাশে থাকা সাবমিট বাটনে ক্লিক করুন। সাবমিট বাটনে ক্লিক করার পর নিজের কিংবা অপরের খতিয়ান নম্বর এবং দাগ নম্বর দেখতে পারবেন।

আর এস খতিয়ান অনলাইন,আর এস খতিয়ান চেক

আর এস খতিয়ান অনলাইন দেখার নিয়ম ইতিপূর্বে আমি বলে দিয়েছি। আপনি খুব সুন্দরভাবেই উপরোক্ত বিষয়গুলো ফলো করে আর এস খতিয়ান অনলাইনে দাগ নম্বর, খতিয়ান নাম্বার দেখতে পারবেন।

জমির খতিয়ান উঠানোর পদ্ধতি

জমির খতিয়ান উঠাতে চাইলে অবশ্যই আপনাকে সরাসরি ভূমি অফিসে যেতে হবে। এরপর সেখান থেকে খতিয়ান নাম্বার প্রয়োজনীয় কাগজপত্র বের করতে হবে। আর হ্যাঁ অবশ্যই প্রিন্ট আউট করে তথ্যগুলো নিজের কাছে রাখতে হবে। এরপর আপনি চাইলে জমির খতিয়ান বের করে ফটো কপির মাধ্যমে নিজের কাছে সংরক্ষণ করতে পারবেন।

খতিয়ান তোলার পদ্ধতি

খতিয়ান তোলার জন্য প্রথমে আপনাকে নিজ নিজ উপজেলা ভূমি অফিসে যোগাযোগ করতে হবে। খতিয়ান তোলার জন্য আপনাকে অবশ্যই জমির কাগজ পত্রের ফটোকপি দাখিল করতে হবে। নির্দিষ্ট নিয়ম মেনে যদি আপনি আবেদন করেন তাহলে কয়েক কর্ম দিবসের মধ্যে আর এস খতিয়ান হাতে পেয়ে যাবেন।

খতিয়ানের জন্য আবেদনের নিয়ম

খতিয়ান এর জন্য আপনাকে আবেদন করতে হবে। নির্ধারিত আবেদন পত্রে প্রয়োজনীয় তথ্যগুলো সংযুক্ত করে তা উপজেলা ভূমি অফিসে জমা প্রদান করতে হবে।
জমির অনলাইন খতিয়ান ও ভুমির অনলাইন খতিয়ান পাওয়ার জন্য ভূমির অনলাইন খতিয়ান নামক আবেদনপত্রে আবেদন করা লাগবে।

আরো প্রয়োজনীয় তথ্য পড়ুনজাতীয় পরিচয় পত্রের তথ্য সংশোধন প্রক্রিয়াঅনলাইনে ভূমি মামলার শুনানি: http://acl-dc-db.fihs.school এই লিংকে ক্লিক করে আবেদন প্রক্রিয়া করুন ২০২২মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন ফরম ২০২২, প্রয়োজনীয় কাগজপত্র, অনলাইনে আবেদনের পদ্ধতি বিস্তারিত ২০২২জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়া- Check Birth Registration Onlineই-পর্চা www.eporcha.gov.bd যে কোন খতিয়ান দেখতে ভিজিট করুন এই ওয়েবসাইটে

Related

ই-পর্চা www.eporcha.gov.bd যে কোন খতিয়ান দেখতে ভিজিট করুন এই ওয়েবসাইটেAugust 26, 2022In “টিপস ও ট্রিকস”

অনলাইনে জমির মালিকানা বের করার নিয়ম, খতিয়ান বের করার নিয়ম ও অনলাইনে জমির মালিকানা যাচাই “টিপস ও ট্রিকস”

আরো পড়ুন :

 

শেষ কথা

সম্মানিত ভিউয়াস, আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার আর্টিকেলটি পড়ার জন্য। আর হ্যাঁ, আমার আর্টিকেলটি পরে যদি আপনি একটু উপকৃত হন, তাহলে আমি নিজেকে ধন্য মনে করব। আমি প্রতিনিয়তঃ চেষ্টা করি নতুন নতুন বিষয় আর্টিকেল লেখার। তাই আপনারা যারা আপডেট কোনো বিষয় সম্পর্কে জানতে চান তারা প্রতিনিয়ত আমার সাইটকে ভিজিট করতে পারেন। আপনার যদি কোন বিষয় সম্পর্কে জানার আগ্রহ থাকে। তাহলে আপনারা কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে বলতে পারেন। আমি যথাসাধ্য চেষ্টা করব ইনশাআল্লাহ আপনার বিষয়  নিয়ে আর্টিকেল লেখার । এই আশা ব্যক্ত করে আবারো সালাম দিয়ে শেষ করছি আসসালামু আলাইকুম রহমতুল্লাহ বারাকা তুহ।

🌿🌿Razuaman.com 🌿🌿

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *