তথ্য

এ বছরের সবচেয়ে বড় গোলাপি চাঁদ 2022

এ বছরের সবচেয়ে বড় গোলাপি চাঁদ (সুপার পিঙ্ক মুন) দেখা যাবে এপ্রিলে। এ নান্দনিক দৃশ্য দেখা যাবে ৬ এপ্রিল বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায়। পদ ছাড়ার পর তিনি কী করবেন তা এই মুহূর্তে জানা যায়নি।

পৃথিবী ও চাঁদের মধ্যে গড় দূরত্ব ৩ লাখ ৬৪ হাজার ৪০০ কিলোমিটার। তবে এদিন পৃথিবী থেকে ৩ লাখ ৫৬ হাজার ৯০৮ কিলোমিটার দূর থেকে চাঁদের গোলাপি আভা দেখা যায়। অর্থাৎ সেদিন পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমে যাবে ২৬ হাজার ৪৯৩ কিলোমিটার।

১৯৭৯ সালে রিচার্ডই ছিলেন এই শব্দের প্রবক্তা। মূলত সেই ধরণের নতুন ফুল মুন বা পূর্ণিমার চাঁদকে সুপার মুন বলা হয় যা পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকে অথবা যখন চাঁদ নিজের পেরিজির ৯০ শতাংশ অতিক্রম করে। এই ধরণের চাঁদকে বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বল চাঁদ বলা হয়।

সুপার পিংক মুন কি আমি দেখতে পাব?

নির্ভর করবে পৃথিবীর কোন্ দেশে আপনার বাস। যেমন বিশেষজ্ঞরা বলছেন অস্ট্রেলিয়া এবং এশিয়ার অনেক জায়গায় এই চাঁদ সবচেয়ে ভাল দেখা যাবে বুধবার ৮ই এপ্রিল।

কিন্তু যারা উত্তর ও দক্ষিণ আমেরিকায় থাকেন, এবং ইউরোপ ও আফ্রিকায় যাদের বাস তাদের জন্য এই চাঁদ দেখার সবচেয়ে ভাল সময় মঙ্গলবার ৭ই এপ্রিল থেকে।

আপনি পৃথিবীর যে দেশেই থাকুন না কেন, এই দুই তারিখের একদিন আগে বা পরেও আপনি সুপার মুনের দারুণ জ্যোতি ও দৃশ্য দেখতে পারবেন।

আপনি যেখানে আছেন সেখানে চাঁদ ওঠার ও অস্ত যাবার সময় জেনে নিন। আরও জেনে নিতে পারেন আপনার জন্য চাঁদ কোন দিকে যাচ্ছে সেই দিকের নিশানা।

Leave a Reply

Your email address will not be published.