সংবাদ

কাতারে শুরু হয়েছে প্রচন্ড গরমের মৌসুম। razuaman.com

কাতারে শুরু হয়েছে প্রচন্ড গরমের মৌসুম। এই সময়ে বাইরে খোলা পরিবেশে কাজ করা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি। তাই কাতার শ্রম মন্ত্রণালয় প্রতি বছর এই মৌসুমে বাইরে খোলা জায়গায় কাজ করা শ্রমিকদের জন্য কাজের সময় বেঁধে দেয়।

জানা গেছে, আগামী ১ জুন থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত কাতারের কোথাও খোলা জায়গায় সকাল ১০টা থেকে বেলা সাড়ে ৩ টা পর্যন্ত কাজ করা যাবে না। সব কোম্পানিকে এই নিয়ম মেনে চলতে কঠোর নির্দেশনা দিয়েছে শ্রম মন্ত্রণালয়। প্রত্যেক কাজের সাইটে সবাই যেন সময় দেখতে পারে, সেজন্য কোম্পানিগুলোকে ব্যবস্থা রাখতে বলা হয়েছে। কাতার শ্রম মন্ত্রণালয় ১ জুন থেকে এ ব্যাপারে কঠোর নজরদারি শুরু করবে।

কাতারে শ্রমিকদের জন্য কাজের সময় বেঁধে দিয়েছে মন্ত্রণালয়

যেসব কোম্পানি এই নিয়ম অমান্য করবে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা ও আর্থিক জরিমানাসহ বিভিন্ন শাস্তি প্রয়োগ করা হবে। এছাড়া প্রত্যেক কোম্পানিকে আদেশ দেওয়া হয়েছে যাতে কাজের সাইটে শ্রমিকদের জন্য পানি পান করার ব্যবস্থা রাখা হয়।

এই মৌসুমে গরমে কাজের জন্য শ্রমিকদেরকে আরামদায়ক ঢিলেঢালা পোষাক দিতে বলা হয়েছে। অন্যদিকে বিশ্রামের জন্য ছায়াযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে সব কর্মক্ষেত্রে। আর শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে সবার জন্য স্বাস্থ্য পরীক্ষাও বাধ্যতামূলক করা হচ্ছে।

কাতারে নির্মাণ শ্রমিকদের জন্য সকাল ১০টা থেকে বেলা সাড়ে ৩ টা পর্যন্ত কাজ নি’ষি’দ্ধ

উপসাগরীয় দেশ কাতারে শুরু হয়েছে প্রচন্ড গরমের মৌসুম। এই সময়ে বাইরে খোলা পরিবেশে কাজ করা স্বাস্থ্যের জন্য মা’রাত্মক ঝুঁকি। তাই কাতার শ্রম মন্ত্রণালয় প্রতি বছর এই মৌসুমে বাইরে খোলা জায়গায় কাজ করা শ্রমিকদের জন্য কাজের সময় বেঁধে দেয়।

আগামী ১ জুন থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত কাতারের কোথাও খোলা জায়গায় সকাল ১০টা থেকে বেলা সাড়ে ৩ টা পর্যন্ত কাজ করা যাব’ে না। সব কোম্পানিকে এই নিয়ম মেনে চলতে কঠোর নির্দেশনা দিয়েছে শ্রম মন্ত্রণালয়।

কাতারে শ্রমিকদের জন্য সকাল ১০টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত কাজ নিষিদ্ধ

কাতারে শুরু হয়েছে প্রচন্ড গরমের মৌসুম। এই সময়ে বাইরে খোলা পরিবেশে কাজ করা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি। তাই কাতার শ্রম মন্ত্রণালয় প্রতি বছর এই মৌসুমে বাইরে খোলা জায়গায় কাজ করা শ্রমিকদের জন্য কাজের সময় বেঁধে দেয়।

জানা গেছে, আগামী ১ জুন থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত কাতারের কোথাও খোলা জায়গায় সকাল ১০টা থেকে বেলা সাড়ে ৩ টা পর্যন্ত কাজ করা যাবে না। সব কোম্পানিকে এই নিয়ম মেনে চলতে কঠোর নির্দেশনা দিয়েছে শ্রম মন্ত্রণালয়।
প্রত্যেক কাজের সাইটে সবাই যেন সময় দেখতে পারে, সেজন্য কোম্পানিগুলোকে ব্যবস্থা রাখতে বলা হয়েছে। কাতার শ্রম মন্ত্রণালয় ১ জুন থেকে এ ব্যাপারে কঠোর নজরদারি শুরু করবে।

কাতারে শ্রমিকদের জন্য কাজের সময় বেঁধে দিয়েছে মন্ত্রণালয়
যেসব কোম্পানি এই নিয়ম অমান্য করবে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা ও আর্থিক জরিমানাসহ বিভিন্ন শাস্তি প্রয়োগ করা হবে।

এছাড়া প্রত্যেক কোম্পানিকে আদেশ দেওয়া হয়েছে যাতে কাজের সাইটে শ্রমিকদের জন্য পানি পান করার ব্যবস্থা রাখা হয়। এই মৌসুমে গরমে কাজের জন্য শ্রমিকদেরকে আরামদায়ক ঢিলেঢালা পোষাক দিতে বলা হয়েছে।
অন্যদিকে বিশ্রামের জন্য ছায়াযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে সব কর্মক্ষেত্রে। আর শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে সবার জন্য স্বাস্থ্য পরীক্ষাও বাধ্যতামূলক করা হচ্ছে।

আরো জানুন

Leave a Reply

Your email address will not be published.