স্বাস্থ্য

কিভাবে চিকিৎসা ভিসা আবেদন করতে হবে

     যেহেতু ভারত বিশ্বব্যাপী একটি মেডিকেল হাব হিসাবে   পরিণত হয়েছে, ভারত সরকার ভিসা নিয়ে এসেছে যা ভারতে চিকিৎসার জন্য বিশেষ, যা চিকিৎসা ভিসা নামে পরিচিত। এটি শুধুমাত্র তাদের জন্য প্রযোজ্য, যারা চিকিত্সা পেতে চাচ্ছে সরকারকে স্বীকৃত হাসপাতাল।
বর্তমানে, দুটি ধরণের চিকিৎসা ভিসা পাওয়া যায়,

মেডিকেল ইভিসা (অনলাইন ভিসা)


তবে, সমস্ত দেশই একটি ইমিডিকাল ভিসার জন্য আবেদন   করার যোগ্য নয়। সব দেশের নাম যার জন্য চিকিৎসা ইভিসা প্রযোজ্য,   তার শেষে উল্লেখ করা হয়েছে।
ভারতে মেডিকেল ভিসা আবেদন জন্য যোগ্যতা

ভারতের চিকিৎসা ভিসা   প্রয়োগকারী ব্যক্তির জন্য যোগ্যতা মানদণ্ড অনুসরণ করা হচ্ছে:
আবেদনকারীর অবশ্যই তার স্থানীয় দেশে চিকিৎসা কেন্দ্র থেকে চিকিৎসা পরামর্শ নেওয়া উচিত এবং ভারতে যে কোন চিকিত্সার   জন্য ভিসা প্রয়োগ করার আগে আরও বিশেষ চিকিৎসা করার সুপারিশ করা উচিত।
আবেদনকারীকে অবশ্যই দেখাতে হবে যে তিনি ভারতের প্রতিষ্ঠিত / স্বীকৃত / বিশেষ হাসপাতাল / চিকিৎসা কেন্দ্রগুলিতে চিকিত্সা চান।

ভিসা আবেদন ফর্ম পূরণ।


সমস্ত সঠিক তথ্য দিয়ে ফর্মটি পূরণ করার পরে, আবেদনটির একটি প্রিন্ট কপি নেওয়া হয়।
নীচে তালিকাভুক্ত সমস্ত নথি সংগ্রহ করা হয়।
তারপর, আবেদনকারীকে তার দেশের নিকটবর্তী ভারতের দূতাবাস পরিদর্শন করতে হবে।
নথি বরাবর আবেদন ফর্ম জমা দেওয়া হয়।

আবেদনকারীকে অনুমোদনের জন্য 3 সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে।  একবার ভিসা অনুমোদিত হলে, ভ্রমণ তারিখ নির্ধারণ করা যেতে পারে। ভিসা বিমানবন্দরে আগমনের পরে স্ট্যাম্প করা হয়

প্রয়োজনীয় নথিপত্র হল:


6 মাসের বৈধতা এবং 2    ফাঁকা পৃষ্ঠাগুলির সাথে পাসপোর্ট।
সাম্প্রতিক পাসপোর্ট আকারের ফটোগ্রাফ
পাসপোর্টের ফটোকপি
ভিসা আবেদন ফর্ম প্রিন্ট   আউট
আবাসিক ঠিকানা প্রুফ
দেশীয় দেশ থেকে একটি   চিকিৎসা নথি চিকিত্সার জন্য একটি নির্দিষ্ট চিকিৎসা কেন্দ্র সুপারিশ।
পরিচারকের পাসপোর্ট কপি (মেডিক্যাল অ্যাডভেন্টেন্ট ভিসার জন্য)
পরিচারক   সঙ্গে সম্পর্ক   প্রমাণ।
ডাক্তার থেকে মেডিকেল রিপোর্ট।
eMedical ভিসা
চিকিৎসা ইভিসা হ’ল ভারতের সরকার কর্তৃক প্রদত্ত সাম্প্রতিক বিধান। এই ভিসার জন্য ভারতীয় দূতাবাস পরিদর্শন সময় অপচয় নষ্ট করে। আপনি অনলাইনে আবেদন     করতে পারেন, যা সময় বাঁচায় এবং খরচ কমাতে পারে।

অনলাইন মেডিক্যাল   ভিসার আবেদন করার জন্য নিম্নলিখিত নথির প্রয়োজন:
পাসপোর্ট – পাসপোর্ট বর্তমান বৈধ পাসপোর্ট এবং 2   ফাঁকা পৃষ্ঠা হতে হবে। প্রয়োজন হলে এটি পুনর্নবীকরণ করা আবশ্যক। অনলাইনে আবেদনটি একটি পিডিএফ ফর্ম্যাটে পাসপোর্টের একটি স্ক্যান করা কপি প্রয়োজন।

একটি ডিজিটাল আলোকচিত্র – অতীতে ঘটে যাওয়া কোন সাম্প্রতিক পরিবর্তনগুলির মধ্যে JPEG ফর্ম্যাটে আবেদনকারীর একটি সাম্প্রতিক ছবি প্রয়োজন।
একটি ক্রেডিট বা ডেবিট কার্ড – এই পেমেন্ট করতে প্রয়োজন   বোধ করা হয়। পেমেন্ট একটি পেপ্যাল ​​অ্যাকাউন্ট দ্বারা সম্পন্ন করা যেতে    পারে।

চিকিৎসা পত্র – ভারতে হাসপাতাল থেকে ভিসা   আমন্ত্রণ পত্র প্রয়োজন যেখানে আপনি চিকিৎসার জন্য যাচ্ছেন। আপনি যদি তাদের মাধ্যমে ভারতে আসেন তবে এটি একটি   সুবিধার্থে সংস্থার দ্বারাও ব্যবস্থা করা যেতে পারে। এটি একটি পিডিএফ ফরম্যাটে হওয়া   উচিত।

উপরের সকল নথির সংকলনের পর, আবেদনকারীকে অনলাইন ভিসার আবেদনপত্র পূরণ করতে হবে। প্রথম ধাপে আপনাকে সমস্ত মৌলিক তথ্য লিখতে হবে এবং দ্বিতীয় ধাপ উপরে উল্লিখিত নথির আপলোডের সাথে ব্যক্তিগত প্রশ্নাবলী অন্তর্ভুক্ত করবে। সবকিছু আগে প্রস্তুত রাখা হলে, পুরো প্রক্রিয়া প্রায় 20 মিনিট সময় লাগে। কোনও প্রশ্নের    ক্ষেত্রে, আইভিসা দ্বারা 24 / 7 সহায়তা পরিষেবাটি সব প্রশ্নের উত্তর দিতে হবে।

কিভাবে ভিসা আমন্ত্রণ পত্র পেতে?


হাসপাতাল থেকে ভিআইএল (ভিসা আমন্ত্রণ    পত্র) পাওয়া সহজ। স্বীকৃত প্রতিষ্ঠানের স্ট্যাম্পের সাথে চিকিৎসার জন্য আপনার চিকিৎসার প্রয়োজনীয়তা, চিকিত্সার প্রয়োজনীয়তা, এবং দিনের সংখ্যা সম্পর্কে শুধুমাত্র একটি চিঠি লেখার জন্য আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন।

আপনি যদি এই ঝামেলার মধ্য দিয়ে যেতে   না চান তবে আপনি   সুবিধাজনক সংস্থা যেমন ওয়াদাম হেলথের সাথে যোগাযোগ করতে পারেন, যা সমগ্র প্রক্রিয়াতে আপনাকে হাসপাতালে নির্বাচনে আপনার আগমনের জন্য সহায়তা করতে পারে।

মেডিকেল ভিসার জন্য নিবন্ধন পদ্ধতি


ভারতে আগমনের  পর 14 দিনের মধ্যে এটি FRRO বা  FRO এর সাথে নিজেকে নিবন্ধিত করার জন্য চিকিৎসা ভিসার  আবেদনকারীর জন্য অপরিহার্য।
ভিসা বৈধতা এবং এক্সটেনশান

ই-মেডিক্যাল ভিসা ভারতের আগমনের তারিখ থেকে 60 দিনের  জন্য বৈধ। একজন ব্যক্তির ভিসার জন্য 3 এন্ট্রি অনুমোদিত। চিকিৎসা উদ্দেশ্যে    ইভিসা বছরে মাত্র 2 বার   প্রয়োগ করা যেতে পারে। এটি অ বর্ধনযোগ্য,   অ রূপান্তরযোগ্য এবং সীমাবদ্ধ এলাকায় পরিদর্শন করার জন্য বৈধ নয়।

চিকিৎসা ভিসাটি চিকিত্সার   সময়কাল বা এক বছরের জন্য, যা কম তা প্রদান করা হয়। তবে, ভারতের স্বীকৃত হাসপাতাল থেকে মেডিকেল সার্টিফিকেট   পাওয়ার পর রাজ্য   সরকার বা FRRO এর আদেশে এটি অন্য বছরের জন্য বাড়ানো যেতে পারে। মেডিকেল   ভিসা এক বছরে 3 এন্ট্রিগুলিকেও অনুমতি দেয়।

মেডিকেল ভিসার জন্য ফি ভিসার আবেদন করার জন্য প্রয়োজনীয় ফিটি আপনি যেখানে আবেদন করছেন সে দেশের সাথে পরিবর্তিত হয়। আপনি জরুরি ভিত্তিতে এটি প্রয়োগ করার প্রয়োজন হলে কখনও কখনও এটি পরিবর্তিত হয়।

সাধারণত, খরচ 80 – 100 মার্কিন ডলারের মধ্যে রয়েছে।

কিছু দেশ জাপান, সিঙ্গাপুরে এবং শ্রীলংকার মতো 25 মার্কিন ডলারের   মতো চিকিৎসা ভিসার ফি কম।
তবে, কিছু দেশে, কোন মেডিক্যাল ভিসা  ফি প্রযোজ্য নয়। এগুলি হল   আর্জেন্টিনা, কুক দ্বীপপুঞ্জ, ফিজি, ইন্দোনেশিয়া, জ্যামাইকা, কিরিবাটি, মার্শাল   দ্বীপপুঞ্জ, মরিশাস, মাইক্রোনেশিয়া, মায়ানমার, নাউরু, নিউই দ্বীপপুঞ্জ, পালাউ, পাপুয়া নিউ গিনি, সামোয়া,   সেচেলস, সলোমন   দ্বীপপুঞ্জ, দক্ষিণ আফ্রিকা, টঙ্গা, টুভালু, উরুগুয়ে , এবং ভানুতাউ।

আগমনের পরে আপনার কোন সমস্যা থাকলে পরামর্শ দিতে হবে?


আবেদনকারীর প্রথম পদ্ধতি অবশ্যই হাসপাতালের কর্মীদের সাথে যোগাযোগ  করতে হবে যেখান থেকে সে চিকিত্সা করছে। আরও বিষয়গুলির জন্য, রোগী তাদের মাধ্যমে আসা হলে,  সুবিধা প্রদানকারী সংস্থার সাথে যোগাযোগ  করতে  পারে। দল বাসস্থান, যাত্রা,  খাদ্য ইত্যাদি সম্পর্কিত সব ধরনের বিষয় সাহায্য করতে পারেন।

যে দেশগুলির জন্য eVisa প্রযোজ্য হয়:


আলবেনিয়া, আন্ডোরা, অ্যাঙ্গোলা, অ্যাঙ্গুইলা, অ্যান্টিগা এবং বার্বুডা,  আর্জেন্টিনা,  আর্মেনিয়া, আরুবা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, আজারবাইজান, বাহামা, বার্বাডোস, বেলজিয়াম, বেলিজ, বলিভিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, বোতসোয়ানা,  ব্রাজিল, ব্রুনেই, বুলগেরিয়া, কম্বোডিয়া, ক্যামেরুন ইউনিয়ন প্রজাতন্ত্র, কানাডা, কেপ ভার্দে, কেম্যান আইল্যান্ড, চিলি, চীন, চীন-  এসএআর হংকং, চীন- এসএআর ম্যাকাও, কলম্বিয়া, কোমোরোস, কুক দ্বীপপুঞ্জ, কোস্টারিকা,

কোট ডি’লভায়ার, ক্রোয়েশিয়া  কিউবা, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, জিবুতি, ডোমিনিকা, ডোমিনিকান প্রজাতন্ত্র, পূর্ব তিমুর, ইকুয়েডর, এল সালভাদর, ইরিত্রিয়া, এস্তোনিয়া, ফিজি, ফিনল্যান্ড, ফ্রান্স, গ্যাবোন, গাম্বিয়া, জর্জিয়া, জার্মানি, ঘানা, গ্রিস, গ্রেনাডা, গুয়াতেমালা, গিনি, গায়ানা, হাইতি, হন্ডুরাস , হাঙ্গেরি, আইসল্যান্ড, ইন্দোনেশিয়া, ইরান,   আয়ারল্যান্ড, ইস্রায়েল, ইতালি, জামাইকা, জাপান, জর্ডান, কাজাখস্তান, কেনিয়া, কিরিবাতি, কিরগিজস্তান, লাওস, লাটভিয়া, লেসোথো, লাইবেরিয়া, লিচেনস্টেইন, লিথুয়ানিয়া, লাক্সেমবার্গ, মাদাগাস্কার,  মালাউই, মালয়েশিয়া, মালি , মাল্টা, মার্শাল দ্বীপপুঞ্জ, মরিশাস, মেক্সিকো, মাইক্রোনেশিয়া, মোল্দোভা, মোনাকো, মঙ্গোলিয়া, মন্টিনিগ্রো,

মো ntserrat, মোজাম্বিক, মায়ানমার, নামিবিয়া, নাউরু, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নিকারাগুয়া, নাইজার প্রজাতন্ত্র, নিউ আইল্যান্ড, নরওয়ে, ওমান, পালাউ, প্যালেস্তাইন,   পানামা, পাপুয়া নিউ গিনি, প্যারাগুয়ে, পেরু, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, কাতার,   প্রজাতন্ত্র কোরিয়া, ম্যাসেডোনিয়া প্রজাতন্ত্রের, রোমানিয়া, রাশিয়া, রুয়ান্ডা, সেন্ট ক্রিস্টোফার এবং নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস, সামোয়া, সান মেরিনো, সেনেগাল, সার্বিয়া, সেশেলস, সিয়েরা লিওন, সিঙ্গাপুর, স্লোভেনিয়া,

স্লোভেনিয়া, সলোমন দ্বীপপুঞ্জ, দক্ষিণ আফ্রিকা, স্পেন, শ্রীলঙ্কা, সুরিনাম, সোয়াজিল্যান্ড, সুইডেন, সুইজারল্যান্ড, তাইওয়ান, তাজিকিস্তান, তানজানিয়া,   থাইল্যান্ড, টঙ্গা, ত্রিনিদাদ ও   টোবাগো, টার্কস এবং কাইকোস দ্বীপ, টুভালু, সংযুক্ত আরব   আমিরাত, উগান্ডা,   ইউক্রেন, যুক্তরাজ্য, উরুগুয়ে, উজবেকিস্তান, ভানুয়াতু, ভ্যাটিকান সিটি-হলি সি, ভেনিজুয়েলা, ভিয়েতনাম,   জাম্বিয়া এবং জিম্বাবুয়ে

Leave a Reply

Your email address will not be published.