চিকিৎসা

জন্ডিস রোগ থেকে মুক্তি হওয়ার উপায় !

আমরা অনেক সময় রোগকে কিছু মনে করি না । জন্ডিস ছাড়ার সহজ উপায় গুলি আপনাদের সামনে তুলে ধরবো ইনশাল্লাহ । বন্ধুরা আপনারা যারা নিয়মিত আমাদের সাইট ভিজিট করেন তারা অবশ্যই জানেন আমরা নিয়মিত পোস্ট দিয়ে থাকি যে পোস্টটি  আপনাদের উপকারে আসবে সেগুলো আমরা দিয়ে থাকি।

আজকে আমরা কথা বলবো জন্ডিস রোগ সম্পর্কে জন্ডিস রোগ কেন হয় ,জন্ডিস রোগ হলে মানুষের কি রকম ক্ষতি হয়, জন্ডিস রোগ কিভাবে খুব সহজেই ওষুধের মাধ্যমে সারা যায়, সে বিষয়ে আলোচনা করব আপনাদের কে জানাবো কিছু বিষয় মেনে চললে আপনারা জন্ডিস থেকে মুক্তি পাবেন ইনশাআল্লাহ।

আখের রস আমাদের দেশে জন্ডিসের একটি বহুল প্রচলিত ওষুধ। রাস্তার পাশের যে দূষিত পানিতে আখ ভিজিয়ে রাখা হয় সেই পানি মিশ্রিত আখের রস খাওয়া থেকে হেপাটাইটিস এ বা ই ভাইরাস মানুষের শরীরে ছড়াতে পারে। আরেকটি প্রচলিত বিশ্বাস হচ্ছে জন্ডিসের রোগীকে হলুদ দিয়ে রান্না করা তরকারি খেতে দিলে নাকি জন্ডিস বাড়তে পারে।

জন্ডিস এক ধরণের পানিবাহিত রোগ। জন্ডিসে ত্বক, চোখের সাদা অংশ এবং অন্যান্য মিউকাস ঝিল্লি হলুদ হয়ে যায়। এছাড়া এই রোগে লিভারে কিংবা যকৃতে সমস্যা দেখা দেয়। এর সঠিক চিকিৎসা না নিলে রোগী মারাও যেতে পারে। তবে জন্ডিসের শুধু ওষুধই এর একমাত্র চিকিৎসা নয়, খাবারের মধ্যেই জন্ডিসের গুরুত্বপূর্ণ চিকিৎসা রয়েছে।

তাই জন্ডিস দ্রুত সারাতে চাইলে কিছু খাবার খাওয়া জরুরী। সেগুলো নিচে দেওয়া হলো-

১) পরিমিত পানি

জন্ডিস হলে প্রতিদিন অন্তত আট গ্লাস করে পানি খেতে হবে। কেননা জন্ডিস এক ধরণের পানিবাহিত রোগ। তাই এ সময় শরীরে পানির ঘাটতি দেখা দেয়। তাই পরিমিত পানি খেলে অতিরিক্ত টক্সিন বের হয়ে যায়। ফলে লিভার ফাংশক ঠিক থাকে।

২) হার্বাল টি

জন্ডিস রোগ হলে কখনই কফি বা চা কিংবা কোকো খাবেন না। এতে মারত্মক ক্ষতি হতে পারে। এইসব খাবারের পরিবর্তে হার্বাল টি খান। এমনকি দুগ্ধজাত খাবার থেকে বিরত থাকতে হবে।

৩) হজমে সাহায্যকারী খাবার

জন্ডিস হলে খাবার হজম হতে সমস্যা হয়। তাই যেসব খাবার দ্রুত হজম হয় সেরকমই উৎসেচক সমৃদ্ধ খাবার তালিকায় রাখুন। যেমন- মধু, কমলালেবু, আনারস, পেঁপে, পাকা আম ইত্যাদি খান।

৪) ফাইবারযুক্ত খাবার

জন্ডিস রোগে ফাইবার সমৃদ্ধ খাবার অবশ্যই খাবেন। ফাইবার জাতীয় ফল, সবজি তো অবশ্যই। এছাড়াও বাদাম, শস্যদানা যেমন- ওটমিল, আমন্ড, ব্রাউন রাইস ইত্যাদি বেশি করে খাবেন।

৫) সুগার জাতীয় খাবার

জন্ডিস হলে সুগার জাতীয় খাবার খেতে হবে তবে তা পরিমিত হতে হবে। যেমন- আখের রস জন্ডিসের জন্য খুবই উপকারী। তবে হ্যা, রাস্তার ধারে বিক্রি হওয়া আখের রস খাবেন না। বাড়িতে আখ কিনে এনে কেটে খান কিংবা রস করে খেতে পারেন। এছাড়া সামান্য চিনি দিয়ে ইয়োগার্ট খেতে পারেন। তবে অতিরিক্ত চিনি লিভারের জন্য ক্ষতিকর।

৬) পুদিনার পাতা

লিভার ফাংশনের জন্য খুবই উপকারী পাতা হচ্ছে পুদিনা। এর পাতা প্রতিদিন সকালে চার-পাঁচটি খেলে জন্ডিসের জন্য ভালো উপকার পাওয়া যাবে। এছাড়া পুদিনার জুস করে খেলে ভালো উপকার পাওয়া যায়।

৭) লেবুর রস

পাকস্থলির জন্য সহায়ক লেবুর রস। প্রতিদিন সকালে খালি পেটে পানির মধ্যে করে লেবুর রস খেলে আপনার পরিপাকতন্ত্রে ভালো কাজ করবে।

৮) আনারস

জন্ডিসে আখের রস যেমন ভালো কাজ করে তেমনি আনারসও সেই ভূমিকা পালন করে। এছাড়া লিভার পরিশোধনে আনারস খুবই উপকারী।

আরো পড়ুন :

Leave a Reply

Your email address will not be published.