সমুদ্র সৈকত

কুয়াকাটা, ঝাউবন,(Kuakata jhaubon)

প্রতিবছর ঢেউয়ের তোড়ে ও ভাঙনে পর্যটনকেন্দ্র কুয়াকাটা সমুদ্রসৈকতঘেঁষা বনাঞ্চলের হাজার হাজার গাছ বিলীন হয়ে যাচ্ছে । দেশের অন্যতম পর্যটনকেন্দ্র পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটা সমুদ্রসৈকত। প্রাকৃতিক দুর্যোগ ও সাগরের ঢেউয়ের কারনে সৈকতে ভাঙন অব্যাহত রয়েছে। এতে সৈকতের পাশের ঝাউবনের গাছও সাগরে বিলীন হয়ে যাচ্ছে।

কুয়াকাটা, ঝাউবন,(Kuakata jhaubon)

সকলে আপনি যখন সূর্যদয় দেখে কুয়াকাটা উপজেলা ভ্রমনে বেড় হবেন, তার মধ্যে ঝাউবন একটি। আপনি সেখানে গিয়ে সকালের খাবার খেতে পারবেন। সাধারনত সকল পর্যটক সেখানে গিয়ে সকালের খাবার খেয়ে থাকে। কারন তারা অন্ধকার থাকতে সূর্য উঠার আগে রুম থেকে বেড়িয়ে পরে খাবার সময় হয় না। ঝাউবন গিয়ে সবাই সকালের খাবার সেরে নেয়।

 সাগর গিলছে কুয়াকাটার ঝাউবন |

খাবার হিসেবে আপনি সেখানে পাবেন খিচুরি ভাত এবং সামুদ্রিক মাছ ভাজি। সেখানে খাওয়া শেষ করে একটু বিশ্রাম নিতে পারেন। তারপর সেখান থেকে মিস্ত্রী পাড়া বোদ্ধ বিহার এবং মিস্ত্রী পাড়া তাঁত পল্লী যেতে পারবেন। মিস্ত্রী পাড়া বোদ্ধ বিহার এবং মিস্ত্রী পাড়া তাঁত পল্লী ।

কুয়াকাটা সৈকত লাগোয়া বনাঞ্চলে ২০১০ থেকে ২০১২ অর্থবছর পর্যন্ত নতুন বাগান সৃজন করা হয়েছিল। পরে গত বছর গঙ্গামতি এলাকায় ৪০ হেক্টর ভূমিতে ঝাউবাগান করা হয়।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, কুয়াকাটা সৈকত লাগোয়া বনাঞ্চলে ২০১০ থেকে ২০১২ অর্থবছর পর্যন্ত নতুন বাগান সৃজন করা হয়েছিল। পরে গত বছর গঙ্গামতি এলাকায় ৪০ হেক্টর ভূমিতে ঝাউবাগান করা হয়। কুয়াকাটা সৈকতে ২৫ হেক্টর ভূমিতে আকাশমণিগাছের বাগান ও ২০ হেক্টর ভূমিতে ফলের বাগান করা হয়।

এ ছাড়া চলতি বছর খাজুরা এলাকায় ১০ হেক্টর ও গঙ্গামতি এলাকায় ৭৫ হেক্টর ভূমিতে ঝাউবাগান করা হয়েছে। পাশাপাশি ২০ হেক্টর নিচু জমি উঁচু করে বাগান করা হয়েছে।

কুয়াকাটা সমুদ্রসৈকত ঘুরে দেখা যায়, সাগরের ঢেউয়ের তোড়ে গাছের মূল থেকে বালু সরে শিকড় বের হয়ে যাচ্ছে। স্যাঁতসেঁতে বালুর সৈকতে বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে–ছিটিয়ে রয়েছে অসংখ্য গাছের মূল। জোয়ারের ঢেউয়ের আঘাতে বালুর ওপর লুটিয়ে পড়ছে বড় গাছ গাছ। সৈকতে পড়ে থাকা গাছগুলো উপকূলের লোকজন কেটে নিয়ে যাচ্ছেন। আর নিচের অংশ সৈকতেই পড়ে থাকছে।

আর্টিকেল লেখার নিয়ম-কিভাবে একটি আকর্ষণীয় আর্টিকেল লিখবেন?

ব্লগিং কিভাবে শুরু করা যায়-ব্লগ তৈরি করার সকল গাইডলাইন?

হাসপাতাল-হাসপাতাল এর তালকা?
বাংলাদেশ এ কতগুলা হাসপাতাল-হাসপাতাল এর তালকা?

Leave a Reply

Your email address will not be published.