গেমস

কে এই খেলাইফি: নাসের আল খেলাইফি

নাসের আল খেলাইফি। ফুটবল দুনিয়ার অন্যতম সেরা সংগঠক’ই শুধু না। ফুটবল বিশ্বের সব চেয়ে প্রভাবশালি ব্যক্তি তিনি। এই মূহুর্তে বিশ্বের যে তিন মহা তারকা ফুটবল বিশ্ব শাসন করছে।

ক্রীড়াজগতে তার প্রথম পরিচয় টেনিস খেলোয়াড় হিসেবে। পেশাদার টেনিস ছেড়ে এক যুগ আগে থেকে আছেন কাতার টেনিস ফেডারেশনের প্রেসিডেন্টের দায়িত্বে, হয়েছেন এশিয়ান টেনিস ফেডারেশনের সহসভাপতিও। তবে বিশ্বফুটবল নাসের আল খেলাইফিকে চেনে পিএসজির প্রেসিডেন্ট ও সিইও হিসেবে। গত চার বছরের মধ্যে নেইমারের ২২২ মিলিয়ন ইউরোর ট্রান্সফার, কিলিয়ান এমবাপ্পের ১৮০ মিলিয়ন ইউরোর চুক্তি ঘিরে আলোচনায় আসেন তিনি।

যার সর্বশেষ সংযোজন লিওনেল মেসিকে পিএসজিতে নিয়ে আসা। বৃহস্পতিবার রাতে বার্সেলোনার পক্ষ থেকে ‘মেসির সঙ্গে চুক্তি নবায়ন হচ্ছে না’ ঘোষণার ঘণ্টা দেড়েকের মধ্যেই পিএসজির পক্ষ থেকে প্রস্তাব পাঠিয়ে দেন খেলাইফি। যে প্রস্তাবে সায় দিয়ে পাঁচ দিনের মাথায় চুক্তিতে স্বাক্ষরও করেছেন আর্জেন্টাইন সুপারস্টার। একের পর এক ফুটবল বিশ্ব নাড়িয়ে দেওয়া সাইনিং করানো এই খেলাইফির এমন সাংগঠনিক শক্তির নেপথ্যে আছে কাতার সরকার।

কে এই আল খেলাইফি

মধ্যপ্রাচ্যের দেশটির আমির শেখ তামিমের ঘনিষ্ঠ ব্যক্তিদের একজন খেলাইফি। স্থানীয় ও আন্তর্জাতিক ক্রীড়ায় কাতারের অবস্থান তৈরি করার অংশ হিসেবে ২০১১ সালে প্রতিষ্ঠিত হয় কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট (কিউএসআই)। এই প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্বে আছেন খেলাইফি। কিউএসআই প্রতিষ্ঠার বছরেই কিনে নেন ফরাসি ক্লাব পিএসজিকে।
তখন থেকে পিএসজির চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর দায়িত্বও পালন করছেন। এই ক্লাবটির মাধ্যমে ইউরোপীয় ফুটবলে বিশেষ ছাপ রাখতে মরিয়া খেলাইফি।

নাচের আল-খেলাইফি ফুটবল দুনিয়ার সেরা সংগঠকের শুধু নয় ফুটবল বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে নাসের আল খেলাইফি। ফুটবল আর ফুটবল বিশ্ব শাসন করছে তার মাঝে দুইজন ব্যক্তি নেইমারকে দলে ফিরেছেন । এনআরসির বিষয় হলো শত্রুর বিবেকানন্দ । এত টাকা থাকলে সম্ভব একবার ভাবুনতো মেসি-নেইমার-রোনালদো রাত্রে স্বপ্ন বাস্তবায়ন দিতে যাচ্ছেন আর খেলাতে ফুটবল সম্রাট খেলায়।

কাতার স্পোর্টস কমিডিয়ান মিডিয়ার গ্রুপের ভাইস-চেয়ারম্যান ছাড়াও কাতার টেলিস্কোপ এশিয়ান পেইন্টস পরিষদের সভাপতির খেলার 2022 ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজক কমিটির সদস্য তার চেয়ে বড় কথা ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান তাছাড়াও ব্যবসায়ী খেলায় বিজনেসম্যান খেলাধুলা অবদানের জন্য। অনেক পুরস্কার জিতেছেন ফুটবল ভক্ত সম্পদের মালিক নাচের আল-খেলাইফি ।

ফুটবলের যা করতে চেয়েছেন তাই করেছে রাজশাহী মডেল প্রাচুর্যতা ফুটবলে সাংগঠনিক ডিসকভার 2011 সালের প্যারিস । সেইন্ট-জার্মেইন দায়িত্ব নেওয়ার পর ঘোষণা দেন বিশ্বের সেরা ক্লাব এর মধ্যে অন্যতম ক্লাবে পরিণত করবেন ইংরেজি সেই কালো পতাকা বিশ্বের সেরা ফুটবলার ডেভিড বেকহাম ইব্রাহিমের মত। সম্ভব করে চলেছেন ফুটবল দুনিয়ায় তাই মেসি নেইমারের সাথে একই দলের মতো খেলবেন সেটা এক পক্ষে সম্ভব কারণ টাকা যেন তার তেজপাতা

Leave a Reply

Your email address will not be published.