প্রবাসী

খরচ ছাড়াই কাতারে যাওয়ার সুযোগ:razuaman

শ্রমিকেরা বেশ সুনামের সঙ্গে কাজ করছেন। তাই এ দেশে দিন দিন বাংলাদেশি কর্মীদের চাহিদা বাড়ছে। এরই ধারাবাহিকতায় কাতারের একটি বৃহৎ নির্মাণপ্রতিষ্ঠান বাংলাদেশ থেকে ৭৪৫ জন শ্রমিক নিতে আগ্রহ প্রকাশ করেছে।

কাতারের নির্মাণ খাতের ওই প্রতিষ্ঠানের নাম কিউডিভিসি। বর্তমানে এই প্রতিষ্ঠানে প্রায় ১৩০০ বাংলাদেশি কর্মী বেশ সুনামের সঙ্গে কাজ করছেন। তাঁদের কাজের দক্ষতায় খুশি নির্মাণকারী প্রতিষ্ঠানটি বাংলাদেশ থেকে আরও ৭৪৫ জন কর্মী আনতে আগ্রহী। ইতিমধ্যে কর্মী নেওয়ার প্রক্রিয়াও শুরু করেছে। এসব কর্মীকে কাতারে আসতে কোনো অর্থ খরচ করতে হবে না। তাঁদের যাবতীয় ব্যয়ভার বহন করবে নিয়োগকারী এই প্রতিষ্ঠান।

জানা গেছে, ঢাকায় আল ইসলাম ওভারসিজ নামের একটি রিক্রুটিং প্রতিষ্ঠানকে নির্ধারিত জনবলের চাহিদা জানিয়ে চিঠি দিয়েছে কিউডিভিসি কর্তৃপক্ষ। এসব কর্মীকে যোগ্যতা ও শ্রেণিভেদে সর্বনিম্ন ৯০০ কাতারি রিয়াল থেকে সর্বোচ্চ পাঁচ হাজার কাতারি রিয়াল পর্যন্ত বেতন দেওয়া হবে।

বাংলাদেশি শ্রমিকদের বেতন বাড়ছে কাতারে

প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, নতুন করে আনা এসব কর্মীর থাকা ও খাওয়ার ব্যবস্থা করবে কিউডিভিসি। দুই বছরের নবায়নযোগ্য চুক্তিতে দৈনিক আট ঘণ্টা কাজ করানো হবে। তবে কাতারের শ্রম আইন অনুযায়ী তাঁদের জন্য অতিরিক্ত কাজ করারও সুযোগ রয়েছে। একই সঙ্গে কাতারের শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের চিকিৎসা ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে।

নিয়োগকারী প্রতিষ্ঠান কিউডিভিসির পক্ষ থেকে আল ইসলাম ওভারসিজকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সব কর্মীর উড়োজাহাজ-ভাড়া পরিশোধ করবে কিউডিভিসি কর্তৃপক্ষ। আগ্রহী কর্মীদের কাজ থেকে নিয়োগ খরচের নামে কোনো ধরনের ফি নেওয়া যাবে না। ইতিমধ্যে কাতারের বাংলাদেশ দূতাবাস থেকে বিষয়টি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে কাতার দূতাবাসের শ্রম কাউন্সিলর সিরাজুল ইসলাম প্রথম আলোকে বলেন, কিউডিভিসি কোনো ধরনের খরচ ছাড়াই বাংলাদেশ থেকে কর্মী নেবে
বলে ইতিমধ্যে ঘোষণা দিয়েছে। কোনো ধরনের খরচের কথা বলে কর্মীদের কাছ থেকে এক টাকাও নেওয়া যাবে না। বিষয়টি সম্পর্কে কাতারে আসতে আগ্রহী কর্মীদের সচেতন থাকতে হবে। কারণ, কিউডিভিসি ও আল ইসলামের মধ্যকার চুক্তিতে বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

কাউন্সিলর বলেন, ‘কাতারে নিউ অরবিটাল হাইওয়ে, দোহা মেট্রো রেড লাইন, শেরাটন পার্কসহ অনেক বড় প্রকল্প বাস্তবায়ন করছে কিউডিভিসি। আমি তাদের শ্রমিক ক্যাম্প পরিদর্শন করেছি। আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত এই কোম্পানির আবাসিক শ্রমিক ক্যাম্প খুবই ভালো মানের। আমরা চাই, বিনা মূল্যে যেন কর্মীরা কাতার আসতে পারেন। কোনো মধ্যস্বত্বভোগীর কারণে যেন শ্রমিকেরা এই সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত না হন।’

সরকারি হিসাবমতে, বর্তমানে বাংলাদেশ থেকে মোট জনশক্তি রপ্তানির ২২ শতাংশের গন্তব্যস্থল কাতার। শীর্ষ শ্রমবাজার ওমানের পরই কাতারের অবস্থান। প্রতি মাসে কাতার থেকে বাংলাদেশে প্রবাসী আয়ে (রেমিট্যান্স) যোগ হচ্ছে ২৫০ কোটি টাকা।

বর্তমানে কাতারে বাংলাদেশি জনসংখ্যা ২ লাখ ৭৫ হাজার। ২০১৪ সালে কাতারে এসেছেন ৮৭ হাজার ৫৭৫ জন। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এসেছেন ৭৫ হাজার ৭ জন।

কাতার প্রবাসীদের জন্য দারুন সুখবর, মিলছে কাজের সুযোগ

উপসাগরীয় দেশগুলোর মধ্যে অন্যতম ধনী দেশ হল কাতার। আর প্রবাসীদের কাছেও এই দেশের কদর অনেক। আর সেখানে বিভিন্ন সময় মেলে বিভিন্ন রকমের সুযোগ সুবিধা।

উপসাগরীয় অঞ্চলের দেশ কাতারে অবস্থানরত বাংলাদেশিদের জন্য কাজের সুযোগ। রবিবার (০১ নভেম্বর) দেশটির রাজধানী দোহায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কাতারে আল জাজিরা গ্রুপ অফিস বয় ক্লিনার সহ মোট ১৩ জনকে নিয়োগ দিবে। সেই প্রেক্ষিতে বাংলাদেশ দূতাবাসকে অবহিত করেছে। সেজন্য দূতাবাস আগ্রহী প্রার্থীদের যোগাযোগ করার আহ্বান জানিয়েছে।

michelle@jazeeragroup.qa এই ঠিকানায় যোগাগোগ করতে বলা হয়েছে।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাক্ষাতের সময় সকল প্রার্থীদের তার স্পন্সরশীপ পরিবর্তন বেতন/ভাতাদি সহ

অনান্য সুযোগ সুবিধার বিষয়ে বিস্তারিত আলোচনা করে চুক্তি পত্রে সাক্ষর করার পরামর্শ প্রদান করা হল; যাতে করে পরবর্তীতে কাতারের শ্রম আইন অনুযায়ী সকল সুযোগ সুবিধা নিশ্চিত করা যায়।

বাংলাদেশি শ্রমিকদের বেতন বাড়ছে কাতারে

কাতার সরকার শ্রমিকদের মাসিক বেতন বৃদ্ধি করে ৯০০ রিয়াল থেকে ১ হাজার ২০০ রিয়াল করতে সম্মত হয়েছে।

সরকারি সূত্রের বরাত দিয়ে বাসস জানায়, গতকাল বৃহস্পতিবার রাজধানীর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ কাতার যৌথ কমিটির এক বৈঠকে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

কাতারে কর্মরত শ্রমিকেরা। ছবি সংগৃহীত
কাতারে কর্মরত শ্রমিকেরা। ছবি সংগৃহীত

বৈঠকে উভয় পক্ষ কাতারে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের নিরাপত্তা ও অন্যান্য সুযোগ সুবিধা বৃদ্ধি এবং তাদের মাইগ্রেশন খরচ কমিয়ে আনতে সম্মত হয়েছে।

বৈঠকে কাতারে নার্স, চিকিৎসক, ইঞ্জিনিয়ার্স, আইটি বিশেষজ্ঞ, বিক্রয় কর্মী এবং অন্যান্য শ্রমিক পাঠানোর বিষয় নিয়ে আলোচনা হয়। এটি ছিল বাংলাদেশ-কাতার যৌথ কমিটির চতুর্থ বৈঠক।

বৈঠকে পাঁচ সদস্যের কাতার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সে দেশের বর্ডার, পাসপোর্ট এবং প্রবাসী বিষয়ক দপ্তরের অতিরিক্ত পরিচালক জেনারেল ব্রিগেডিয়ার মোহাম্মদ আহমেদ আল আতিক আল দোসারি।

আরো জানুন

তারেক মনোয়ার নতুন ২০২১ ।

ঢাকা রাজশাহী রুটের বিমান ভাড়া-razuaman.com

ঢাকা সৈয়দপুর বিমান টিকিট । ভাড়া, টিকিট, ফ্লাইট বুকিং সহ সব তথ্য-razuaman.com

চট্টগ্রাম থেকে যশোর-সরাসরি ফ্লাইট চালু করছে ইউএস বাংলা-razuaman

টুইটারে ফলোয়ার বাড়ানো যায়।-razuaman

কলা খাওয়ার উপকারিতা-razuaman.com
পুদিনা পাতার উপকারিতা-razuaman.com
ওজন কমানোর সহজ উপায়-razuaman
কালো জিরার তেল মাথয় দিলে কি হয়? কালোজিরা তেল ব্যবহারের উপকারিতা:
আমলকি খাওয়ার নিয়ম ও উপকারিতা? আমলকি কেন খাব? Rules and benefits of eating amalaki?

Leave a Reply

Your email address will not be published.