কৃষি খামার

গরুর খামারে আয় বৃদ্ধি করার সহজ কৌশল কৃষি খামার

কৃষি খামারআসসালামু আলাইকুম প্রিয় ভাই ও বোনেরা দেশ এবং দেশের বাইরে যারা আছেন তাদের উদ্দেশ্যে আমি কিছু কথা বলব। যেমন আজকে কিছু মানুষ উচ্চ শিক্ষিত হওয়ার পরেও বেকার জীবন যাপন করতেছেন। তাই সেই ভাইদের বলতে চাই তারা বেকার বসে না। থেকে তারা গরুর খামার লাগাতে পারেন আপনি যদি একটা গরুর খামার ঠিকভাবে করতে পারেন দুই থেকে তিন লাখ টাকার মধ্যেই আপনি একটা সরকারি চাকরি বেতনের টাকা আয় করতে পারবেন । আপনি বেকার বসে না থেকে আপনি আপনার জীবনটাকে চেঞ্জ করে ফেলুন বিস্তারিত নিজে পড়ুন ।


গরুর খামারে আয় বৃদ্ধি করার সহজ কৌশল আমাদের অনেক গরুর খামারিরাই জানেন না। আমাদের দেশে লাভবান হওয়ার জন্য অনেকেই গরুর খামার করে থাকেন। কিন্তু সঠিক তথ্য কিংবা খামার ব্যবস্থা সম্পর্কে না জানার কারণে গরুর খামার করে অনেকেই লোকসানে পড়ে থাকেন। গরুর খামার করে আয় কিভাবে বৃদ্ধি করা যায় সেই সম্পর্কে অনেকেরই ধারণা নেই। আজকে চলুন জেনে নেই গরুর খামারে আয় বৃদ্ধি করার সহজ কৌশল সম্পর্কে-


গরুর খামারে আয় বৃদ্ধি করার সহজ কৌশলঃ


১। গরুর খামারে আয় বৃদ্ধি করার জন্য সর্ব প্রথম যে কাজটি করতে হবে সেটি হল খামারের জন্য সুস্থ ও রোগমুক্ত গরু


নির্বাচন করতে হবে। খামারে সুস্থ ও রোগমুক্ত গরু নিয়ে আসলে সেই গরু সহজেই দ্রুত বৃদ্ধি পাবে। আর সেই গরুর উৎপাদনও অনেকগুনে বৃদ্ধি পায়। আর এই কারণেই গরুর খামারে আয় অনেকগুনে বৃদ্ধি পায়।

২। গরুর খামার থেকে বেশি পরিমাণ আয় করার জন্য গরুর খাদ্য খরচ কমিয়ে আনতে হবে। যদি সম্ভব হয় তাহলে তাহলে


গরুকে খাওয়ানোর জন্য ঘাস চাষ করতে হবে। নিজের উৎপাদিত খাদ্য গরুকে খাওয়ানোর ফলে একদিকে যেমন গরুর খাদ্য খরচ কম হয় তেমনি অন্যদিকে গরুর জন্য স্বাস্থ্যসম্মত খাদ্য নিশ্চিত হয়।


৩। গরুর খামার থেকে আয় বৃদ্ধি করার জন্য খামারের গরুকে সব সময় রোগমুক্ত রাখতে হবে। খামারের গরু মারাত্মক কোন রোগের দ্বারা আক্রান্ত হলে খামারে অনেক সময় আয় কমে যায় এমনকি গরুর খামারে লোকসান পর্যন্ত হতে পারে। সেজন্য খামারের গরুগুলোকে সঠিক সময়ে রোগের চিকিৎসা করাতে হবে। আর যদি সম্ভব হয় তাহলে মারাত্মক রোগের প্রতিষেধক আগেই গরুকে দিতে হবে।


৪। গরুর খামার থেকে লাভবান হওয়ার জন্য খামারের গরুগুলোকে স্বাস্থ্যসম্মত উপায়ে লালন পালন করতে হবে। গরুর খামারের পরিবেশ যাতে কোলাহলমুক্ত এবং স্বাস্থ্যসম্মত হয় সেদিকে খেয়াল রাখতে হবে। গরুর খামারে কিংবা এর আশেপাশে যাতে কোন প্রকার জীবাণু না থাকে সেদিকে বিশেষ নজর দিতে হবে।


৫। গরুর খামার থেকে আয় বৃদ্ধি করার জন্য গরুর স্বাস্থ্যকে ভালো রাখতে হবে। আর এই জন্য গরুকে স্বাস্থ্য বর্ধনকারী খাদ্য প্রদান করতে হবে। গরুর শারীরিক বৃদ্ধি ঘটানোর জন্য গরুকে নিয়মিত পুষ্টিকর ও ভিটামিন জাতীয় খাদ্য প্রদান করতে হবে।


৬। গরুর খামার থেকে আয় বৃদ্ধি করার জন্য খামারের গাভী পালন করা হলে অধিক দুধ উৎপাদনকারী গাভী বাছাই করে নিতে হবে। এক্ষেত্রে গাভীর বাচ্চা থেকে লাভবান হওয়ার পাশাপাশি গাভীর দুধ বিক্রি করে গরুর খামারে আয় বৃদ্ধি করা যায়।

Leave a Reply

Your email address will not be published.