ফেসিয়াল

ঘরে বসেই চুল স্ট্রেইট করুন ৪ উপাদানে 2022

একরাশ কালো ঘন সোজা চুল কে না চান। তবে সবার চুল তো আর প্রাকৃতিকভাবে স্ট্রেইট বা সোজা হয় না। কারও চুল হয় কোকড়া, কারও আবার হালকা সোজা। এ কারণে অনেকেই স্ট্রেইট চুল পেতে রিবন্ডিংসহ হেয়ার স্ট্রেইটনিং করান।

তবে কেমিকেলযুক্ত বিভিন্ন প্রসাধনী ব্যবহার না করেও চুল সোজা করতে পারেন ঘরোয়া উপায়ে। এজন্য প্রয়োজন মাত্র ৪ উপাদান। এ উপায়ে হেয়ার স্ট্রেইটনার ছাড়াই ঘরে বসে পেতে পারেন স্ট্রেইট চুল। এজন্য নিয়মিত ব্যবহার করুন বিশেষ এক প্যাক। জেনে নিন কীভাবে তৈরি করবেন-

উপকরণ

১. কলা ২টি
২. মধু ২ টেবিল চামচ
৩. অলিভ অয়েল ২ টেবিল চামচ ও
৪. টকদই ১ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে সব উপকরণ একসঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর প্যাকটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ভালো করে চুল ধুয়ে নিন। দ্রুত ফলাফল পেতে এ প্যাকটি সপ্তাহে অন্তত তিনবার ব্যবহার করুন।

ঘরে বসেই চুল রিবন্ডিং করুন

যাঁদের চুল কোঁকড়া, তাঁরা নিজেদের চুল নিয়ে সব সময়ই হতাশায় ভোগেন। কেউ কেউ বিউটি সেলুনে অনেক টাকা খরচ করে রিবন্ডিংও করিয়ে থাকেন। এতে কিছুদিন চুল সোজা থাকে। কিন্তু বছর ঘুরতে না-ঘুরতে আবারো চুল কোঁকড়া হয়ে যায়। তবে আর চিন্তা নেই। এবার ঘরোয়া উপায়ে স্থায়ীভাবে চুল রিবন্ডিং করতে পারবেন।

মাত্র একটি প্যাক দিয়ে কীভাবে নিজেই ঘরে বসে চুল সোজা করবেন, সে সম্বন্ধে কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে জীবনধারাবিষয়ক মেটা গার্লি ওয়েবসাইটে। চলুন, দেখে নেওয়া যাক স্থায়ীভাবে চুল রিবন্ডিং করতে যে প্যাক ব্যবহার করবেন, তা তৈরি করার পদ্ধতি ও ব্যবহারের উপায়।

কী কী উপকরণ লাগবে
এক কাপ নারকেলের দুধ, দুই টেবিল চামচ অলিভ অয়েল, চার টেবিল চামচ লেবুর রস ও তিন টেবিল চামচ কর্নফ্লাওয়ার।

যেভাবে তৈরি করবেন
প্রথমে একটি বাটিতে লেবুর রস নিয়ে এর মধ্যে ধীরে ধীরে কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার একটি প্যানে নারকেলের দুধের মধ্যে অলিভ অয়েল মিশিয়ে অল্প আঁচে গরম করুন। এখন এর মধ্যে কর্নফ্লাওয়ারের মিশ্রণ দিয়ে নাড়তে থাকুন, যতক্ষণ না মিশ্রণটি ঘন হয়। এবার চুলা থেকে নামিয়ে একটি বোতলে ভরে ঠান্ডা করুন।

যেভাবে ব্যবহার করবেন
এই মিশ্রণ চুলে মেখে শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। ওপরে গরম পানিতে ভেজানো একটি তোয়ালে পেঁচিয়ে রাখুন। এভাবে এক থেকে দুই ঘণ্টা অপেক্ষা করুন। এরপর চুলে ভালোভাবে শ্যাম্পু করে বেশি করে কন্ডিশনার মেখে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার চুল ধুয়ে ফেলুন। এই প্যাক আপনার চুলের কোঁকড়ানো ভাব দূর করে চুলকে সোজা ও নরম করবে।

Leave a Reply

Your email address will not be published.