বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

জাতির পিতার ১০১তম জন্মবার্ষিকীতে : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়৷ তার হাত ধরেই বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে স্থান করে নেয় বাংলাদেশ৷ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷

পিতার ১০১তম জন্মবার্ষিকীতে


        বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান


প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন জানান, বুধবার সকালে ধানমণ্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ৷ এবং সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত দল এ সময় রাষ্ট্রীয় সালাম জানায়৷ এ সময় সেখানে উপস্থিত ছিলেন৷ বঙ্গবন্ধুর ছোট মেয়ে ও প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ৷ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে গোপালগঞ্জে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন ৷ ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করতে যাচ্ছে বাংলাদেশ৷ এ দুই উপলক্ষ ঘিরে আজ বুধবার শুরু হয়েছে জাতীয় পর্যায়ে ১০ দিনের বিশেষ অনুষ্ঠানমালা, শেষ হবে ২৬ মার্চ৷ জাতীয় প্যারেন্ড গ্রাউন্ডে ১০ দিনের এই অনুষ্ঠানমালার পাঁচ দিনের আয়োজনে যোগ দেবেন প্রতিবেশী পাঁচ দেশের রাষ্ট্র ও সরকার প্রধান৷ প্যারেড গ্রাউন্ডের মূল আয়োজনে যোগ দেবেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ৷ আলোচনাপর্ব শেষে রাত ৮টা পর্যন্ত চলবে সাংস্কৃতিক পরিবেশনা৷শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী..

বঙ্গবন্ধুর বায়োপিকের শুটিং চলছে পুরোদমে

শেখ মুজিবের জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষে ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে এই বায়োপিক। বাংলা ছাড়াও যা হিন্দি ও ইংরাজিতেও হবে। শুটিং শুরুর কথা ছিল অনেক আগে। কিন্তু বাদ সেধেছিল করোনা। পরিস্থিতি একটু ভাল হতেই পুরোদমে কাজ শুরু করে দিয়েছেন শ্যাম বেনেগাল।

কে বলবে তাঁর বয়স ৮৬ বছর। শুটিং ফ্লোরে আগের মতোই সক্রিয়। বেশ কয়েক ঘণ্টা সময় দিচ্ছেন। বিশাল সেটের প্রতিটি খুঁটিনাটি তাঁর নজরে। প্রচুর মানুষ কাজ করে যাচ্ছেন বঙ্গবন্ধুর শুটিং যাতে নিখুঁত হয় তা নিশ্চিত করতে। মুম্বইয়ে বঙ্গবন্ধুর জীবনের প্রথম দিকের ঘটনা এবং ঘরোয়া বিষয়গুলি ক্যামেরায় ধরে রাখতে চাইছেন তিনি।

শ্যাম বেনেগালের পরিচালনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকের শুটিং চলছে মুম্বইয়ের ফিল্ম সিটিতে। নিখুঁতভাবে উঠে আসছে মুজিবের জীবনের নানা ঘটনা।

তারিখ 17.03.2021
কি-ওয়ার্ডস বঙ্গবন্ধু, বাংলাদেশ, শেখ হাসিনা, জন্মবার্ষিকী, জাতির পিতা
মতামত: আপনার মতামত জানান

Leave a Reply

Your email address will not be published.