পরিবহন

Delhi To London Bus: দিল্লি থেকে লন্ডন চালু হবে বাস ।

Delhi To London Bus: দিল্লি থেকে লন্ডন চালু হবে বাস ।

আসসালামু আলাইকুম।  আজকের পোষ্টে আপনাদের জন্য বাংলাদেশের অত্যন্ত স্বনামধন্য একটি বাস সার্ভিস নিয়ে আলোচনা করব।
বিমানে নয়, এ বার দিল্লি থেকে লন্ডন যান বাসে চড়েই।

নতুন এ বাস–সেবায় যাত্রীরা ৭০ দিনে ১৮ দেশ ভ্রমণ করতে পারবেন। এ বাস–সেবার নাম বাস টু লন্ডন। মাথাপিছু খরচ ১৫ লাখ রুপি। যাত্রীরা চাইলে কিস্তিতে টাকা পরিশোধ করার সুযোগ পাবেন।

১৫ আগস্ট এ অভিনব ট্যুর প্যাকেজের কথা ঘোষণা করেছে গুরুগ্রামের একটি ট্রাভেল সংস্থা। ট্রাভেলার সংস্থা অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড নামের ওই সংস্থা জানিয়েছে, বাসে ২০ হাজার কিলোমিটার যাত্রায় ১৮ দেশ ঘুরে ৭০ দিনে লন্ডনে পৌঁছাবেন পর্যটকেরা।

৭০ দিনের সফরে সব ধরনের সুবিধা যাত্রীদের দেওয়া হবে। চার বা পাঁচতারা হোটেলে থাকবেন যাত্রীরা। যাত্রীদের পছন্দ অনুসারে খাবার দেওয়া হবে।

চারটি ভাগ রয়েছে। একেকটির জন্য আলাদা আলাদা সময় ও আলাদা পরিমাণ প্যাকেজের ব্যবস্থা রাখা হয়েছে। তবে লন্ডন পর্যন্ত সফরের জন্য ১৫ লাখ টাকা খরচ হবে। খরচ মেটাতে ইএমআইয়ের বিকল্পও থাকছে।

অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড কোম্পানির প্রতিষ্ঠাতা তুষার আগারওয়াল বলেন, ‘আমি আর সঞ্জয় ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে গাড়িতে করে দিল্লি থেকে লন্ডনে গিয়েছিলাম। আমাদের সঙ্গে কয়েকজন সঙ্গীও ছিলেন। আমাদের এ পরিকল্পনায় বেশ কয়েকজন সামিল হতে চেয়েছেন। এরপরই আমরা এ পরিকল্পনা হাতে নিয়েছি।’

ফের হরিয়ানার একটি সংস্থা এই পরিষেবা চালু করছে। তবে যে পথে ওই পরিষেবা চালু হয়েছিল, এ বার তার বদলে অন্য পথে বাস চালানো হবে বলে জানিয়েছে সংস্থাটি।

কোন পথে যাবে এই বাস? কতই বা খরচ এই সফরের?
বিমানে নয়, বাসে চেপে লন্ডনে ঘুরতে যেতে ইচ্ছুক? ভ্রমণকারীদের সেই সাধ পূরণে এ বার এগিয়ে এল হরিয়ানার একটি সংস্থা। এ বছরেরই সেপ্টেম্বর থেকে দিল্লি থেকে এই বাস পরিষেবা চালু করার চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছে সংস্থাটি।

৪৬ বছর পর ফের এই পরিষেবা চালু হচ্ছে। ১৯৫৭ সালে ব্রিটেনের একটি সংস্থা কলকাতা থেকে দিল্লি হয়ে লন্ডন পর্যন্ত বাস পরিষেবা চালু করেছিল। কিন্তু কয়েক বছর পর বাসটি একটি দুর্ঘটনার মুখে পড়ে। তখন থেকেই সেই পরিষেবা বন্ধ হয়ে যায়। পরে অন্য একটি বিদেশি সংস্থা সিডনি থেকে ভারত হয়ে লন্ডন পর্যন্ত দোতলা বাস পরিষেবা চালু করে। ১৯৭৬ পর্যন্ত সেই পরিষেবা ঠিকঠাক চলেছিল। কিন্তু ইরানের রাজনৈতিক গোলযোগ এবং ভারত-পাকিস্তানের সম্পর্কের মধ্যে টানাপড়েনের জেরে সেই পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।

ফের হরিয়ানার একটি সংস্থা এই পরিষেবা চালু করছে। তবে যে পথে ওই পরিষেবা চালু হয়েছিল, এ বার তার বদলে অন্য পথে বাস চালানো হবে বলে জানিয়েছে সংস্থাটি।

কোন পথে যাবে এই বাস? কত খরচ এই সফরের?

সংস্থাটি জানিয়েছে, দিল্লি থেকে কলকাতা হয়ে মায়ানমার পৌঁছবে বাস। তার পর তাইল্যান্ড, লাওস, চিন, কিরঘিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাতভিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং ফ্রান্স হয়ে লন্ডন পৌঁছবে।

অত্যাধুনিক সুবিধাযুক্ত এই বাসে ২০টি আসন থাকবে। প্রতি যাত্রীর জন্য আলাদা আলাদা কেবিনের ব্যবস্থা থাকবে। শুধু তাই নয়, যাত্রীদের ভিসা-সহ বিদেশ ভ্রমণের জন্য যাবতীয় জরুরি নথির ব্যবস্থা করে দেবে সংস্থাটি। ৭০ দিনে ২০ হাজার কিলোমিটার সফর করে লন্ডনে পৌঁছবে এই বাস। মাথাপিছু খরচ ১৫ লক্ষ টাকা।

আয়োজকেরা বলছেন, ‘আমাদের নতুন সম্পর্কের দিকে এগিয়ে যেতে হবে। এ বিষয়ে আমরা প্রস্তুত। আমরা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা শেষ করেছি। নতুন এ বাস–সেবা যুক্তরাজ্য ও ভারতের মধ্যে একটি বৈপ্লবিক সংযোজন।’

এটাই কিন্তু প্রথম ভারত থেকে লন্ডনে বাসযাত্রা নয়। ১৯৫৭ সালে কলকাতা থেকে বাসে লন্ডন যাতায়াত হতো। এবার দিল্লি টু লন্ডনের জন্য প্রস্তুতি নিচ্ছেন ভারতের দুই উদ্যোক্তা। তথ্যসূত্র: সিএনএন

Leave a Reply

Your email address will not be published.