কৃষি খামার

ধরনের পোকা দমনের জন্য যা করবো। দমন ব্যবস্থাপনা

ধরনের পোকা দমনের জন্য যা করবো। দমন ব্যবস্থাপন।

আসসালামু আলাইকুম রহমতুল্লাহ কেমন আছেন। চাষী ভাইরা আজ আপনাদের জন্য একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি আশা করি পোস্টটি দেখলে আপনাদের ওনেক উপকারী হবে। তাহলে শুরু করি চলুন।

এছাড়া সব ধরনের পোকা দমনের জন্য প্রয়োজনমতো নিমপাতা, রসুন,পেঁয়াজ, আদা, পুঁদিনা ও তামাক পানিতে নিয়ে সেদ্ধ করে ঠান্ডা করতে হবে। ঠান্ডা পানি কাপড় দিয়ে ছেঁকে নিয়ে ক্ষেতে স্প্রে করলেও সুফল পাওয়া যাবে।

দমন ব্যবস্থাপনা
🌼   নিয়মিতভাবে ক্ষেত পর্যবেক্ষণের সময় মাজরা পোকার মথ ও ডিম সংগ্রহ করে নষ্ট করে ফেললে মাজরা পোকার সংখ্যা ও ক্ষতি অনেক কমে যায়। থোর আসার পূর্ব পর্যন্ত হাতজাল দিয়ে মথ ধরে ধ্বংস করা যায়।

🌼    ক্ষেতের মধ্যে ডালপালা পুঁতে পোকা খেকো পাখির বসার সুযোগ করে দিলে এরা পূর্ণবয়স্ক মথ খেয়ে এদের সংখ্যা কমিয়ে ফেলে।
🌼    মাজরা পোকার পূর্ণ বয়স্ক মথের প্রাদুর্ভাব যখন বেড়ে যায় তখন ধান ক্ষেত থেকে ২০০-৩০০ মিটার দূরে আলোক ফাঁদ বসিয়ে মাজরা পোকার মথ সংগ্রহ করে মেরে ফেলা যায়।

🌼    যে সব অঞ্চলে হলুদ মাজরা পোকার আক্রমণ বেশী, সে সব এলাকায় সম্ভব হলে চান্দিনার (বি আর ১) মত হলুদ মাজরা পোকা প্রতিরোধ সম্পন্ন জাতের ধান চাষ করে আক্রমণ প্রতিহত করা যায়।

🌼   ধানের জমিতে শতকরা ১০-১৫ ভাগ মরা ডিগ অথবা শতকরা ৫ ভাগ মরা শীষ পাওয়া গেলে অনুমোদিত কীটনাশক   (যেমন- ডায়াজিনন ৬০ ইসি, কার্বোফুরান ৫জি, ফেনিট্রথিয়ন ৫০ ইসি ইত্যাদি) ব্যবহার করা।

গলমাছি বা নলিমাছি
এ পোকার আক্রামণের ফলে ধান গাছের মাঝখানের পাতাটা পিঁয়াজ পাতার মত নলাকার হয়ে যায়। এ জন্য এ পোকার ক্ষতির নমুনাকে ‘পিঁয়াজ পাতা গল’ বা ‘নল’ বলা হয়ে থাকে। এ গলের বা নলের প্রথমাবস্থায় রং হালকা উজ্জ¦ল সাদা বলে একে ‘সিলভার শুট’ বা ‘রূপালী পাতা’ বলা হয়। পেঁয়াজ পাতা গল বড় বা ছোট হতে পারে। ছোট হলে সনাক্ত করতে অনেক সময় অসুবিধা হয়। গল হলে সে গাছে আর শীষ বের হয় না। তবে গাছে কাইচ থোড় এসে গেলে গলমাছি আর গল সৃষ্টি করতে পারেনা।

গাছের মাঝখানের পাতাটা গল বা পিঁয়াজ পাতার মত হয়ে যায়। তারই গোড়ায় বসে গলমাছির কীড়াগুলো খায়। কীড়াগুলো এই গলের মধ্যেই পুত্তলীতে পরিণত হয় এবং এই গলের একেবারে ওপরে ছিদ্র করে পুত্তলী থেকে পূর্ণ বয়স্ক গলমাছি বেরিয়ে আসে। শুধু পুত্তলীর কোষটা সেখানে লেগে থাকে। পূর্ণ বয়স্ক গলমাছি দেখতে একটা মশার মত। স্ত্রী গলমাছির পেটটা উজ্জল লাল রঙের হয়। এরা রাতে আলোতে আসে, কিন্তু দিনের বেলায় বের হয় না। স্ত্রী গলমাছি সাধারণতঃ পাতার নীচের পাশে ডিম পাড়ে, তবে মাঝে মধ্যে পাতার খোলের উপরও ডিম পাড়ে।

গলমাছির বাৎসরিক বংশবৃদ্ধি মৌসুমী আবহাওয়ার ওপর নির্ভর করে। শুষ্ক মৌসুমে গলমাছি নির্জীব থাকে এবং ঝরা ধান বা ঘাসের মধ্যে পুত্তলী অবস্থায় বেঁচে থাকে। বর্ষা মৌসুম শুরু হলেই পূর্ণ বয়স্ক গলমাছি তৎপর হয়ে ওঠে এবং ঘাস জাতীয় বিকল্প গাছের খাদ্য খেয়ে এক বা একাধিক বংশ অতিক্রম করে।  ঘাস জাতীয় গাছে গলমাছির এক একটি জীবনচক্র সম্পূর্ণ হতে ৯-১৪ দিন এবং ধানের ওপর ৯-২৪ দিন সময় লাগে। ধানের চারা অবস্থা থেকে যদি আক্রমণ শুরু হয় তাহলে কাইচ থোড় অবস্থা আসা পর্যন্ত সময়ে এ পোকা কয়েকবার জীবনচক্র সম্পূর্ণ করতে পারে। যে সমস্ত অঞ্চলে শুধু শুষ্ক ও বর্ষা মৌসুম বিদ্যমান, সে সব অঞ্চলে বর্ষা মৌসুমের আগাম ধান ক্ষতি এড়িয়ে যেতে পারে। বর্ষা মৌসুমের শেষের দিকে রোপণ করলে সমূহ ক্ষতির সম্ভাবনা থাকে। বর্ষা মৌসুমে বেশী আক্রান্ত হয়ে থাকলে শুষ্ক মৌসুমে সেচের আওতাভুক্ত ধানক্ষেত আক্রান্ত হতে পারে।

দমন ব্যবস্থাপনা
🌼   আলোক ফাঁদের সাহায্যে পূর্ণবয়স্ক  গলমাছি ধরে ধ্বংস করা।
🌼    শতকরা ৫ ভাগ পিঁয়াজ পাতার মতো হয়ে গেলে অনুমোদিত  কীটনাশক ব্যবহার করা।

পাতামাছি
পাতা মাছির কীড়া ধান গাছের মাঝখানের পাতা থেকে পুরোপুরি বের হওয়ার আগেই পাতার পাশ থেকে খাওয়া শুরু করে, ফলে ঐ অংশের কোষগুলো নষ্ট হয়ে যায়। মাঝখানের পাতা যত বাড়তে থাকে ক্ষতিগ্রস্থ অংশ ততই স্পষ্টভাবে দেখতে পাওয়া যায়। পাতামাছির এই ধরনের ক্ষতির ফলে কুশী কম হয় এবং ধান পাকতে বাড়তি সময় লাগতে পারে। চারা থেকে শুরু করে কুশী ছাড়ার শেষ অবস্থা পর্যন্ত ধান গাছ এই পোকা দ্বারা আক্রান্ত হতে পারে। যে সমস্ত ক্ষেতে প্রায় সব সময়ই দাঁড়ানো পানি থাকে সে সব ক্ষেতেই এই পোকা বেশী আক্রমণ করে।

পূর্ণ বয়স্ক পাতা মাছি ২ মিলিমিটার লম্বা হয়। এরা পাতার উপরে একটা করে ডিম পাড়ে। ডিম ফোটার পর কীড়াগুলো কান্ডের মাঝখানে ঢুকে কান্ডের ভেতরে অবস্থিত কচি মাঝ পাতার পাশ থেকে খেতে শুরু করে। কীড়াগুলো কান্ডের ভেতরে কচি পাতার রঙের মতোই সবুজ মিশ্রিত হলদে রঙের হয়ে থাকে। এরা গাছের বাইরের পাতার খোলে এসে পুত্তলীতে পরিণত হয়। পাতামাছির জীবনচক্র ৪ সপ্তাহে পূর্ণ হয়।

দমন ব্যবস্থাপনা
🌼  আক্রান্ত জমি থেকে দাঁড়ানো পানি সরিয়ে দেয়া।
🌼  শতকরা ২৫ ভাগ ধানের পাতা ক্ষতিগ্রস্ত হলে অনুমোদিত কীটনাশক ব্যবহার করা।

রেড ফ্লাউওয়ার বিট্ল
পরিণত পোকা ও  কীড়া উভয়ই ক্ষতি করে থাকে। পূর্ণবয়স্ক পোকা আকারে খুবই ছোট এবং লালচে বাদামী রঙের। এ পোকা দানাশস্যের গুঁড়া (আটা, ময়দা, সুজি) এবং ভ্রুণ খেতে বেশী পছন্দ করে। আক্রান্ত খাদ্যসামগ্রী দুর্গন্ধযুক্ত ও খারাপ স্বাদের হয়।

দমন ব্যবস্থাপনা
🌼  গুদাম ঘর বা শস্য সংরক্ষণের পাত্র পরি¯কার পরিচ্ছন্ন রাখা এবং ফাটল থাকলে তা মেরামত করা। গুদামঘর বায়ূরোধী, ইঁদুরমুক্ত এবং মেঝে আর্দ্রতা প্রতিরোধী হতে হবে। নতুন ও পুরোনো খাদ্যশস্য একত্রে রাখা বা মিশানো যাবে না।

🌼  খাদ্য মজুদের ২-৪ সপ্তাহ পূর্বে গুদাম পরি¯কারের পর অনুমোদিত  কীটনাশকের দ্বারা গুদামের মেঝে, দেয়াল, দরজা, উপরের সিলিং প্রভৃতিতে স্প্রে করা যেতে পারে।

🌼  কিছু দেশীয় গাছ গাছড়া যেমন- নিম, নিশিন্দা ও বিষকাটালীর পাতা শুকিয়ে গুড়া করে খাদ্য শস্যের সাথে মিশিয়ে ব্যবহার করে পোকা দমন করা যায়।

🌼  কিছুদিন বিরতি দিয়ে গুদামজাত খাদ্য শস্য রৌদ্রে শুকিয়ে পোকা মাকড়ের আক্রমণ রোধ করা যায়।

🌼 গুদামজাত শস্যে পোকার আক্রমণ তীব্র হলে অ্যালুমিনিয়াম ফসফাইড বা ফসটকসিন (৪-৫ টি ট্যাবলেট/টন খাদ্যশস্য) ব্যবহার করে গুদামঘর স¤পূর্ণরূপে ৩-৪ দিন বন্ধ রাখতে হবে। বিষবা®প মানুষের জন্য খুবই ক্ষতিকর। তাই বিষ বড়ি ব্যবহারের পূর্বে প্রয়োজনীয় সতর্কতা প্রয়োজন এবং অভিজ্ঞ ব্যক্তি ছাড়া অন্য কাউকে দিয়ে ব্যবহার  করানো উচিত নয়।

razuaman.com

রাজুয়ামান.কম

পলার ডায়াগনস্টিক রংপুর ডক্টর ও অবস্থান গ্রুপ-২ razuaman.com

রংপুর বৃহস্পতিবার এর বিভিন্ন ডাক্তার বন্দরের একটি বাছাইকৃত তালিকা ২০২২।

রংপুরের ডক্টর শাহী ফারজানা ভোটার ও নম্বর।

রংপুর হরমোন ডাক্তার ডাক্তারের চেম্বের ঠিকানা? রাজুয়ামান.কম

রংপুর নেটওয়ার্ক ‘ক্লিনিক’ ও ‘ডায়াগনোস্টিক’ ঠিকানা ও ফোন নম্বর।

রোগের রোগে কি সমস্যা হয়? রাজুয়ামান.কম

গ্যা স্ট্রোএন্টেরোলোজি – বরিশাল razuaman.com

রংপুরের ডাক্তারদের তালিকা আপডেট করুন। আপডেট ডায়াগস্টিক কেন্দ্র রংপুর। razuaman.com

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা – razuaman.com স্বাস্থ্য

ডায়াবেটিস রোগীর শান্তির খালি হোটেল – razuaman.com

রংপুর চর্ম যৌন রোগ ও ডাক্তার ডাক্তার। ২০২২ !

পিজি ডাক্তার ডাক্তারের নাম ও মোবাইল নম্বর razuaman.com

ইবনে সিনা ব্যবসা ধানমণ্ডি ডক্টর নম্বর ফোন নম্বর। razuaman.com

ইবনে সিনা বিশ্ববিদ্যালয় সিলেট লিমিটেড ডক্টর 2022! razuaman.com

2022-এর সেরা পোস্টার এনিয়ে!

রাজনীতি শেখ রাজনীতি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য 2022!

রংপুর ডিজিটাল ডায়াগনস্টিক কেন্দ্র সম্পর্কে বিস্তারিত তথ্য 2022 !

পপুলার ডায়াগনস্টিক কেন্দ্র লিঃ রংপুর (ইউনিট-১)২০২২!

রংপুর পলার ডায়ামাস্টিক ডক্টর ও অবস্থান ইউনিটগন(২)২০২২!

রংপুর!

ইলাই বাসের টিকেট কাটুনে পাসেই razuaman.com

রংপুরের চর্মরোগ উত্তর পোস্ট নম্বর ফোন নম্বর – razuaman.com

রংপুরে সবচেয়ে ভালো ডাক্তার ডক্টর/বিভাগীয় প্রধান কে?-razuaman.com

রংপুরের গাইনি ডক্টর ও নম্বর –razuaman.com

মিডইন মন্ডল পপুলার ডাক্তারের নাম-

সর্বোচ্চ সেরা প্রাইভেট ব্যবসা? সেরা সেরা ৫টি দোকান- razuaman.com

অ্যাপোলো হসপিটাল চেন্নাই ডাক্তারের অনুমোদন,কথায়?অ্যাপোলো হপিটাল ভারত!razuaman.com

লিওনেল মেসি, পিএসজির পরবর্তী ম্যাচ মিস করবেন

গ্রীন লাইন রাজ বাস টিকেট ডিসটার নম্বর, ও ঠিকানা, ভাড়া ও সময়সূচী-

Leave a Reply

Your email address will not be published.