তথ্যস্বাস্থ্য

পাকা আম খাওয়ার আগে পানিতে ভিজিয়ে রাখবেন কেন জেনে নিন – razuaman.com

পাকা আম খাওয়ার আগে পানিতে ভিজিয়ে রাখবেন কেন জেনে নিন – razuaman.com

পাকা আমের মৌসুম এখনো আসেনি। তার আগেই বাজারে উঠতে শুরু করেছে পাকা আম। তবে যখনই আপনি কিনুন না কেন, খাওয়ার আগে অবশ্যই আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখবেন।

আম পানিতে ভিজিয়ে রাখলে শুধু ধুলা-বালুই পরিষ্কার হবে না বরং এভাবে আম খাওয়ার ৫টি বৈজ্ঞানিক কারণও আছে। অনেক স্বাস্থ্য সমস্যা থেকে নিজেকে বাঁচাতে এই কৌশলে আম খেতে পারেন। চলুন তবে জেনে নিন আম খাওয়ার আগে পানিতে ভিজিয়ে রাখলে কী কী সুবিধা পাবেন-

ফাইটিক অ্যাসিড থেকে মুক্তি মেলে পানিতে ভিজিয়ে আম খেলে। ফাইটিক অ্যাসিড হলো এক ধরনের পুষ্টি, যা শরীরের জন্য ভালো ও খারাপ উভয়ই হতে পারে। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে বিবেচিত।

যা শরীরকে আয়রন, জিঙ্ক, ক্যালসিয়াম ও অন্যান্য খনিজগুলো শোষণে বাধা দেয়। এই অ্যাসিডের কারণে শরীরে মিনারেলের ঘাটতি হয়। শুধু আম নয়; অন্যান্য ফল, শাক-সবজি ও বাদামেও আছে এই প্রাকৃতিক অণু। ফাইটিক অ্যাসিড শরীরে তাপ তৈরি করে। পানিতে ভিজিয়ে রাখলে তা নির্গত হয়ে বেরিয়ে যায়।

ক্ষতিকর বিভিন্ন কীটনাশক আম ও এর গাছে ব্যবহার করা হয়। যা শরীরের জন্য খুবই ক্ষতিকর। এ বিষয়ে ভারতের আয়ুর্বেদ বিশেষজ্ঞ আশুতোষ গৌতম এনডিটিভির প্রতিবেদনে জানান, আম পানিতে ভিজিয়ে না খেলে অ্যালার্জি, ত্বকের জ্বালা বা অন্যান্য গুরুতর সমস্যা হতে পারে। অনেক সময় আম ভিজিয়ে না খেলে মাথাব্যথা, বমি বমি ভাবের মতো সমস্যাও হয়।

অনেকেরই আম খেলে ব্রণ বা ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। এ ছাড়া কোষ্ঠকাঠিন্য, মাথাব্যথা বা পেট সংক্রান্ত অন্যান্য শারীরিক সমস্যা মোকাবিলা করতে হয়। এমন অবস্থায় কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখলে তাপ থেকে মুক্তি পাওয়া যায়।

ভারতীয় সেলিব্রেটি পুষ্টিবিদ রুজুতা দিওয়েকর টুইটারে একটি পোস্ট শেয়ার করে বলেছেন, আম খাওয়ার আগে কমপক্ষে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর খাওয়া ত্বকের জন্য ভালো হবে।

আম খেলে শরীরের তাপমাত্রাও বেড়ে যায়, ফলে থার্মোজেনিক তৈরি হয়। তবে আম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে খেলে এ সমস্যা হবে না। আসলে থার্মোজেনিকের উৎপাদন বাড়ার কারণে ব্রণ, কোষ্ঠকাঠিন্য, মাথাব্যথার মতো সমস্যা তৈরি হয়।

এই পদ্ধতিতে আম খেলে ওজনও কমবে। আসলে আমে ফাইটোকেমিক্যাল থাকে। যখন আম ভিজিয়ে রাখা হয়; তখন এর ঘনত্ব কমে যায়। এটি প্রাকৃতিকভাবে চর্বি বার্ন করতে সাহায্য করে।

🌼🌼🌼🌼🌼🌼🌼🌼🌼🌼🌼🌼

রেস্টুরেন্টের মতো চাইনিজ ভেজিটেবল তৈরির রেসিপি

চাইনিজ ভেজিটেবল খেতে কে না পছন্দ করেন। বিশেষ করে ফ্রাইড রাইসের সঙ্গে এই বিশেষ সবজির পদ না থাকলে তো চলেই না! চাইনিজ ভেজিটেবল সবাই রেস্টুরেন্টে গিয়েই বেশি খান।

তবে চাইলে ঘরেও রেস্টুরেন্টের চেয়ে ভালো চাইনিজ ভেজিটেবল রান্না করতে পারবেন। জেনে নিন এই পদ তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. মুরগির বুকের মাংস পরিমাণমতো
২. গাজর মাঝারি ৪-৫টি
৩. কাঁচা পেঁপে মাঝারি সাইজের ১টি
৪. ক্যাপসিকাম লাল, হলুদ কিংবা সবুজ রঙের ১টি করে
৫. কালো গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ
৬. সয়াসস ১ টেবিল চামচ
৭. কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ
৮. চিনি ১ টেবিল চামচ
৯. গরম পানি ২ কাপ
১০. আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ করে ও
১১. পেঁয়াজ ৪ ভাগ করে ছাড়িয়ে নিতে হবে।

পদ্ধতি

ক্যাপসিকাম বাদে সব সবজি আলাদাভাবে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করার সময়ে একটু লবণ ও কর্নফ্লাওয়ার মিশিয়ে নিলে সবজির রং ঠিক থাকবে। সবজিগুলো আধাসেদ্ধ করে নিন। খেয়াল রাখবেন যেন গলে না যায়। সবজি সেদ্ধ হয়ে গেলে পানি ছেঁকে নিতে হবে।

এবার একটি প্যানে তেল গরম করে আদা ও রসুন হালকা সোনালি না হওয়া পর্যন্ত ভাজুন। তারপর সেদ্ধ করা মুরগির মাংস দিয়ে ভাজতে হবে। সঙ্গেএকটু লবণ, গোলমরিচ গুঁড়া ও সয়সস দিয়ে আরও ৪-৫ মিনিট ভাজতে হবে।

এবার ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে আরও ১-২ মিনিট নেড়ে সব সবজি দিয়ে নিন। ৪-৫ মিনিট ভালো করে নেড়ে ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রাখুন।

৫-৬ মিনিট পর ঢাকনা খুলে কর্নফ্লায়ারের মিশ্রণ দিয়ে দ্রুত নাড়তে হবে। তারপর আরও ২-৩ মিনিট রান্না করুন। এবার চিনি ও লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন।

ভালোবাসার মেসেজ|❤️ ভালোবাসার রোমান্টিক কথা। English to bangla sms।

❤️প্রিয় পাঠক আজ আপনার জন্য সুইট একটি পোস্ট নিয়ে আসছি আমি। সবার জন্য কিউট কিউট ভালোবাসার মেসেজ/ভালোভাসার রূমান্টিক এসএমএস নিয়ে এসেছি। আশা করছি আপনার পছন্দ হবে। এই সুন্দর পোস্ট আপনার সবচেয়ে প্রিয় মানুষকে নিয়ে লেখা। হ্যাঁ আপনার মনের মানুষ।

❤️আমরা একমাত্র মনের মানুষকেই মনের সকল আবেগ ভালোবাসা মিশানো e বলতে চাই। কিন্তু অনেক সময় কি বলবো বুঝে উঠতে পারি না। এই কারণেই শুধু  আপনারই জন্য আমার এই পোস্ট লেখা। আমার লেখা গুলো পছন্দ হলে অবশ্যই আপনার মনের মানুষকে মেসেজগুলো উপহার দেবেন।

❤️আপনার মনের মানুষের কাছে মিষ্টি প্রেমের বার্তা প্রেরণ আপনার ভালবাসা বুঝানোর অসাধারণ এক সহজ উপায়। এটি তাকে গুরুত্বপূর্ণ বোধ করার জন্য একটি মিষ্টি এবং মনোরম চেষ্টা। প্রেমের বার্তাটি পাঠানোর সময় আপনাকে সর্বদা সত্য এবং আন্তরিক হতে হবে। তাহলেই আপনার মনের মানুষ আরও মধুর হয়ে উঠবে। আর কথা না বাড়িয়ে চলুন মেসেজ পড়ি। আর হ্যাঁ অবশ্যই কমেন্ট করে আপনার মতামত প্রকাশ করবেন।

Contentsভালোবাসার রোমান্টিক মেসেজভালোেবাসার সেরা মেসেজভালোবাসার কষ্টের মেসেজপ্রেমিকার জন্য রোমান্টিক কথাভালোবাসার এসএমএস ও ছন্দBangla love SMSভালোবাসার বাংলা মেসেজlove sms banglaভালোবাসার রোমান্টিক মেসেজভালোবাসার হাসির smsপ্রেমের মেসেজশেষ কথা

❤️ ভালোবাসার রোমান্টিক মেসেজ ❤️

তোমার আমার প্রেমের
এত বছর হয়ে গেলো
তাও বার বার নতুন করে
প্রেমে পরি।
ভালোবাসি তোমায়।

আমি জীবনে ভালোবাসার
মানুষ কল্পনা করি তুমি তার
থেকেও বেশি। সারা জীবন
আমাকে আগলে রেখো
আমার প্রেম।

আমার জন্যই তুমি আমার
পাশে থাকো।তাই তোমায়
অনেক ধন্যবাদ। আমি চাই
চিরকাল তুমি
আমার পাশে থাকো।

তোমাকে ছাড়া একটি
দিন আমার কাছে
প্রাণহীন সময়। তাইতো
সবসময় তোমার সাথে
থাকতে ইচ্ছে হয় আমার।
প্লিজ দুরে সরিয়ে রেখো না।

তুমিই আমার সব।
তোমাকে ছাড়া আমার
জীবন এগোতে পারবে না।
এই জীবনে যতটুকু
সুন্দর সবই তুমি।

❤️ ভালোেবাসার সেরা মেসেজ ❤️

আমার চিন্তাগুলিতে মিশে আছো তুমি। আমার চারপাশে বাস করো কেবলই তুমি।

রংধনুর আছে কেবল সাতটি রঙ। আর
তোমার ভালবাসার রং এবং সৌন্দর্য অগণিত।

আমি যখনই তোমাকে আমার পাশে একাকী পাই তখন আমি তোমাকে ভালোবাসার সুযোগ হারাতে পারি না।

আমি যখনই তোমাকে দেখি আমার সকল কাজ ভুলে যাই এবং কেবল তোমাকে জড়িয়ে ধরার ইচ্ছা অনুভব করি।

তোমার চোখে, আমি শুধু আমার স্বপ্ন এবং আশার চিত্র দেখি।

তুমি আমার হৃদয়ে প্রেমের ঝর্ণা। আর আমি তোমার জীবনে সেই ঠিকানা যেখানে তুমি সকল সুখের গন্তব্য খুজে পাবে।ভালোবাসা আমার।

তোমার অফুরান ভালোবাসার আকাশে  আমার বাধা না মানা মন শুধু উড়তে চায়।

তোমার প্রেমের ছোঁয়ায় আমার উচাটন মন যেনো আজ নীড় খুজে পেলো। তুমি চিরদিন আমায় আগলে রেখো।

 যখনই তোমায় আমার ভাবনায় পাই তখনই মনে হয় আমার ভালোবাসা সত্যি হয়ে গেছে আর আমার ভালোবাসা সম্পুর্ন হয়ে যায়।

আজ মনে হয় আমি তোমার হৃদয় দিয়ে ভাবতে পারি। আমার ভালোবাসার রঙিন স্বপ্ন গুলোর ছবি তোমার চোখে দেখি।

❤️ English to bangla sms love: ❤️

ami moner dorzay llikhlam- probesh nished.
valobasha elo R ontore probesh kore gelo ebong bollo –
dukkhito ami nirokkhor.

এই প্রাচীন কৌশলটি জেনে আমি এক সপ্তাহে ছোট হয়েছি

আমি আমার মায়ের কাছ থেকে এই সম্পর্কে শিখেছি, যিনি 20 বছরের ছোট দেখায়।

চিকন হতে চান? এটি ব্যাবহার করুন ২ সপ্তাহে ২৭ কেজি হারানোর জন্য

🌹🌹razuaman.com🌹🌹
শেষ কথা

সম্মানিত ভিউয়াস, আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার আর্টিকেলটি পড়ার জন্য। আর হ্যাঁ, আমার আর্টিকেলটি পরে যদি আপনি একটু উপকৃত হন, তাহলে আমি নিজেকে ধন্য মনে করব। আমি প্রতিনিয়তঃ চেষ্টা করি নতুন নতুন বিষয় আর্টিকেল লেখার। তাই আপনারা যারা আপডেট কোনো বিষয় সম্পর্কে জানতে চান তারা প্রতিনিয়ত আমার সাইটকে ভিজিট করতে পারেন। আপনার যদি কোন বিষয় সম্পর্কে জানার আগ্রহ থাকে। তাহলে আপনারা কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে বলতে পারেন। আমি যথাসাধ্য চেষ্টা করব ইনশাআল্লাহ আপনার বিষয়  নিয়ে আর্টিকেল লেখার । এই আশা ব্যক্ত করে আবারো সালাম দিয়ে শেষ করছি আসসালামু আলাইকুম রহমতুল্লাহ বারাকা তুহ।

🌹Razuaman.com🌹

Leave a Reply

Your email address will not be published.