স্বাস্থ্য

পায়খানা না হওয়ার কারন ও পায়খানা কিলিয়ার হয়ার উপায় -razuislam

পায়খানা না হয়ার কারণ ও পায়খানা ক্লিয়ার করার উপায়। razu.com

 

অপর্যাপ্ত পানি পান করা, খাবারে আঁশ কম থাকা, শরীরের নড়াচড়া কম হওয়া বা শারীরিক ব্যায়াম কম করা, পায়খানার বেগ চেপে রাখা, প্রতিদিনের পায়খানার সময় পরিবর্তন ,হরমোন যেমন, হাইপোথায়রয়েড,গর্ভাবস্থা,স্ট্রেস, দীর্ঘদিন পায়খানা নরম করার ওষুধ বা ল্যাক্সেটিভ সেবন করা, আয়রন ট্যাবলেট সেবন করা, পায়ুপথের সমস্যা যেমন অর্শ ।

 

পায়খানা ক্লিয়ার করার উপায়

 

আসুন ঘরে বসে পায়খানা ক্লিয়ার এর উপায় জেনে নেই। ১) আপনাদের যাদের পায়খানার সমস্যা হয় তারা রাতে ঘুমানোর আগে ১ গ্লাস হাল্কা গরম দুধের সাথে ইসবগুলের ভুসি নিবেন ৩ থেকে ৪ চামিচ এর মতো। আপনারা দুধের সাথে ইসবগুলের ভুসি মিক্স করার পরে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করবেন তারপর আপনারা খেয়ে নিবেন।

 

পায়খানা ক্লিয়ার করার ৫ টি আয়ুর্বেদী চিকিৎসা

 

আপনারা যেই কোন ১ টি চিকিৎসা এর মাধ্যমে আপনাদের পায়খান ক্লিয়ার করতে পারবেন। আপনারা চিকিৎসা গুলো মনোযোগ দিয়ে পাঠ করুন

 

১) আপনাদের যাদের পায়খানার সমস্যা হয় তারা রাতে ঘুমানোর আগে ১ গ্লাস হাল্কা গরম দুধের সাথে ইসবগুলের ভুসি নিবেন ৩ থেকে ৪ চামিচ এর মতো। আপনারা দুধের সাথে ইসবগুলের ভুসি মিক্স করার পরে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করবেন তারপর আপনারা খেয়ে নিবেন।

 

আপনারা গরম দুধের সাথে ইসবগুলের ভুসি খাওয়া পরে ৫ মিনিট থেকে ১ ঘন্টার ভিতরে আপনাদের একটি ক্লিয়ার পায়খানা হবে। আর আপনাদের পায়খানার সমস্যাটি যদি জটিল হয়ে থাকে তাহলে সকালে ঘুম থেকে উঠে ক্লিয়ার পায়খানা হবে।

 

২/ তালমাখনা আপনারা যদি রাতে খেতে পারেন তাহলে আপনাদের পায়খানা ক্লিয়ার হবে আর পেট পরিষ্কার হয়ে যাবে। তালমাখনা আপনারা রাতে ঘুমানোর আগে খাবেন আর সকালে ঘুম থেকে উঠে ১ বার খাবেন৷ এই থেরাপিটির মাধ্যমে আপনাদের ১ থেকে ২ দিন সময় লাগবে পায়খানা ক্লিয়ার হওয়ার জন্য ।

 

এই তালমাখনা খাওয়ার কারনে আপনাদের পায়খানার সমস্যাই দূর হবে না এই তালমাখনা খাওয়ার কারনে আপনাদের প্রস্রাবের সমস্যা থাকলেও দূর হয়ে যাবে ডাক্তার নিলিমা আক্তার বলেছেন।

 

৩) নিম পাতা আপনারা যদি সঠিক নিয়মে খেতে পারেন তাহলে আপনাদের পায়খানা ক্লিয়ার হবে আর আপনাদের শরীলের রোগ প্রতিরোধ  ক্ষমতা বৃদ্ধি পাবে। আপনারা প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ১০ থেকে ১২ গ্রাম এর মতো নিম পাতার রস খাবেন তাহলে ১০ থেকে ২০ মিনিটের ভিতরে আপনাদের পায়খানা ক্লিয়ার হবে।

 

আপনারা এই ৩ টি উপায়ে পায়খানা ক্লিয়ার করতে পারবেন। আপনাদের যেই আয়ুর্বেদী চিকিৎসার কথা বলাম সেই চিকিৎসা এর কারনে আপনাদের শরীলের কোন ক্ষতি হবে না আর দ্রুত উপকার পাবেন। পায়খানা হওয়ার ঔষধের নাম

 

razuaman.com

 

Leave a Reply

Your email address will not be published.