ইসলাম

পৃথিবীর সবচেয়ে সুন্দর তাজ-উল-মাসাজিদ । Taj Ul Masajid

আজ আপনাদেরকে জানাবো পৃথিবীর সবচেয়ে সুন্দর ও তাক লাগানো দশটি মসজিদ সম্পর্কে যে মসজিদ গুলো দেখলে আপনার প্রাণ জুড়িয়ে যাবে । ইসলামী শাসনব্যবস্থা যতদূরেই গেছে সেখানে আবিষ্কার করা হয়েছে মসজিদ 100 বছর এশিয়া আফ্রিকা ও ইউরোপকে গুরুত্বপূর্ণ অনেক অঞ্চল ছিল ইসলামের সমাবেশে নির্মিত হয় অসংখ্য । সুন্দর সুন্দর মসজিদ বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সুন্দর 10 টি মসজিদের অজানা তথ্য নিয়ে আমাদের আজকের এই আয়োজন ।

বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদের তালিকা করা হবে আর তাজুল মসজিদ থাকবে না তা কি হয় তাজুল মসজিদে অন্তর হচ্ছে মসজিদের মসজিদের ভারতে অবস্থিত এটি মোগল আমলে নির্মাণ করা হয় মোঘল আমলের নানা নিদর্শন এই মসজিদের কাজের মধ্যে পাওয়া যায় মসজিদে ইসলামী শিক্ষার জন্য ব্যবহার করা হয় এখানে এশিয়ার মধ্যে সবচেয়ে সুন্দর মসজিদ তাজ-উল-মসজিদ

ইতিহাস[সম্পাদনা

মোগল সম্রাট বাহাদুর শাহ জাফরের রাজত্বকালে ভোপালের নবাব শাহ জাহান বেগম (নবাব সৈয়দ সিদ্দিক হাসান খানের স্ত্রী) এই মসজিদটির নির্মাণকাজ শুরু হয়েছিল এবং তার কন্যা সুলতান জাহান বেগম নির্মাণের কাজ অব্যাহত রেখেছিলেন। তাঁর জীবদ্দশায় তহবিলের অভাবে মসজিদটি সম্পন্ন হয়নি এবং ১৮৫৭ সালের যুদ্ধের পরে নির্মাণকাজ দীর্ঘ দিন বন্ধ হওয়ার পরে ১৯৭১ সালে ভোপালের আল্লামা মোহাম্মদ ইমরান খান নদভী আজহারী এবং মাওলানা সায়েদ হাশমত আলী এর নির্মাণকাজ শুরু করেন। ১৯৮৫ সালে এর নির্মাণ কাজ শেষ হয়। কুয়েতের আমির তাঁর প্রয়াত স্ত্রীর স্মরণে প্রায় ১২৫০ সিরিয় মসজিদের মোটিফ ব্যবহার করে এর পূর্ব দিকের ফটকটি সংস্কার করতে অর্থায়ন করেন।

স্থাপত্য[সম্পাদনা

দিল্লীর জামে মসজিদ এবং লাহোরের বাদশাহী মসজিদের মত, এই মসজিদে গোলাপী রঙের মার্বেল পাথরের তিনটি গম্বুজসহ দুটি ১৮তলা উঁচু অষ্টভুজ মিনার রয়েছে। মূল হলওয়েতে মুগল স্থাপত্যের মতো আকর্ষণীয় স্তম্ভ এবং মেঝেতে চিত্তাকর্ষক মার্বেল রয়েছে। মসজিদের প্রাঙ্গণে একটি বিশাল ট্যাঙ্ক রয়েছে। মসজিদটির একটি দ্বিতল ফটক রয়েছে।

বার্ষিক ইজতেমা[সম্পাদনা

মসজিদে মাদ্রাসা

আলমি তাবলিগি ইজতিমা, একটি বার্ষিক তিন দিনের সম্মেলন, যা সারা বিশ্বের মানুষকে আকর্ষণ করে। জায়গার অভাবের কারণে এটি শহরের বাইরে ইসলাম নগরে স্থানান্তরিত না হওয়া পর্যন্ত তাজ-উল-মসজিদে অনুষ্ঠিত হয়েছিল।[তথ্যসূত্র প্রয়োজন]

চিত্রশালা[সম্পাদনা

Leave a Reply

Your email address will not be published.