স্বাস্থ্য

পেয়ারা শরীরের জন্য কতটুকু উপকারী? How beneficial is guava for the body?

1/** পুষ্টিগুণসমৃদ্ধ পেয়ারার রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। প্রতিদিন খাদ্যতালিকায় রাখতে পারেন অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ‘সি’ ও লাইকোপেনসমৃদ্ধ পেয়ারা। পেয়ারা ডায়াবেটিস রোগীর জন্য খুবই উপকারী এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া চোখের জন্য ভালো, পেটের জন্য উপকারী আর ক্যান্সার প্রতিরোধী।

2/** বর্ষাকালীন ফল পেয়ারা, এর স্বাদ, পুষ্টিগুণের কোনও বিকল্প নেই। কমলালেবুর চেয়েও কয়েকগুণ বেশি ভিটামিন সি পাওয়া যায় এতে। মৌসুমি এ ফলটিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও লাইকোপেন- যা স্বাস্থ্যের জন্য খুবই দরকারি। এতে আরও আছে ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘বি’ কমপ্লেক্স, বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ফলিক অ্যাসিড ও নিকোট্রিন অ্যাসিড৷পেয়ারা পাতাতেই দূর হবে যৌন রোগ, মুক্তি পাবেন মুখের দুর্গন্ধ থেকেও.... ডায়াবেটিস, কাশির সমস্যা এই সমস্ত কিছু দূর হবে  একটি মাত্র উপাদানেই পেয়ারা পাতাতে রয়েছে অনেক পুষ্টি যৌন রোগেও ভীষণ উপকারী পেয়ারা পাতা চুল পড়ে যাওয়ার সমস্যাতেও দারুণ কার্যকরী পেয়ারা পাতা সুস্থ থাকাটা সকলেরই দরকার। কিন্তু শরীরকে সুস্থ রাখতে গেলে অনেক কিছু নিয়ম মেনে চলতে হবে। হাতের কাছে থাকা সামান্য জিনিস দিয়ে করে ফেলতে পারেন হাজারো সমস্যার সমাধান। চুলের যত্ন থেকে, ডায়াবেটিস, কাশির সমস্যা, যৌন রোগ এই সমস্ত কিছু দূর হবে  একটি মাত্র উপাদানেই। এই সব কিছুর মহৌষধ হল পেয়ারা পাতা।

পেয়ারা পাতাতেই দূর হবে যৌন রোগ, মুক্তি পাবেন মুখের দুর্গন্ধ থেকেও….

  • ডায়াবেটিস, কাশির সমস্যা এই সমস্ত কিছু দূর হবে  একটি মাত্র উপাদানেই
  • পেয়ারা পাতাতে রয়েছে অনেক পুষ্টি
  • যৌন রোগেও ভীষণ উপকারী পেয়ারা পাতা
  • চুল পড়ে যাওয়ার সমস্যাতেও দারুণ কার্যকরী পেয়ারা পাতা

সুস্থ থাকাটা সকলেরই দরকার। কিন্তু শরীরকে সুস্থ রাখতে গেলে অনেক কিছু নিয়ম মেনে চলতে হবে। হাতের কাছে থাকা সামান্য জিনিস দিয়ে করে ফেলতে পারেন হাজারো সমস্যার সমাধান। চুলের যত্ন থেকে, ডায়াবেটিস, কাশির সমস্যা, যৌন রোগ এই সমস্ত কিছু দূর হবে  একটি মাত্র উপাদানেই। এই সব কিছুর মহৌষধ হল পেয়ারা পাতা ।

চলুন জেনে নিই পেয়ারার স্বাস্থ্যগুণ এবং এতে কী কী ভিটামিন আছে।

ডায়াবেটিস রোধে

নিয়মিত পেয়ারা খেলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমে। কারণ পেয়ারায় যে আঁশ আছে, তা শরীরে চিনি শোষণ কমাতে পারে।

রোগ প্রতিরোধে

পেয়ারায় যে পরিমাণ ভিটামিন ‘সি’ থাকে তা শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে রোগ প্রতিরোধে সহায়তা করে।

পেয়ারা ডায়াবেটিস রোগীর জন্য খুবই উপকারী এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া চোখের জন্য ভালো, পেটের জন্য উপকারী আর ক্যান্সার প্রতিরোধী।

পেয়ার স্বাস্থ্য উপকারিতা ৭ ti

১. পেয়ারায় যে আঁশ আছে, তা শরীরে চিনি শোষণ কমাতে পারে। তাই নিয়মিত পেয়ারা খেলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমবে।

২. পেয়ারায় রয়েছে ভিটামিন ‘সি’, যা শরীরের ক্ষতিকর ব্যাক্টেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে শরীরের রোগ প্রতিরোধ করে।

৩. পেয়ারায় থাকা ভিটামিন ‘এ’ চোখের দৃষ্টিশক্তি বাড়ায় ও রাতকানা রোগ থেকে বাঁচায়।

৪. ডায়রিয়ার বিরুদ্ধে লড়তে পারে এই ফল। পেয়ারা খেলে ডায়রিয়া হওয়ার আশঙ্কা কমে। এ ছাড়া এই ফলের রয়েছে ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা।

৫. ক্যান্সার প্রতিরোধেও পেয়ারা খুব ভালো কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্ট, লাইকোপেন, ক্যান্সার কোষের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে পারে এই ফল। প্রোস্টেট ক্যান্সার ও স্তন ক্যান্সারের জন্য পেয়ারা খুবই উপকারী।

৬. পেয়ারা রক্তসঞ্চালন ঠিক রাখে এবং কোলেস্টরেল নিয়ন্ত্রণ করে। ফলে হৃদরোগে আক্রান্ত ব্যক্তিরা পেয়ারা খেতে পারেন৷

৭. পেয়ারা ওজন কমাতে সাহায্য করে। এ ছাড়া এই ফলের রস সর্দি-কাশি, কোষ্ঠকাঠিন্য ও আমাশয়সহ পেটের অসুখ সারাতে খুব ভালো কাজ করে।

 

Leave a Reply

Your email address will not be published.