তথ্য

পেশাদারদের মতো ব্লগ পোস্ট কীভাবে লিখবেন তা এখানে

আপনি আপনার পর্দার দিকে তাকান। আপনি যখন একটি নিবন্ধ তৈরি করতে চান যেখানে আপনি ক্লিক, মন্তব্য এবং সামাজিক শেয়ার উপার্জন করতে চান তখন আপনি কোথায় শুরু করবেন? এই সহজ সূত্রটি আপনাকে দেখাবে কিভাবে আপনি একটি ব্লগ পোস্ট লিখবেন খালি পাতা থেকে সমাপ্ত কাজ পর্যন্ত আপনাকে নির্দেশনা দিয়ে।

আপনার ব্লগ পোস্টের বিষয় নির্বাচন করুন


আমি বেশ কয়েকজন লেখককে চিনি, যাদের পরিত্যক্ত ব্যক্তিগত ব্লগগুলি ইন্টারনেটের কোন অন্ধকার কোণায় আটকে আছে। এই লেখকরা তাদের ব্লগগুলি আনন্দ  এবং উত্সাহের সাথে চালু করেছিলেন, কিন্তু তাদের গতি ঝিমিয়ে পড়েছিল কারণ তারা অনুপ্রেরণামূলক বিষয়গুলি নিয়ে আসা খুব কঠিন বলে মনে করেছিল।  এটি আপনার সাথে হতে দেবেন না। এখানে এমন একটি বিষয় বেছে নেওয়ার দুর্দান্ত উপায় রয়েছে যা আপনার শ্রোতাদের কাছে অনুরণিত হবে।


এমন কিছু চয়ন করুন যার প্রতি আপনি আগ্রহী। যখন আপনি আপনার বিষয় সম্পর্কে চিন্তা করেন, তখন আপনি এটি সম্পর্কে আরো শক্তিশালী, আবেগপ্রবণ ভাবে  প্রকাশ করবেন। এমন কিছু বেছে নিন যা আপনার পাঠকরা আগ্রহী। আপনার শ্রোতারা কী যত্ন করে? এটা জানা গুরুত্বপূর্ণ যাতে আপনি তাদের সাথে যুক্ত করতে পারেন। এবং নেতিবাচক হতে ভয় পাবেন না (যেমন দশটি “স্বাস্থ্যকর” খাবার যা আপনার সবসময় এড়িয়ে চলা উচিত)।


মানুষের নেতিবাচক পক্ষপাত বৈধ।  গবেষণায় অনুপ্রাণিত হন। আমার লেখা কিছু সেরা নিবন্ধ যখন আমি একটি বিষয় সম্পর্কে কৌতূহলী হয়ে উঠলাম  এবং এটি  অন্বেষণ করার সিদ্ধান্ত নিলাম। অন্যান্য লেখকদের দ্বারা অনুপ্রাণিত হন। না, আমার মানে  এই নয় যে আপনার ধারণাগুলি চুরি করা বা স্পষ্টভাবে অনুলিপি করা উচিত। কিন্তু আপনি আপনার প্রতিযোগিতা কী নিয়ে লিখছেন তা একবার দেখে নিতে পারেন এবং এই বিষয়গুলিতে আপনার নিজস্ব স্পিন রাখতে পারেন।আপনি কি

নতুন তথ্য বা ধারণা টেবিলে আনতে পারেন?


আপনার টপিকের প্রতিটি টপিক  আইডিয়ার লগ রাখুন। আপনি কখনই জানেন না আপনি কখন “আমি কী লিখব?” এই প্রশ্নের দ্বারা স্তব্ধ হয়ে যাচ্ছেন?

এখানে একটি টিপ: ক্লিপ এবং নোট সংরক্ষণের জন্য পকেট বা  এভারনোটের মতো একটি বুকমার্কিং টুল ব্যবহার করুন। অনুপ্রেরণার  জন্য আপনার ক্লিপ  ফাইলটি ব্যবহার করুন যখনই আপনার ধারণা ভালভাবে শুকিয়ে যায়।

একটি পরিষ্কার কোণ চয়ন করুন।


আপনি একটি বিষয় পেয়েছেন। অসাধারণ! এখন, আপনার কোণ কি? একটি বিস্তৃত পদ্ধতি এড়িয়ে চলুন – সুনির্দিষ্ট হন। আপনি যদি জৈব সবজি বাগান করার মতো একটি বিশাল বিষয় বাছাই করেন এবং এটি সব কভার করার চেষ্টা করেন তবে আপনি অভিভূত হবেন। পরিবর্তে, “একটি জৈব সবজি  বাগান শুরু করার জন্য 10 বাজেট-বান্ধব উপায়” নিয়ে যান।

আপনার বিষয়ের সর্বোত্তম  পদ্ধতির কথা চিন্তা করুন। আপনি কিভাবে কিছু করতে হবে তা ব্যাখ্যা করতে চাইলে, ধাপে ধাপে কিভাবে কিভাবে নিবন্ধটি ভালভাবে কাজ করতে পারে।  আপনার প্রিয় আত্মজীবনী সম্পর্কে লিখতে চান বা একটি স্মরণীয় ডিনার পার্টি নিক্ষেপের জন্য আপনার সেরা টিপস দিতে চান? একটি তালিকা বিবেচনা করুন। যতক্ষণ না এটি সুসংগঠিত হয়, ততক্ষণ পর্যন্ত সরাসরি প্রবন্ধে  কিছু ভুল নেই।

যখনই আমার বাবার কারো সাথে মতবিরোধ হত, তখন তিনি তার মামলা করতেন এবং তারপর ঝড় তুলতেন, কিন্তু অনিবার্যভাবে কয়েক মিনিট পরে ফিরে আসেন, ঘোষণায় একটি আঙুল তুলে বলে, “এবং অন্য জিনিস!” তিনি এটি এত ঘন ঘন করেছিলেন যে এটি একটি চলমান   পারিবারিক রসিকতায় পরিণত হয়েছিল।

আমার বাবার মত বিতর্ক করে লিখবেন না। অনেক ব্লগার শুরু করার আগে তাদের চিন্তাভাবনা সংগঠিত না করার ভুল করে, যা “এবং অন্য জিনিস” লেখার দিকে পরিচালিত করে। আপনি একটি এলোমেলো, অসঙ্গত ফ্যাশনে চিন্তা যোগ করা চালিয়ে যাবেন। এই জাতীয় নিবন্ধগুলি পড়ে এবং ভাগ করা হয় না, সেগুলি উপেক্ষা করা হয়।

আপনি যদি কখনো কাউকে গল্প বলতেশোনার সময় অধৈর্য হয়ে উঠে থাকেন, তাদের কাছে বিষয়টা  পেতে চান, তাহলে আপনি জানেন যে সংগঠনের অভাব রয়েছে এমন একটি নিবন্ধ পড়তে কেমন লাগে। আমার প্রিয় বিষয়বস্তু নির্মাতারা, কেউই আপনার চেতনার ধারা থেকে কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট মাছ ধরার চেষ্টা করতে চায় না।

 ওয়ার্কফ্লো কৌশল যা আপনাকে দ্রুত লেখক করে তুলবে


একটি রূপরেখা দিয়ে আপনার চিন্তা সংগঠিত করুন। আমি যে রূপরেখা ব্যবহার করি তা এখানে। আমি প্রতিশ্রুতি দিচ্ছি এটি একটি আকর্ষণের মতো কাজ করে। এটি কেবল আপনার ব্লগ পোস্ট লেখা সহজ করবে না, এটি আপনার বার্তাকে আপনার পাঠকদের জন্য ফোকাসড এবং ক্লিয়ার করতে সাহায্য করবে।

এখানে একটি টিপ: আপনার লেখা সর্বদা দুর্দান্ত দেখায় তা নিশ্চিত করতে চান? ব্যাকরণ আপনাকে ভুল বানান, ব্যাকরণগত এবং বিরামচিহ্নের ভুল এবং আপনার সমস্ত প্রিয় ওয়েবসাইটে লেখার অন্যান্য সমস্যা থেকে বাঁচাতে পারে।

সহজ উত্তর:

একটি কীটকে একা ঝুলিয়ে রাখলে আপনি একটি বা দুইটি কুঁকড়ে যেতে পারেন, কিন্তু আপনি যদি প্রকৃতপক্ষে তাদের কাছে যেতে চান তবে আপনার একটি হুক দরকার। আপনার খোলার অনুচ্ছেদটিকে আপনার বাকী ব্লগ পোস্টের বিজ্ঞাপন হিসেবে ভাবুন, যে জিনিসটি আপনার পাঠককে লাইনে রাখে। 5 টি জিনিস থেকে এই উদাহরণগুলি বিবেচনা করুন যা আপনাকে বিষয়বস্তু লেখায় আরও ভাল করে তুলবে।

শক্তিশালী হুক
আমি আপনার লেখা পড়া বন্ধ করে দিয়েছি। আমাকে হুক করার জন্য আপনার কাছে প্রায় দুই সেকেন্ড ছিল, কিন্তু আপনার জোয়ার-প্ররোচিত ওপেনার আমাকে অন্য কিছুতে নিয়ে গেল। লেখকরা (তাদের ওয়েবসাইটের কথা না বললেই নয়) পড়া হয়ে উঠে, তাহলে কেন আমরা শক্তিশালী খোলার হুক তৈরিতে এত কম সময় ব্যয় করি?

আপনার হুক মধ্যে একটু foreshadowing ব্যবহার বিবেচনা করুন। পিছনে স্ক্রোল করুন এবং এই নিবন্ধের শুরুর অনুচ্ছেদটি দেখুন। দেখুন এটি কীভাবে আসছে তার ইঙ্গিত দেয়? এটা পূর্বাভাস। নিবন্ধের মধ্যে আপনি কী বিতরণ করতে যাচ্ছেন তা প্রস্তাব করুন যাতে আমরা পড়তে বাধ্য হব।

স্বাভাবিকভাবে লিখুন
আপনার যে জিনিসটি অন্য লেখকদের নেই তা হল আপনার কণ্ঠস্বর। এটা চাষ! যদি এটি আপনার নিবন্ধের জন্য কাজ করে, তাহলে প্রথম ব্যক্তি এবং কিছু সম্পর্কিত উপাখ্যান সহ লেখার কথা বিবেচনা করুন। (আমার মত

Leave a Reply

Your email address will not be published.