ল্যাপটপ

ফ্রিলান্সিং-এর জন্য কেমন ল্যাপটপ দরকার !

এটা নির্ভর করছে আপনি কি ধরনের ফ্রিল্যান্সিং করবেন। ধরুন কেউ যদি ডাটা এন্ট্রি, এসইও, কনটেন্ট রাইটিং করেন তার জন্য একটা সাধারন ল্যাপটপই যথেষ্ঠ। কেউ যদি গ্রাফিক্স ডিজাইন করে তার জন্য গ্রাফিক্স কার্ড সহ ল্যাপটপ প্রয়োজন। কেউ প্রফেশনাল ভিডিও এডিটিং, থ্রিডি এনিমেশন নিয়ে কাজ করলে তার জন্য খুব ভালো গ্রাফিক্স সহ দামি ল্যাপটপ প্রয়োজন। আপনার কাজের ধরন বুঝে প্রয়োজনীয় কিছু কিনেন।

যদি স্টাইলিশ এবং মোটামুটি ভালো মানের ল্যাপটপ চান তাহলে আসুস ব্যাবহার করতে পারেন । যদি বাজেট ভালো থাকে তাহলে ডেল এর xps সিরিজের ল্যাপটপ দেখতে পারেন কারণ লো বাজেট বা মিড বাজেটে ডেল এর ল্যাপটপ খুব একটা সুবিধার না   আমার মতে

আপনি যদি কমের মধ্যে বেশি কিছু পেতে চান তাহলে লেনোভো দেখতে পারেন ।যদি বেশিদিন ইউজ করতে চান তাহলে hp দেখতে পারেন তবে একটু দাম পড়বে বেশি ।যদি স্টাইলিশ এবং মোটামুটি ভালো মানের ল্যাপটপ চান তাহলে আসুস ব্যাবহার করতে পারেন ।যদি বাজেট ভালো থাকে তাহলে ডেল এর xps সিরিজের ল্যাপটপ দেখতে পারেন কারণ লো বাজেট বা মিড বাজেটে ডেল এর ল্যাপটপ খুব একটা সুবিধার না(আমার মতে) । তবে অনেকের কাছেই ভালো মনে হতে পারে ।

এসার নিয়ে তেমন কিছু বলার নাই, কারণ বাংলাদেশে এর খুব কম মডেল ই আসে । বাইরে থেকে এনে ইউজ করতে পারলে ভালো ।আর সব শেষে আসে বস অ্যাপল এর ম্যাকবুক । গেমিং ছাড়া দুনিয়ার বাকি সব কাজই মোটামুটি আরামেই করে নিতে পারবেন এটাতে । আসলে ভাই কোনো কোম্পানির ই সব ল্যাপটপ ভালো হয় না । কিছু স্পেসিফিক মডেল খুব চলে আবার কিছু মডেল কেউ কিনেই না । তাই ঐভাবে কোনোটা ই বলা যায় না । তবে হ্যা ল্যাপটপ এর hp এর নাম ডাক খুব ভালো আর টিকেও অনেকদিন ।

এটা আসলে আপনার কাজের উপর নির্ভর করছে, আপনি কেমন কাজ করবেন,
কি ধরনের সফটয়ার চালাবেন,
যদি পোগ্রামিং , ডিজিটাল মার্কেটিং , অয়েব ডিজাইন করেন তবে আপনি ৫০ এর মধ্যে ল্যাপটপ নিলেই পারবেন ।

আর যদি গ্রাফিক্স এর কাজ করেন তখন বাজেট ৭০ এর উপর রাখা ভালো
আর ভিডিও এডিট করলে ১ লাখ এর মত বাজেট এর মত রাখতে হবে।
এই কনফিগের প্রাইস দেয়া হয়েছে যেগুলাতে আপনি স্মুথলি কাজ করতে পারবেন,

কম দামি গুলাতেও কাজ চালাতে পারবেন তবে সেখানে হয়ত ভাল পারফমেন্স পাবেন না

Leave a Reply

Your email address will not be published.