উৎসব

বিশ্ব মা দিবস কবে ২০২২ আজ আন্তর্জাতিক মা দিবস

বিশ্ব মা দিবস কবে ২০২২

আজ আন্তর্জাতিক মা দিবস
আজ আন্তর্জাতিক মা দিবস। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার পালিত হয় মা দিবস।

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মা মানুষের শেষ আশ্রয়স্থল। শৈশব থেকেই আনন্দ-বেদনা-ভয় কিংবা উত্তেজনা- প্রতিটি মানুষের অনুভূতিই জড়িয়ে থাকে মায়ের নামের সাথে।

মা ও শিশুর আধ্যাত্মিক বন্ধন নিয়ে অনেক গান, কবিতা, গল্প, উপন্যাস লেখা হয়েছে। শিল্পের অনেক সময়হীন কাজ তৈরি করা হয়েছে।

বিংশ শতাব্দীর প্রথম দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে মা দিবসের প্রচলন হয়। তবে ঐতিহাসিকরা বলছেন, প্রাচীন গ্রীক ও রোমানরাও মাকে সম্মান জানাতে একটি বিশেষ দিন ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য সহ বিশ্বের বেশিরভাগ দেশে এখন প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস পালিত হয়। নানা আয়োজনের মাধ্যমে স্নেহময়ী মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হয়।

কেউ কেউ এমনও বলে যে বিশ্ব মা দিবসটি প্রাচীন গ্রিসে পালিত হয়েছিল, কিন্তু আধুনিক সময়ে এটি একটি আমেরিকান মহিলার দ্বারা প্রবর্তিত হয়েছিল। 1905 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের আনা জার্ভিস নামে একজন মহিলা মারা গেলে, তার মেয়ে আনা মারিয়া রিভস জার্ভিস তার মায়ের কাজকে স্মরণ করতে চেয়েছিলেন।

সে বছর, তিনি তার সান ডে স্কুলে প্রথম মা দিবস উদযাপন করেন। 1906 সালের এক রবিবার, আন্না মারিয়া একটি স্কুল বক্তৃতায় মায়েদের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেছিলেন।

1914 সালের 8 মে, মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রবিবারকে মা দিবস হিসাবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া, জার্মানিসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে মা দিবস।

তবে করোনার কারণে গত বছরের মতো দিবসটিতে কোনো আনুষ্ঠানিকতা থাকবে না। সেজন্য ঘরে ঘরে মায়ের ভালোবাসা সংগ্রহে কৃপণতা করবে না সুশান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button