তথ্য

ভোটার আইডি কার্ড নাম সংশোধন

ইন্টারনেট প্রতিকূলতা থাকলে যে কেউ উপজেলায় নির্বাচন অফিস থেকে ‘ডাটা এন্ট্রি অপারেটর’-এর সাহায্য নিয়ে বিনা মূল্যে সহজেই কাজটি করতে পারবেন। এ ছাড়া প্রতিটি ইউনিয়ন পরিষদ ডিজিটাল সেন্টার থেকেও অনলাইনে এনআইডি সংক্রান্ত সেবা পাবেন। এছাড়া ওয়েবসাইট থেকে অ্যাকাউন্ট খুলে সব তথ্য ও কাগজ সংযুক্ত করে নতুন জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) নিজেই ঘরে বসে করা সম্ভব। বিস্তারিত https://services.nidw.gov.bd/।

প্রতিটি দেশের নাগরিকের জন্য জাতীয় পরিচয়পত্র/এনআইডি কার্ড খুবই গুরুত্বপূর্ন তবেই অবশ্যই সেটা নির্ভূল হতে হবে। জাতীয় পরিচয় পত্রের নিজের নাম, মাতা -পিতার নাম, জন্মতারিখ, ঠিকানা, স্বামী এবং স্ত্রীর নাম পরিবর্তন করার প্রয়োজন হলে এবং আপনি যদি সেই সংশোধনের প্রক্রিয়া না জেনে থাকেন, তবে এই পোস্টটি আপনাকে সহযোগিতা করবে।

যেভাবে তথ্য সংশোধন করতে পারেন


সরকারিভাবে নাগরিকদের ২০০৮ সাল থেকে জাতীয় পরিচয়পত্র দেয়া শুরু করে। শুরু থেকেই পরিচয়পত্রে বিভিন্ন রকম ভুলের অভিযোগ পাওয়া যায়। জাতীয় পরিচয়পত্রের তথ্যে ভুল হলে নানারকম হয়রানিতে পড়তে হয়। সেখানে এনআইডি নম্বরটি দরকার হবে। অ্যাকাউন্টে ঢুকলে সেখানে লিংক পাবেন অনলাইনে অর্থ পরিশোধের। … জাতীয় পরিচয়পত্রে যেসব তথ্য লেখা থাকে সেগুলোর যেকোনো একটি সংশোধন করতে চাইলে প্রথমবার আবেদনের জন্য ২০০ টাকা, দ্বিতীয়বার ৩০০ টাকা এবং পরবর্তী যতবার আবেদন করবেন ৪০০ টাকা ফি দিতে হবে।


অনলাইনের ভুল তথ্য সংশোধন করতে এনআইডি পোর্টালে (https://services.nidw.gov.bd/nid-pub/) ঢুকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। সেখানে এনআইডি নম্বর দিতে হবে। অ্যাকাউন্টেই ভুল তথ্য সংশোধনের নির্দিষ্ট ফি অনলাইনে পরিশোধের লিঙ্ক পাওয়া যাবে। এরপর অ্যাকাউন্টে ঢুকলে নির্বাচন কমিশনের কাছে থাকা আপনার ডাটাবেজের সব তথ্য দেখা যাবে এবার। নিচের যে কোনো অপশনে চাহিদা অনুযায়ী ক্লিক করে তথ্য হালনাগাদ করতে পারবেন।
ওকে ওয়ালেট বা রকেটের মাধ্যমে নির্ধারিত ফি পরিশোধ করা যাবে। এছাড়া সোনালী ব্যাংকের মাধ্যমেও পরিশোধ করতে পারবেন।

উল্লেখ্য, পরিচয়পত্রে যে তথ্য আছে, তার যে কোনো একটি সংশোধন করতে চাইলে প্রথমবার আবেদনের জন্য ২০০ টাকা, দ্বিতীয়বার ৩০০ টাকা এবং পরবর্তী যতবার আবেদন করবেন ৪০০ টাকা ফি দিতে হবে।
ভুল তথ্য সংশোধনের জন্য কিছু কাগজের কপি আপলোড করতে হবে। যেমন-


* নাম সংশোধনের ক্ষেত্রে জন্ম নিবন্ধন, মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষার সনদপত্র, পাসপোর্টের কপি।
* ঠিকানা পরিবর্তনের জন্য বিদ্যুৎ বা পানির বিলের কাগজ।
* বিয়ের পর স্বামীর নাম যোগ করতে চাইলে নিকাহনামা, স্বামীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
* বিবাহ বিচ্ছেদের কারণে স্বামীর নাম বাদ দিতে চাইলে তালাকনামা সংযুক্ত করতে হবে।

যদি কোনো ধরনের সংশোধনে কী কী কাগজ প্রয়োজন, তা ওয়েবসাইটেই দেয়া আছে। তথ্য সংশোধন অনুমোদন হয়ে গেলে একটি মেসেজ পাবেন। ওয়েবসাইট থেকে সংশোধিত এনআইডি প্রিন্ট করে লেমিনেট করা যাবে।
জাতীয় পরিচয় পত্র সংশোধন করার ফর্মুলা এবং জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার সিস্টেম সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা করা হয়েছে অনেক সময় দেখা যায় যে, বিবাহের পরে মেয়েদের পিতার নামের পরিবর্তে স্বামীর নাম বসাতে হয় ।

সুতরাং জাতীয় পরিচয় পত্র বর্তমানে নিত্যদিনের সঙ্গী । মোবাইলে সিম ক্রয় থেকে শুরু করে দৈনন্দিন নানা কাজে জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন হয় । কাজেই নির্ভেজাল এবং সঠিক পরিচয় পত্র থাকা জরুরি। সেজন্যই নিচের ফর্মুলা থেকে জাতীয় পরিচয় পত্র সংশোধন করে নিন। এনআইডি সংশোধনের জন্য

যে সকল কাগজপত্র প্রয়োজন


নাম সংশোধনের জন্য জন্ম নিবন্ধন,এসএসসি বা এইচএসসি পরীক্ষার সনদপত্র,পাসপোর্ট কপি,ঠিকানা পরিবর্তনের বিদ্যুত বা পানির বিলের কাগজ,বিয়ের পর স্বামীর নাম যোগ করতে হলে নিকাহনামার কাগজ, স্বামীর এনআইডির কপি,বিবাহ বিচ্ছেদের কারনে স্বামীর নাম বাদ দিলে হলে তলাকনামার কপি সংযুক্ত করতে হবে। আরো কোন কিছু সংশোধন করতে চাইলে কি কাগজ লাগবে তা ওয়েবসাইট থেকে জানতে পারবেন।

তথ্য সংশোধন অনুমোদন হলে আপনার নাম্বারে মেসেজ পাবেন।এরপর ওয়েবসাইট থেকে আপানার সংশোধিত এনআইডি প্রিন্ট করে সংরক্ষন করতে পারবেন। বাংলাদেশের অনেকের ইন্টারনেট ব্যবহারের সামর্থ্য নেই বা যাদের ইন্টারনেটের জ্ঞান নেই তারা এনআইডি রেজিস্ট্রেশন উইং থানা/উপজেলা বা জেলা নিবার্চন অফিস থেকে সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।সংশোধনের জন্য উপযুক্ত কাগজপত্র আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

ফি প্রদানের মাধ্যমঃ


  • ডাচ্-বাংলা এবং রকেট মোবাইল ব্যাংকিং।
  • ওয়ান ব্যাংক লিঃ এবং ওকে ওয়ালেট মোবাইল ব্যাংকিং।
  • ট্রাস্ট ব্যাংক লিঃ এবং টি-ক্যাশ মোবাইল ব্যাংকিং।
  • মিচুয়াল ট্রাস্ট ব্যাংক।
  • বাংলাদেশ কমার্স ব্যাংক।
  • ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।

ফি প্রদানের ৩০মিনিট পর সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।
সংশোধনের জন্য আপনাকে অবশ্যই কিছু কাগজপত্র আপলোড করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.