ইসলাম

মহানবী হযরত মুহাম্মদ (সা:)-এর বাড়ি | The Birth of Prophet Muhammad

মক্কা নগরীর যে কোন প্রান্ত থেকেই আপনি আসতে পারবেন । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালামের জন্মস্থান টিতে তবে । আমরা  একটু বিস্তারিত আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করছি । এটি ঠিক মসজিদ বরাবর এই সড়ক দিয়ে আব্দুল আজিজ গেটের উল্টোদিক থেকে আমরা পবিত্র হারাম শরীফে প্রবেশ করব । এই সড়ক থেকে হারাম শরীফের দিকে যেতে হাতের বাঁ দিকেই পড়বে মহামানব রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সালামের জন্মস্থান।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর সম্ভাব্য জন্মস্থান টিকে এখন তৈরি করা হয়েছে আধুনিক লাইব্রেরী  পবিত্র মসজিদুল-হারামের ঠিক পূর্বদিকে অবস্থিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর সম্ভাব্য এই জন্মস্থান এর পেছনের দিকে সম্পূর্ণই পাহাড়বেষ্টিত।

মহানবী হযরত মুহাম্মদ (সা:)-এর বাড়ি

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বাড়ির ঠিকানা সামনে এসে দু দিকে তাকিয়ে দেখবেন বাংলায় বেশ কিছু নির্দেশনা দেয়া আছে এখানে আসলেই এই নির্দেশনা গুলো মেনে চলার চেষ্টা করবেন।

আরো জানিয়ে দিচ্ছি এখানে এসে আপনি কি করতে পারবেন ,কি করতে পারবেন না ,এবং কোনটি করা উচিত কোনটি করা উচিত নয় । এই সম্পর্কিত বেশ কিছু নির্দেশনা রয়েছে এই লাইব্রেরির চারদিকের দেয়ালে  আমরা সেই নির্দেশনা গুলো ঘুরে ঘুরে আপনাদের সামনে তুলে ধরার জন্য চেষ্টা করছি।

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর বাড়ির ডান দিকের অংশুর দিকে গেলে এর দেয়ালের গায়ে একটি বড় নির্দেশনার বোর্ড লাগানো রয়েছে।

 

দেখবেন সেখানে আরবি ইংরেজি উর্দু হিন্দি এবং বাংলায় কিছু নির্দেশনা দেয়া রয়েছে সেখানে বাংলায় স্পষ্টভাবে লেখা রয়েছে । হে মুসলিম ভাই নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সঠিক জন্মস্থানের বিশুদ্ধ দলিল নেই ,অতএব এ স্থান থেকে বরকত গ্রহণ করা কিংবা এটাকে সালাত ও দোয়ার জন্য নির্দিষ্ট করা শরীয়ত ভাবে জায়েজ নয়।

আরেকটি বোর্ডে ছবি সহ দেখানো হয়েছে এবং আরো কিছু নির্দেশনা রয়েছে । তাতে বাংলায় স্পষ্টভাবে বলে দেয়া রয়েছে হাজীদের এখানে নামাজ আদায় করা এর দেয়াল ধরে চুম্বন করা দেয়াল ধরে দেয়াল ঘেঁষে দাঁড়িয়ে থাকা এসব এখানে করা যাবে না এবং তাতে ধর্মীয়ভাবে জায়েজ নয়।

Leave a Reply

Your email address will not be published.