শিক্ষা

মাস্টার্স ভর্তিতে কি কি কাগজপত্র লাগবে।

মাস্টার্স ভর্তিতে কি কি কাগজপত্র লাগবে

১. অনলাইন থেকে মূল আবেদন ফরম।২. সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি ৩-৪টি (কলেজভেদে কম বেশি হতে পারে)।৩. এসএসসি/সমমান,এইচএসসি/সমমান, স্নাতক (সম্মান) পাশের সনদপত্র এর সত্যায়িত ফটোকপি।৪. স্নাতক (সম্মান) নিয়মিত পাশের প্রশংসাপত্র/প্রত্যয়নপত্র ও রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি।।৫. চারিত্রিক সনদপত্র (সাধারণত লাগেনা, কোন কোন কলেজে লাগতে পারে) ।৬. সমতা নিরূপণ ও মাইগ্রেশন সনদের সত্যায়িত ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে)উল্লেখ্য, সকল কাগজপত্র ২ কপি করে ২সেট বানাতে হবে যার এক কপি বিভাগীয় সেমিনারে এবং এক কপি অফিসে জমা দিতে হবে।

মাস্টার্স শেষ পর্ব ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল

১. জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামে প্রাথমিক আবেদনকারীদের স্নাতক (সম্মান)/স্নাতক (পাস) ও ১ম পর্ব মাস্টার্স (নিয়মিত)/প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) পরীক্ষায় প্রাপ্ত নম্বর/সিজিপিএ এর শতকরা হার অনুযায়ী মেধাক্রম নির্ধারণ করে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয়ভিত্তিক মেধা তালিকা তৈরী করা হবে। যদি দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম একই হয় তাহলে তাদের মধ্যে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে।

২. আবেদনকারীরা যে কলেজ থেকে স্নাতক (সম্মান)/১ম পর্ব মাস্টার্স (নিয়মিত)/প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা যদি ঐ কলেজে স্ব স্ব বিষয়ে মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামে ভর্তির জন্য প্রাথমিক আবেদন করে থাকে সে ক্ষেত্রে এ সকল আবেদনকারীকে অগ্রাধিকারের ভিত্তিতে মেধা তালিকায় স্থান দেয়া হবে। পরবর্তীতে সংশ্লিষ্ট কলেজে বিষয়ভিত্তিক আসন শূন্য থাকলে অন্যান্য আবেদনকারীকে মেধার ভিত্তিতে আসন বরাদ্দ দেয়া হবে। এ শর্ত শুধুমাত্র ১ম মেধা তালিকার জন্য প্রযােজ্য হবে।

৩. এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা ও রিলিজ স্লিপের মেধা তালিকার মাধ্যমে সম্পন্ন করা হবে।

অনলাইনে মাস্টার্স আবেদন

অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি বিষয়ক বিস্তারিত জানা যাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইট থেকে
https://www.nu.ac.bd/admissions

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (নোটিশ)

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (নোটিশ)

Leave a Reply

Your email address will not be published.