যাত্রীসেবা

রংপুর এক্সপ্রেস (Rangpur Express) ট্রেনের সময়সূচী,

২০২০ সাল অব্দি, রংপুর এক্সপ্রেস ট্রেন নং ৭৭১ হিসেবে কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে সকাল ৯টা ১০ মিনিটে ছেড়ে সন্ধ্যা ৭টায় রংপুর রেলওয়ে স্টেশন পৌঁছে। আবার, ফিরতি পথে ট্রেন নং ৭৭২ হিসেবে রংপুর রেলওয়ে স্টেশন থেকে রাত ৮টা ১০ মিনিটে ছেড়ে ভোর ৬টা ১০ মিনিটে কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছে। ট্রেনটি সপ্তাহে ৬ দিন চলাচল করে।

বাংলাদেশ রেলওয়ে দ্বারা পরিচালিত রংপুর এক্সপ্রেস ট্রেনের পোস্টে স্বাগতম। আজকে আমরা যে ট্রেনটি সম্পর্কে বিস্তারিত তথ্য দিব সেটি হল রংপুর এক্সপ্রেস। এই পোস্টের মাধ্যমে রংপুর এক্সপ্রেস ট্রেনের যাবতীয় তথ্য জানতে পারবেন। আপনি যদি এই রংপুর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে জানতে চান বা এই ট্রেনে ভ্রমণ করতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য। কারণ এই পোস্টটিতে সমস্ত বিস্তারিত তথ্য রয়েছে যা আপনার ভ্রমণের সঙ্গী হবে

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

এখান থেকে আপনি রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী জানতে পারবেন অর্থাৎ কখন এটি যাত্রা শুরু করে এবং কখন এটি তার গন্তব্যে পৌঁছায়। এছাড়াও ট্রেনের ছুটিতে স্টেশন বিরতি সহ সকল বিষয় আপনাদের বোঝার সুবিধার জন্য টেবিল আকারে দিয়েছি। নীচের টেবিলটি একটি আশীর্বাদ।

স্টেশন ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঢাকা টু রংপুর সোমবার ০৯ঃ১০ ১৯ঃ০৫
রংপুর টু ঢাকা রবিবার ২০ঃ১০ ০৬ঃ১০

রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

আপনি এখানে রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। ভ্রমণের আগে ভাড়ার তালিকা জেনে নেওয়া ভালো। ফলস্বরূপ, আপনি আগে থেকেই জানেন আপনার ভ্রমণের খরচ কত হবে। আমরা সবাই জানি ট্রেনে বসার ব্যবস্থা আছে। ভাড়া সম্পর্কে আপনার পূর্ব জ্ঞান থাকলে এটি আপনার জন্য আপনার জন্য সঠিক আসন বেছে নেওয়া সহজ করে তুলবে। তাই আপনাদের সহযোগিতার জন্য আমরা ভাড়ার তালিকা নিচে রাখছি। আমি আশা করি ভাল তালিকা বুঝতে আপনার কোন সমস্যা হবে না।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন ৩৯০ টাকা
শোভন চেয়ার ৪৬৫ টাকা
স্নিগ্ধা ৬২০ টাকা
এসি সিট ৯৩০ টাকা

রংপুর এক্সপ্রেস ট্রেন কথায় কথায় থামে

যাত্রা উপভোগ করতে ব্রেক স্টেশন সম্পর্কে জ্ঞান থাকা জরুরী। তাই আজ আমরা আপনাদের জানাচ্ছি কোন রংপুর এক্সপ্রেস ট্রেনটি যাত্রার সময় এবং স্টপেজ স্টেশনের সময় থামে। আশা করি আপনি সহজেই এই বিরতির স্টেশন এবং সময়সূচী জানতে পারবেন। নীচে বিরতি স্টেশন এবং বিরতি সময়সূচী আছে.

বিরতি স্টেশন নাম ঢাকা থেকে রংপুর থেকে
বিমান বন্দর ০৯ঃ৩৭ ০৫ঃ৩৫
বি-বি-পূর্ব ১১ঃ৩০ ০৫ঃ৩৫
চাটমোহর ১২ঃ৫২ ০৩ঃ৫৯
নাটোর ১৩ঃ৫৯ ০১ঃ০৬
সান্তাহার ১৫ঃ১০ ০০ঃ০৫
বগুড়া ১৫ঃ৫৪ ২৩ঃ১৪
সোনাতলা ১৬ঃ২৬ ২২ঃ৪৪
বোনারপাড়া ১৬ঃ৪৩ ২২ঃ১৯
গাইবান্ধা ১৭ঃ১৪ ২১ঃ৫৬
বামনডাঙ্গা ১৭ঃ৪৬ ২১ঃ২৪
পীরগাছা ১৮ঃ০৬ ২১ঃ০৫
কাউনিয়া ১৮ঃ২২ ২০ঃ৩০

সময়সূচী
২০২০ সাল অব্দি, রংপুর এক্সপ্রেস ট্রেন নং ৭৭১ হিসেবে কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে সকাল ৯টা ১০ মিনিটে ছেড়ে সন্ধ্যা ৭টায় রংপুর রেলওয়ে স্টেশন পৌঁছে। আবার, ফিরতি পথে ট্রেন নং ৭৭২ হিসেবে রংপুর রেলওয়ে স্টেশন থেকে রাত ৮টা ১০ মিনিটে ছেড়ে ভোর ৬টা ১০ মিনিটে কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছে। ট্রেনটি সপ্তাহে ৬ দিন চলাচল করে।[৩] রবিবার এর সাপ্তাহিক ছুটি।

যাত্রাবিরতি
কাউনিয়া
পীরগাছা
বামনডাঙ্গা
নলডাঙ্গা
গাইবান্ধা
বোনারপাড়া
সোনাতলা
বগুড়া
তালোড়া[৩][৪]
সান্তাহার জংশন
নাটোর
চাটমোহর
বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন
বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলওয়ে স্টেশন
ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন
রোলিং স্টক
এই ট্রেনে সাধারণত ২৬০০ বা ২৯০০ শ্রেণীর লোকোমোটিভ ব্যবহার করা হয়। ট্রেনটি প্রথমে সবুজ-হলুদ রঙের পুরনো ভ্যাকুয়াম ব্রেকের কোচের রেকে চলাচল করতো। ট্রেনটির লোড ছিলো ১১/২২, তবে পরবর্তীতে তাপানুকুল স্লিপারসহ দুটি কোচ বাদ দেওয়া হয়।[৫] পরে ২০১৭ সালের ২০ই ফেব্রুয়ারিতে এই রেক পাল্টিয়ে সাদা রঙের চীনা এয়ার ব্রেক কোচের রেক দেওয়া হয়। লোডও বাড়িয়ে ১৪/২৮ করা হয়।[৫] সবশেষে, ২০১৯ সালের ১৬ই অক্টোবর এই রেক পাল্টিয়ে লাল-সবুজ রঙের ইন্দোনেশীয় এয়ার ব্রেক কোচের রেক দেওয়া হয়।[৬] বর্তমানে ট্রেনটি ১৪/২৮ লোডে চলাচল করছে। উল্লেখ্য যে, ট্রেনটি ২ রেকে চলাচল করে, এবং কুড়িগ্রাম এক্সপ্রেসে ১টি ও লালমনি এক্সপ্রেসের ১টি রেকের সাথে মিলে এই ৪টি রেক এই ৩টি ট্রেন শেয়ার করে চলে।

রংপুর সম্পর্কিত বিষয়সমূহ

ইতিহাস
রংপুরের ইতিহাসফকির-সন্ন্যাসী বিদ্রোহ১৯৭৪-এর দুর্ভিক্ষ
সরকার ও কর্তৃপক্ষ
রংপুর সিটি কর্পোরেশনরংপুর মেট্রোপলিটন পুলিশরংপুর সেনানিবাসনর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড
দর্শনীয় স্থান
মিঠাপুকুর বড় মসজিদবেগম রোকেয়ার বাড়িবেগম রোকেয়ার বাড়ি সংলগ্ন প্রাচীন মসজিদবাঘদুয়ার ঢিবিফুলচৌকি মসজিদশাহ ইসমাইল গাজীর দরগাহচাপড়াকোট ঢিবিলালদিঘি নয় গম্বুজ মসজিদলালদিঘি মন্দিরতাজহাট জমিদার বাড়িকাটাদুয়ার দরগাহরায়পুর জমিদার বাড়িমন্থনা জমিদার বাড়িইটাকুমারী জমিদার বাড়িশ্রী জ্ঞানেন্দ্র নারায়ণ রায়ের জমিদার বাড়ি
আকর্ষণ
রংপুর চিড়িয়াখানা
অর্থনীতি
মঙ্গাশ্যামপুর চিনি কল লিমিটেডপঞ্চগড় চিনি কল লিমিটেডখালাসপীর কয়লা ক্ষেত্রতিস্তা সেচ প্রকল্প
শিক্ষা
নর্মাল স্কুলকারমাইকেল কলেজরংপুর মেডিকেল কলেজবেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
ঐতিহ্য
রংপুরী ভাষাভাওয়াইয়াসাঁওতালহাড়িভাঙ্গা আমবিড়ি
ক্রীড়া
রংপুর স্টেডিয়ামরংপুর বিভাগ ক্রিকেট দলরংপুর ক্রিকেট গার্ডেনরংপুর রাইডার্স
রন্ধনশৈলী
সিদল ভর্তা
পরিবহন ও সড়ক ব্যবস্থা
রংপুর এক্সপ্রেস
অন্যান্য বিষয়
বাংলাদেশের শহরের তালিকারংপুরের কলেজসমূহের তালিকারংপুর জেলার ব্যক্তিত্ব

Leave a Reply

Your email address will not be published.