ভ্রমন

চট্টগ্রাম টু চাঁদপুর ট্রেনের সময়সূচি 

চট্টগ্রাম টু চাঁদপুর ট্রেনের সময়সূচি 

চট্টগ্রাম থেকে চাঁদপুর রুটে সাগরিকা এক্সপ্রেস (২৯) এবং মেঘনা এক্সপ্রেস (৭২৯) নামে দুটি ট্রেন সচারাচর চলাচল করে। যাত্রীদের নিরাপদ গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য সবসময় ট্রেন দুটো এলার্ট থাকে। যাত্রীদের সুবিধার্তে সপ্তাহে সাতদিন চলাচল করে। কোনো দিন বন্ধ থাকে না। ট্রেন যাত্রা সবার কাছে পছন্দনীয়।

ট্রেনের যাত্রা হয় থাকে নিরাপদ। আর ট্রেনে যাত্রা করলে সময় সাশ্রয় হয়। কারন,কোনো ট্রাফিক জ্যাম ফেস করতে হয় না। তাই অনায়াসেই যাওয়া যায় গন্তব্য স্থলে।

অনন্য যানবাহনে তুলনায় ট্রেনের যাত্রা অনেক নিরাপদ,ঝামেলা মুক্ত,এমনকি টিকিটের দামও কম। তাই আমি মনে করি ট্রেনে যাত্রা ভ্রমণ পিপাসুদের জন্য একটি আনন্দময়ক ভ্রমণ। তাই আপনারা যারা অতি দ্রুত কোনো অফিশিয়াল কাজে কিংবা অন্য কোনো উদ্দেশ্য চট্টগ্রাম থেকে চাঁদপুরে যাওয়ার নিয়ত করছেন তারা ট্রেনে যাতায়াত করতে পারেন।

তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক ট্রেনের সময়সূচি সম্পর্কে। 

ট্রেনের নাম সাপ্তাহিক ছুটির দিন ট্রেন ছাড়ার সময় ট্রেন পৌছানোর সময়
সাগরিকা এক্সপ্রেস(২৯) নাই ০৭ঃ৩০ ১৩ঃ০০
মেঘনা এক্সপ্রেস(৭২৯) নাই ১৭ঃ১৫ ২১ঃ২৫

চট্টগ্রাম টু চাঁদপুর ট্রেনের টিকিটের মূল্য 

ট্রেনের টিকিটের মূল্য না জানলে অনেক বিভ্রান্তির স্বীকার হতে হয়। তাই বাংলাদেশ রেলওয়ে কতৃক সকল শ্রেণির মানুষের কথা চিন্তা করে ট্রেনের ভিতরে থাকা বিভিন্ন আসনের দাম উল্লেখ করছে। স্বল্প টাকা কিংবা বেশির টাকার জন্য বিভিন্ন আসনের ব্যবস্থা করে দিয়েছে। যেনো সাধারণ মানুষও ট্রেনে যাতায়াত করতে পারে।

নিচে চট্টগ্রাম টু চাঁদপুর ট্রেনের টিকিটের তালিকা দেওয়া হলো। টিকিট আপনি দুই নিয়মে সংগ্রহ করতে পারেন। অনলাইনে মাধ্যমে কিংবা টিকিট কাউন্টারে স্ব-শরীরে উপস্থিত থেকে। তবে আমি যেটা ভালো মনে করি আপনি অনলাইনে টিকিট বুকিং দিতে পারেন। এতে করে আপনার হয়রানি স্বীকার হতে হবে না। তাহলে নিচে উল্লেখিত টেবিলে আসন অনুযায়ী টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। আর আপনি চাইলে তা পড়ে আসতে পারেন।

ট্রেনের আসন বিভাগ টিকিটের দাম
এসি বার্থ ৬৭৩ টাকা
এসি ৪৪৯ টাকা
স্নিগ্ধা ৩৭৪ টাকা
প্রথম বার্থ ৩৯০ টাকা
প্রথম আসন ২৬০ টাকা
শোভন চেয়ার ১৯৫ টাকা
শোভন ১৬৫ টাকা

ঢাকা থেকে খুলনাগামী ট্রেনের টিকিটের মূল্য বা ভাড়া || ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া টিকিটের মূল্য ২০২২

ঢাকা থেকে খুলনাগামী মূলত দুটি ট্রেন যাতায়াত করে থাকে। ট্রেনগুলোতে যাতায়াতের জন্য সুন্দর সুন্দর আসনের ব্যবস্থা করা হয়েছে।  আর এই সুন্দর সুন্দর আসনে যদি আপনি যাতায়াত করতে চান তাহলে আপনাকে এই আসনের  জন্য আপনাকে টাকা গুনতে হবে।

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ এই আসনগুলোর জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা নিয়ে থাকে।  আর আপনি যদি ঢাকা থেকে খুলনা যাতায়াত করতে চান অবশ্যই আপনাকে আসল অনুযায়ী টিকিটের মূল্য জানতে হবে। আর তারই ধারাবাহিকতায় ভিন্ন ভিন্ন আসনের সৌন্দর্য অনুযায়ী নিম্নের টেবিলে টাকার পরিমাণ উল্লেখ করা আছে।  তা থেকে আপনি আপনার সামর্থ্য অনুযায়ী টিকিটগুলো ক্রয় করতে পারবেন।

আসনের নাম সমূহ টিকিটের ক্রয় মূল্য
এসি বার্থ ১৫৯৯ টাকা
এসি ১০৭০ টাকা
স্নিগ্ধা ৮৯১ টাকা
প্রথম বার্থ ৯৩০ টাকা
প্রথম আসন ৬২০ টাকা
শোভন চেয়ার ৪৬৫ টাকা
শোভন ৩৯০ টাকা

সম্মানিত ভিউয়াস, আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার আর্টিকেলটি পড়ার জন্য।  আর হ্যাঁ, আমার আর্টিকেলটি পরে যদি আপনি একটুও উপকৃত হন, তাহলে আমি নিজকে ধন্য মনে করবো। আমি প্রতিনিয়ত চেষ্টা করি নতুন নতুন বিষয়ে আর্টিকেল লেখার। তাই আপনারা যারা আপডেট কোনো বিষয় সম্পর্কে জানতে চান তারা প্রতিনিয়ত আমার সাইটে ভিজিট করতে পারেন।  আপনার যদি কোন বিষয় সম্পর্কে জানার আগ্রহ থাকে। তাহলে আপনারা কমেন্ট সেকশনে কমেন্টের মাধ্যমে বলতে পারেন। আমি যথাসাধ্য চেষ্টা করবো সে বিষয় নিয়ে আর্টিকেল লেখার।  এই আশা ব্যক্ত করে আবারো সালাম দিয়ে শেষ করছি আচ্ছালামু আলাইকুম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *