স্বাস্থ্য

ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম

ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম

ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম

শিশুদের খাবার তালিকা

বর্ণনা

ল্যাকটোজেন ১ হল একটি স্প্রে-ড্রাইড ফরমুলা যা শিশুর জন্মের পর থেকেই খাওয়ানো যায়। শিশু জন্মের পর পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে বড় বড় যত শীর্ষস্থানীয় মেডিকেল ও স্বাস্থ্য সমিতি রয়েছে সকলের মতেই এক মাত্র মায়ের বুকেরই দুধই শিশুর জন্য সবচেয়ে ভালো এবং প্রাকৃতিক খাবার। তারপরও কোন শিশু যদি পর্যাপ্ত পরিমাণ মায়ের দুধ খেতে না পারে বা মায়ের দুধ থেকে বঞ্চিত হয় তাহলে সে সকল শিশুর জন্য স্বাস্থ্য কর্মীর পরামর্শ অনুযায়ী আলাদা ভাবে খাবারের ব্যবস্থা করা উচিত।

DOCTOR BANGLADESH

জর্ডানের গার্মেন্টস দক্ষ-পুরুষ-কর্মী-নিয়োগ 2023

আরও দেখুন

1 বছরের শিশুর খাওয়ার চার্ট / খাওয়ার সময়–সীমা
1 বছর বয়সী শিশুদের জন্য খাদ্য ধারণা

Shishu Hospital Doctor List & Contact D

শিশুকে কী খাওয়ানো যাবে এবং কতটা পরিমাণে খাওয়ানো যাবে।

ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম

সেটা অবশ্যই শিশুর জন্য উপযুক্ত ও সঠিক পুষ্টিগুণ সমৃদ্ধ হওয়া অত্যন্ত জরুরী। এমনি একটি খাবার হলো ল্যাক্টোজেন ১। যেটি শিশুর বয়স ছয় মাস হওয়ার আগ পর্যন্ত খাওয়ানো যেতে পারে। এই সময় অনেকেই অনেক খাবার শিশুকে খাওয়ানোর কথা বলতে পারে তবে সবকিছু চাইলেই খাওয়ানো যাবে না। কারণ শিশু জন্মের প্রথম দিকে শিশুর পাচকতন্ত্রকে নতুন পরিবেশের সাথে খাপ খাইয়ে নেওয়া দরকার এরজন্য মায়ের বুকের দুধ ব্যতিত কিছু খাওয়াতে হলে অবশ্যই অনেক সাবধানতা অবলম্বন করতে হবে এমন কি স্বাস্থ্য সংস্থা কতৃত স্বীকৃত ল্যাক্টোজেন-১ খাওয়ানোর আগেও স্বাস্থ্যকর্মীর পরামর্শ প্রয়োজন।

আরও দেখুন

ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম

ল্যাক্টোজেন-১ হলো শিশুর প্রথম দিক কার পুষ্টিগুণ বেড়ে উঠার জন্য উপযুক্ত যেসকল বিষয় থাকা দরকার তা সঠিকভাবে নিয়ন্ত্রণ করে তৈরি একটি ফরমুলা। যাতে রয়েছে দুধে থাকা হুই প্রোটিন যা শিশুর স্বাস্থ্যের ও প্রথম দিকে বেড়ে উঠার জন্য প্রয়োজনীয় একটি উপাদান এবং এটি খুব সহজেই হজম হয়ে যায় যার ফলে শিশুর পাচকতন্ত্র খুব সহজেই মানিয়ে নিতে পারে।

এটির সঠিক ব্যবহার ও পরিমাণের জন্য স্বাস্থ্য কর্মীর পরামর্শ অত্যন্ত জরুরী। কারণ আপনি যদি পরিমাণে কম বেশি করে ফেলেন তাহেল আপনার শিশুর জন্য এটি সমস্যার কারণ হতে পারে। তাই পরামর্শ ছাড়া এটির ব্যবহার আপনার শিশুর অতিরিক্ত কান্নাকাটি এবং কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে।

এছাড়াও এটি প্রস্তুত করার পূর্বেও আপনাকে বেশ সর্তকতা অবলম্বন করতে হবে। ভালোভাবে হাত পরিষ্কার করা, গরম পানি ব্যবহার করা, কত সময় ধরে চুলায় রাখা, তারপর শিশুকে সঠিকভাবে খাওয়ানো ইত্যাদির জন্যও নিতে হবে পরামর্শ।

আরও দেখুন
ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম

 

আপনার শিশুর স্বাস্থ্যকর খাওয়া কেন গুরুত্বপূর্ণ?
আপনার শিশুর স্বাস্থ্যকর খাওয়া কেন গুরুত্বপূর্ণ?
শিশুদের ওজন বাড়ানোর জন্য খাদ্যতালিকা
Popular Diagnostic Unit (1 & 2) Mirpur Doctor List & Contact October 25, 2022 Prof. Dr. Fahmida Khan (Lima) MBBS, (DMC), MCPS (OBGYN), DGO (DU), FCPS (OBGYN) Gynecology, Obstetrics Specialist & Surgeon Shaheed Suhrawardy Medical College & Hospital Chamber & Appointment Green Life Hospital, Dhaka Address: 32, Bir Uttam Shafiullah Sarak (Green Road), Dhanmondi, Dhaka Visiting Hour: 7pm to 9pm (Closed: Friday) Appointment: 10653 Gynecologist in Dhaka October 25, 2022 চট্টগ্রাম টু চাঁদপুর ট্রেনের সময়সূচি October 25, 2022 সান্তাহার টু লালমনিরহাট ট্রেনের সময়সূচী, সান্তাহার টু লালমনিরহাট ট্রেনের সময়সূচী October 25, 2022 ৫ মিনিটে মাথা ব্যাথা দূর মাথা ব্যাথা দূর ৫ মিনিটে
1 বছরের শিশুর খাওয়ার চার্ট / খাওয়ার সময়–সীমা
1 বছর বয়সী শিশুদের জন্য খাদ্য ধারণা
1 বছর বয়সী শিশুদের জন্য খাদ্য ধারণা

মাকে নিয়ে উক্তি

শিশুদের ছড়া ও কবিতা

 

ল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম, বানানোর নিয়ম এবং দাম

ল্যাকটোজেন 1 একটি স্প্রে-শুকনো ফর্মুলা দুধ একটি শিশু সূত্র হিসাবে ব্যবহৃত হয়। জন্মের পর, অনেক শিশু আছে যারা বুকের দুধ খেতে পারে না এবং তাদের বিকল্প হিসেবে এই ল্যাকটোজেন 1 খাওয়ানো হয়। তবে মনে রাখবেন, মায়ের দুধ শিশুর জন্য সবচেয়ে ভালো এবং যতক্ষণ সম্ভব তা চালিয়ে যান। শিশুকে ল্যাক্টোজেন 1 ফর্মুলা দেওয়ার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

ল্যাকটোজেন 1 এ ব্যবহৃত উপাদান

ল্যাকটোজ (দুধ রয়েছে), হুই পাউডার (দুধ রয়েছে), স্কিম মিল্ক ড্রাইভ 16.04% (ল্যাকটোজ রয়েছে), উচ্চ অলিক সানফ্লাওয়ার অয়েল, নারকেল তেল, কম ক্ষয়কারী অ্যাসিড রেপিসিড অয়েল, সূর্যমুখী তেল, সয়া লেসিথিন 322i (কয়েনটেইন আছে), গ্লুকোজ সিরাপ এবং মাল্টোডেক্সট্রিন), টাউরিন, প্রোবায়োটিক কালচার লিমক্সিলাক্টোব্যাসিলাস রিউটারি 0.0374%, কোলিন, অ্যান্টিঅক্সিডেন্টস (307 এবং 304), অ্যাসিডিটি নিয়ন্ত্রক 330, এল-কার্নিটাইন এবং ভিটামিন এবং খনিজ।

ল্যাকটোজেন 1 খাওয়ানোর নিয়ম

কত চামচ ফুটানো পানি শিশুর বয়সের আগে ল্যাকটোজেন ১ দিনে কতবার খাওয়াবেন
১ম ও ২য় সপ্তাহে ৯০ মিলি ৩ চামচ ৬ বার
3য় এবং 4র্থ সপ্তাহে 120 মিলি 6 চামচ 5 বার
2য় মাসে 150 মিলি 5 চামচ 5 বার
3য় এবং 4র্থ মাস 180 মিলি 6 চামচ 5 বার
৫ম ও ৬ষ্ঠ মাসে ২১০ মিলি ৭ চামচ ৫ বার

ল্যাকটোজেন তৈরির নিয়ম 1

ল্যাকটোজেন 1 ফর্মুলা প্রস্তুত করার আগে ভালভাবে হাত ধুয়ে নিন। প্রস্তুতির উপকরণ ভালোভাবে ধুয়ে নিন। উপকরণগুলো পানিতে ৫ মিনিট সিদ্ধ করে ব্যবহার না হওয়া পর্যন্ত ঢেকে রাখুন। পানীয় জল 5 মিনিটের জন্য ফুটিয়ে ঠান্ডা করুন। একটি দাগযুক্ত ঢাকনা সহ একটি পাত্রে সঠিক পরিমাণে হালকা গরম জল নিন। সংযুক্ত চামচ দিয়ে টিনের মুখ সমান করে ল্যাকটোজেন 1 ফর্মুলা নিন। নির্দেশাবলী অনুসরণ করুন এবং বয়স অনুযায়ী সঠিক ল্যাকটোজেন 1 ফর্মুলা নিন। গুঁড়ো ভালো করে মেশান এবং যত তাড়াতাড়ি সম্ভব খাওয়ান। প্রতিটি ব্যবহারের পরে একটি পরিষ্কার, শুকনো এবং বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন। প্যাক খোলার তিন সপ্তাহের মধ্যে ব্যবহার করুন।

ল্যাকটোজেন 1 এর দাম কত?

বাংলাদেশের বাজারে ল্যাকটোজেন 1 (180 গ্রাম) প্যাকেটের দাম 250 টাকা, ল্যাকটোজেন 1 (350 গ্রাম) প্যাকেটের দাম 650 টাকা এবং ল্যাকটোজেন 1 (400 গ্রাম) পাত্রের দাম 850 টাকা। তবে, স্থান এবং দোকানের উপর নির্ভর করে দামের কিছুটা পরিবর্তন হতে পারে। .

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *