ইসলাম

শবে কদরের নামাজ পড়ার নিয়ম

শবে কদরের নামাজ পড়ার নিয়ম 2023

আজ লাইলাতুল কদরের রাত। যাকে শবে কদর বলা হয়। শবে কদর একটি ফারসি শব্দ। যার অর্থ একটি মহিমান্বিত রাত। মহান আল্লাহ লাইলাতুল কদরের রাতকে অনন্য মর্যাদা দিয়েছেন। এ রাতে ইবাদত করা হাজার মাসের ইবাদতের চেয়ে উত্তম। এ রাতে আল্লাহর অসীম রহমত ও বরকত বর্ষিত হয়।

শবে কদরের নামাজের নিয়ত আরবি ভাষায়

নাওয়াইতু আন উছল্লিয়া লিল্লাহি তা’লা রাকা’তাই চলতি লাইলাতিল কদর-নফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল কাবাতিশ শরিফতি আল্লাহু আকবার।’

অর্থ: আমি কাবার দিকে মুখ করে আল্লাহর (সন্তুষ্টির) জন্য কদরের রাতে দুই রাকাত সালাত আদায় করার ইচ্ছা করছি, আল্লাহু আকবার।

শবে কদরের লাইলাতুল কদরের নামায আরবিতে পড়তে হবে এমন কোন সিরিজ বা হাদীস কুরআন দ্বারা প্রমাণিত নয়। অতএব, আপনি অবশ্যই মনস্থির করবেন যে আমি লাইলাতুল কদরের সালাত আদায় করব, তাহলে আপনার নিয়ত পূর্ণ হবে, ইনশাআল্লাহ।

শবে কদরের নামাজ পড়ার নিয়ম

শবে কদরের নামাজ পড়ার নিয়ম 2023
শবে কদরের নামাজ পড়ার নিয়ম 2023

লাইলাতুল কদরের সালাত আদায়ের কোন বিশেষ নিয়ম বা পদ্ধতি নেই। লাইলাতুল কদরের রাতে দুই রাকাত নফল নামাজ যত সুন্দর ও মনোযোগী হবে ততই উত্তম। দুই রাকাত, দুই রাকাত আপনি যত খুশি পড়তে পারেন। আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য বেশি বেশি কোরআন তেলাওয়াত করুন, দোয়া করুন, ক্ষমা প্রার্থনা করুন এবং তওবা করুন। আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করুন।

এছাড়াও কিছু বিশেষ সূরা পাঠ করা উচিত, এটি জনপ্রিয় কিন্তু এর কোন ভিত্তি নেই। তবে আপনি চাইলে বেশি বেশি সূরা কদর ও সূরা ইখলাস পড়তে পারেন।

শবে কদরের নামাজের নিয়ত ও দোয়া
লাইলাতুল কদরের নামাজের নিয়ম, নিয়ত ও দোয়া
শাবা আল-কদর নামাজের নিয়ম শাবা আল-কদর নামাজের নিয়ম।
লাইলাতুল কদরের নামাজ: শবে কদরের নামাজ পড়ার নিয়ম
শবে কদর বা লাইলাতুল কদরের নামাজের নিয়ম, উদ্দেশ্য ও ফজিলত
শবে কদরের নামাজের নিয়ম, উদ্দেশ্য ও দোয়া
শবে কদরের নামাজের নিয়ম ও আমল
শবা-কদর নামাজের নিয়ম, নিয়ত ও দোয়া
শবে কদরের নামাজের নিয়ম ও দোয়া
শবে কদরের নামাজ কত রাকাত?
শবে কদরের ইবাদতের নিয়ম
শবে বরাতের নামাজের নিয়ম
শবে কদরের নামাজের নিয়ত আরবি
কদরের নামাজ
শব্বা কদরের নামাজ
শবে কদরের ফজিলত ৩.

শবে কদরের ফজিলত হলো লাইলাতুল কদরের ফজিলত

শবে কদরের ফজিলত, শবে কদরের দোয়া, শবে কদরের ফজিলত, লাইলাতুল কদর, শব আল-কদরের ফজিলত ও আমল, শবে কদরের সালাতের নিয়ম, শব আল-কদরের আমল, শবে কদরের নামাজ, শবে কদরের নামাজের ফজিলত, শবে কদরের নামাজ, শব আল-কদরের দোয়া, শবে কদরের রাতের ফজিলত, শবে কদরের রাতের ফজিলত, শবে কদরের দুআ, শবে কদরের নামাজের নিয়ম, শবে কদরের ফজিলত ও নামাজের নিয়ম, শবে কদরের নামাজের নিয়ম, শবে কদরের ফজিলত, দোয়া লাইলাতুল কদর, শবে কদরের রাত, শবে কদরের ফজিলত, শবে কদরের ফজিলত, এখন শবে কদরের ফজিলত

শবে কদরের নামাজ পড়ার নিয়ম 2023

শবে কদরের আরবি হল লাইলাতুল কদর, সম্মানের রাত। লাইলাতুল কদরের রাত হাজার মাসের চেয়েও উত্তম।

পবিত্র কোরআন নাজিলের মাধ্যমে বিশ্বজগতের প্রতিপালক আল্লাহ আমাদের এ রাতকে হাজার মাসের চেয়েও উত্তম ও মর্যাদাপূর্ণ রাত হিসেবে দান করেছেন। প্রতি বছর রমজানের শেষ দশকের বেজোড় রাতগুলোর একটি হল ভাগ্যের রাত বা লাইলাতুল কদর।

যে রাতে পবিত্র কোরআন নাজিল হয়েছে তার নাম লায়লাতুল কদর। আল্লাহ তায়ালা বলেন: “নিশ্চয়ই আমি মহিমান্বিত কদর রজনীতে কুরআন নাযিল করেছি। বিখ্যাত কদর রজনী কি জানেন? বিখ্যাত কদর রজনী হাজার মাসের চেয়ে উত্তম। সেই রাতে ফেরেশতারা হজরত জিবরাঈল (আ.)-এর ওপর অবতরণ করেন; তাদের সর্বশক্তিমান প্রভুর আদেশ এবং অনুমতি দ্বারা, সমস্ত বিষয়ে শান্তির বার্তা দিয়ে। উশা বা ফজর পর্যন্ত শান্তির এই ধারা অব্যাহত থাকে। (আল-কুরআন, সূরা-৯৭ [২৫] আল-কদর)

কদর রাতের ফজিলত

মহাগ্রন্থ আল-কোরআনের অবতীর্ণ রমজান মাসকে অন্য যেকোনো মাসের চেয়ে অধিক ফজিলতপূর্ণ ও বরকতময় করে তুলেছে। আর রমজানের রাতগুলোর মধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণ রাতগুলোর একটি হলো লাইলাতুল কদর, কুরআন নাযিলের রাত।

এ সম্পর্কে আল্লাহ তায়ালা বলেন: “আমি তা কদরের রাতে প্রেরণ করেছি। আপনি কি জানেন কদরের রাত কেমন? কদরের রাত হাজার মাসের চেয়েও উত্তম। (সূরা: কদর, আয়াত: 1-3)।

এ আয়াতের মন্তব্য করতে গিয়ে মুফাসসিরকুল শিরোমণি হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, এ রাতের ইবাদত অন্য হাজার মাসের ইবাদতের চেয়ে উত্তম। (তানবিরুল মিকবাস মিন তাফসীরে ইবনে আব্বাস : ৬৫৪ পৃষ্ঠা)।

তাবেয়ী মুজাহিদ (রহ.) এর অর্থ বলেছেন: “আজকের রাতের ইবাদত, তেলাওয়াত, দরূদ কিয়াম ও অন্যান্য আমল হাজার মাসের ইবাদতের চেয়ে উত্তম। ‘

মুফাসসিররা এভাবেই ব্যাখ্যা করেছেন। আর এটাই সঠিক ব্যাখ্যা। (ইবনে কাসির: ভলিউম 18, পৃষ্ঠা 223)।

শবে কদরের নামাজ পড়ার নিয়ম 2023

আজকের, সেহরি ও ইফতারের সময়সূচি 2023

তারাবীহ নামাজের দোয়া

তারাবির মাসায়ালা

শবে কদরের আমল

ঈদুল ফিতরের শুভেচ্ছা বার্তা স্ট্যাটাস ও ছবি ডাউনলোড

ঈদের শুভেচ্ছা SMS 2023

ইফতারের দোয়া : ইফতার করার সঠিক নিয়ম

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *