কম্পিউটার

10 থেকে 15 হাজার টাকার মধ্যে কম্পিউটার |

আপনি জানলে অবাক হবেন যে ল্যাপটপ এর চেয়ে ডেক্সটপ দীর্ঘদিন টেকসই হয়ে থাকে তাই আমি আপনাকে প্রথম দিকে সাজেশন দিব । আপনি ল্যাপটপ না কিনে প্রথমদিকে আগে ডেক্সটপ কিনুন । যদি আপনার বাজেট কম হয়ে থাকে তাহলে আমি বলব 20 থেকে 25 হাজারের মধ্যে আপনি এমন একটা ডেক্সটপ সেটআপ দিতে পারবেন যেটা দিয়ে আপনি অনেক হাই কনফিগারেশন সেটা পাবেন । এবং অনেক উন্নত মানের কাজও করতে পারবেন উদাহরণস্বরূপ অনেক বড় বড় সফটওয়্যার ইন্সটল করে স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারবেন ।

আবার যদি মনে করেন যে না আপনার আরো কম বাজেটের দরকার তাহলে আপনি 15000 টাকার মধ্যে মোটামুটি কনফিগারেশনের একটা ডেক্সটপ সেটাপ দিতে পারবেন । আর সেটাতে আপনি অনেক কাজ করতে পারবেন ।

আমি 15 হাজার টাকার মধ্যে ভাল মানের একটা কম্পিউটার সেটআপ এর বিবরণ দেখিয়ে-দিয়েছি এইখানে আপনারা কি কি বিষয় পাবেন দেখুন বাজেট কিন্তু মাত্র 15000 টাকা অথচ আপনি কি কি সুযোগ সুবিধা পাবেন সেগুলো আমি সংক্ষেপে বলে দিচ্ছি।

120gb এসএসডি কার্ড 500gb হার্ডডিস্ক এবং সেই সাথে পাবেন চার্জার m604 এবং ভালোমানের একটা প্রসেসর কনফিগারেশনের দিয়ে আপনারা কিন্তু অনেক দিন ব্যবহার করতে পারবেন এবং যারা অনলাইনে কাজ করতে চান তারাও কিন্তু তাদের কাজটা এখান থেকেই শুরু করতে পারবেন ।

২০ হাজার টাকার বাজেটে ভালো পিসি কোনটি?

10 থেকে 15 হাজার টাকার মাধ্যমে কি কি কম্পিউটার মালামাল পাবেন

১৫ হাজার টাকার মধ্যে বাজেট পিসি:

প্রসেসর —— ইন্টেল কোর আই- থ্রি 3.30Hz (থার্ড জেন) 4000/=

মাদারবোর্ড —- গিগাবাইট H61M-DS2 6000/=

র‌্যাম —- ট্রানসেন্ড/ এপাসার ৪ জিবি (DDR-3) 1500/=

এসএসডি ——এইচপি/ট্রানসেন্ড 120জিবি 2200/=

কেসিং ——- মিড টাওয়ার (পাওয়ার সহ সাধারণ মানের) 2000/=

সব মিলিয়ে 15,700/= আমার মনে হয় এর সাথে একটি ডিভিডি রম যুক্ত করলে সাধারণ ব্যবহারের জন্য যথেষ্ট ভাল মানের সিপিউ হবে।

এটা শুধুমাত্র তাদের জন্য যাদের বাজেট খুবই কম কিন্তু একটা টেক্সট এভের আসা দীর্ঘদিনের তারা কিন্তু স্বল্প পরিসরে 15000 টাকা দিয়ে ভালো মানের একটা কনফিগারেশনের ডেক্সটপ আপনারা নিজেরাই সেটআপ করে নিতে পারেন আরো যদি বিস্তারিত জানতে চান তাহলে আপনারা বিডিস্টল ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারেন আপনার যদি আরক ভালো কনফিগারেশন পছন্দ হয় আপনারা সেটা ও নিজেও সেটআপ করে নিতে পারবেন সেটা আপনাদের নিজেদের ব্যাপার

ধন্যবাদ আপনাকে প্রশ্নটি করার জন্য। যেহেতু প্রশ্ন করেছেন তাই উত্তর দিচ্ছি। আপনার যদি একেবারেই টাইট বাজেট থাকে তাহলে তো আর কিছু বলার নাই আর যদি বাজেট একটু বাড়াতে পারেন তাহলে হয়। কারন আজকাল ২০ হাজার টাকায় একটা ভালো স্মার্ট ফোন ও কিনতে পাওয়া যায় না। আপনার চোখের সামনে অনেক মুখরোচক বিজ্ঞাপন বা ইউটিউব ভিডিও দেখে হয়তো কম দামে পিসি কিনবেন কিন্তু পরে নিজের চুল নিজেই ছিড়বেন কারন যেগুলো কখনোই ভালো হয় না। যাক অনেক বকবক করে ফেললাম এবার মূল উত্তরে আসি ওকে।

  • Amd Athlon 3000G, price 5500 – 5800 taka
  • Asus prime A320m uAtx motherboard, price 5600 taka
  • Corsair Vengeance Lpx 4GB 2400mhz ram, price 2000–2100 taka
  • Hard Disk 500gb (১ টেরা বাইটের নিচে এখন রিফারবিস্ট হার্ডডিস্ক ছাড়া নতুন পাওয়া যায় না। তবে কোয়ালিটি একদম খারাপ না) price 1200–1400 taka
  • casing আপনার পছন্দমত নিন যেহেতু টাইট বাজেট তাই তেমন কোনো সাজেশন মাথায় আসছে না। তবে আপনি BYSUO – BG365B এটা নিতে পারেন পাওয়ার সাপ্লাই সহ 2200–2400 Taka লাগতে পারে
  • শেষে একটা কথা বলব ১০০/১৫০ টাকা দিয়ে অবশ্যই HP/Dell এর original পাওয়ার কেবল আলাদা ভাবে কিনে নিবেন।

২০ হাজার টাকার মধ্যে বর্তমান বাজারের বেস্ট জিনিস দিয়ে পিসি বিল্ড করে দিলাম। আবারো বলছি কোনো মুখরোচক এড কিংবা ভিডিও দেখে প্রতারিত হবেন না।

আর পিসি বিল্ড করার সময় অবশ্যই অবশ্যই পিছনে অতিরিক্ত একটা কুলিং ফ্যান লাগিয়ে নেবেন যেন গরম বাতাস বের হয়ে যায়। উত্তরটা ভালো লাগলে আপভোট করতে পারেন আর খারাপ লাগলে ডাউনভোট অপশন তো আছেই।

Leave a Reply

Your email address will not be published.