দিবস

21 february holiday

21 february holiday বাংলায় শহীদ দিবস, ‘একুশে’ (21শে), ভাষা আন্দোলন দিবস, শহীদ দিবস এবং ‘শহীদ দিবস’ নামে পরিচিত, এই দিনটি 1952 সালে বাংলা ভাষার জন্য সংগ্রামে প্রাণ হারানো ব্যক্তিদের স্মরণ করে।

 বাংলাদেশের ভাষা শহীদ দিবসের ইতিহাস 21 february holiday
1947 সালে, ব্রিটিশরা ভারতকে বিভক্ত করে, ‘পাকিস্তানের ডোমিনিয়ন’ তৈরি করে, যা ভারতের উত্তর-পশ্চিম এবং উত্তর-পূর্বে দুটি পৃথক অঞ্চল ছিল।

যদিও সংখ্যাগরিষ্ঠ মানুষ পূর্ব অংশে বাস করত, যেখানে বাংলা ছিল প্রধান ভাষা, পশ্চিম অংশের নিয়ন্ত্রণে ছিল ডোমিনিয়ন। 21 february holiday  1947 সালে, পশ্চিমা ভিত্তিক সরকার উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা হিসাবে প্রস্তাব করেছিল এবং এটি স্কুলে এবং মিডিয়াতে একচেটিয়াভাবে ব্যবহার করা হবে। এই পদক্ষেপ পূর্ব পাকিস্তানে অস্থিরতা ও বিক্ষোভের সৃষ্টি করে।

21 february holiday 1952 সালের প্রথম দিকে, বিক্ষোভ তীব্র হয়ে ওঠে এবং সরকার একটি আইন জারি করে (ধারা 144), যা তিনজনের বেশি লোকের জমায়েত নিষিদ্ধ করেছিল।

21 february holiday  1952 সালের 21শে ফেব্রুয়ারী আইন অমান্য করে ছাত্ররা ঢাকা বিশ্ববিদ্যালয়ে জড়ো হতে থাকে। পুলিশ ১৪৪ ধারা জারি করে এবং বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে। এটি জনতাকে আরও ক্ষুব্ধ করে এবং ছাত্ররা পূর্ববঙ্গ বিধানসভা ভবনে প্রবেশের চেষ্টা করলে পুলিশ গুলি চালায় এবং চারজন বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করে।

21 february holiday প্রতিবাদের ফলস্বরূপ, ১৯৫৬ সালের ২৯শে ফেব্রুয়ারি বাংলাকে পাকিস্তানের দ্বিতীয় সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয় এবং পাকিস্তানের সংবিধানে “পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে উর্দু ও বাংলা।”

একুশে ফেব্রুয়ারি কবে থেকে বাংলাদেশে পালিত হয়

21 february holiday  21শে ফেব্রুয়ারি, 1952 সালের ভাষা আন্দোলনের সংক্ষিপ্ত ইতিহাস এই দিনটি 1952 সালের 21শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে পালিত হয়। আন্দোলনের পর বাংলা প্রাক্তন পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশের রাষ্ট্রভাষা হওয়ার গৌরব লাভ করে।

21 february pic Download

21 february holiday কারো মাতৃভাষায় কথা বলা ও লেখার সুযোগ-সুবিধা রক্ষার জোরে আন্দোলন করা হয়েছিল। একুশে ফেব্রুয়ারি কবে থেকে বাংলাদেশে পালিত হয় বিশ্বব্যাপী বহুভাষাবাদ ও শান্তির সচেতনতা সৃষ্টির জন্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি 2000 সাল থেকে পালিত হয়ে আসছে।

21 february holiday
21 february holiday

21 february holiday

প্লিজ আরও পড়ুন

14 february শুভ ভালোবাসা দিবস, শুভ ভালোবাসা দিবস, 2023
14 february

একুশে ফেব্রুয়ারি

২১ শে ফেব্রুয়ারি পিকচার, ছবি,ডাউনলোড – 2023

21 february pic Download

Redmi Note 11 price in Bangladesh 2023

শীত নিয়ে এসএমএস

শীত নিয়ে এসএমএস

শেষ কথা

সম্মানিত ভিউয়াস, আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার আর্টিকেলটি পড়ার জন্য। আর হ্যাঁ, আমার আর্টিকেলটি পরে যদি আপনি একটু উপকৃত হন, তাহলে আমি নিজেকে ধন্য মনে করব। আমি প্রতিনিয়তঃ চেষ্টা করি নতুন নতুন বিষয় আর্টিকেল লেখার। তাই আপনারা যারা আপডেট কোনো বিষয় সম্পর্কে জানতে চান তারা প্রতিনিয়ত আমার সাইটকে ভিজিট করতে পারেন।

21 february holiday  আপনার যদি কোন বিষয় সম্পর্কে জানার আগ্রহ থাকে। তাহলে আপনারা কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে বলতে পারেন। আমি যথাসাধ্য চেষ্টা করব ইনশাআল্লাহ আপনার বিষয়  নিয়ে আর্টিকেল লেখার । এই আশা ব্যক্ত করে আবারো সালাম দিয়ে শেষ করছি আসসালামু আলাইকুম রহমতুল্লাহ বারাকা তুহ।

🌿🌿Razuaman.com 🌿🌿

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button